বাবরি মসজিদ-রাম জন্মভূমি মামলায় চূড়ান্ত শুনানি শুরু সুপ্রিম কোর্টে

  • Posted By:
Subscribe to Oneindia News

বাবরি মসজিদ ধ্বংসের রজত জয়ন্তী পূর্তির আগেই এই মামলার চূড়ান্ত শুনানি শুরু হল সুপ্রিম কোর্টে। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংস হয়। সেই ঘটনার পঁচিশ বছর পূর্ণ হওয়ার মুহূর্তে চূড়ান্ত শুনানি শুরু হচ্ছে। ২০১০ সাল থেকে দুই পক্ষ মিলিয়ে মোট ২০টি আবেদন আদালতে জমা পড়েছে। এদিনের শুনানির পরে ফের আগামী ৮ ফেব্রুয়ারি এই মামলার শুনানির দিন ধার্য হয়েছে।

শুরু হবে শুনানি

শুরু হবে শুনানি

এদিন মঙ্গলবার মুখ্য বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি এস আবদুল নাজির দুপুর ২টোয় শুনানি শুরু করবেন। এর মধ্যে মোট ১৩টি আবেদন রয়েছে যা ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্টের বিচারের বিরুদ্ধে জমা পড়েছে।

হাইকোর্টের রায়

হাইকোর্টের রায়

সেই সময়ে হাইকোর্টের রায়ে অযোধ্যার এই বিতর্কিত ২.৭৭ একর এলাকা সুন্নি ওয়াকফ বোর্ড, নির্মোহী আখাড়া, ও রামলল্লার মধ্যে ভাগ করা হয়। এদিন উত্তরপ্রদেশ সরকারের তরফে সর্বোচ্চ আদালতে বক্তব্য রাখা হবে।

সুন্নি বোর্ডের আপত্তি

সুন্নি বোর্ডের আপত্তি

তবে সুন্নি বোর্ডের তরফে তাতে আপত্তি জানানো হয়। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর যে মসজিদ ধ্বংস হয় তা সুন্নি বোর্ডের ছিল বলেও জানানো হয়। এছাড়া এলাহাবাদ উচ্চ আদালতের রায়কেও চ্যালেঞ্জ জানায় সুন্নি বোর্ড। বলা হয়, তথ্য প্রমাণের চেয়েও বিশ্বাসকে এই রায়ে বেশি মান্যতা দেওয়া হয়েছে।

আদালতের হস্তক্ষেপ

আদালতের হস্তক্ষেপ

গত মার্চ মাসে সুপ্রিম কোর্ট বাদী-বিবাদী দুই পক্ষকেই আদালতের বাইরে বাবরি মসজিদ-রাম মন্দির বিতর্কের মীমাংসা করে নিতে আহ্বান জানায়। তবে এতে কোনও পক্ষই সাড়া দেয়নি। যার ফলে এদিন ফের চূড়ান্ত শুনানি শুরু হচ্ছে।

English summary
Babri Masjid-Ram temple dispute: SC to begin final hearing in Ayodhya case
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.