• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাবরি মসজিদ মামলার শুনানিতে কী কী ঘটেছে! রায়দানের আগে জেনে নিন একনজরে

২৮ বছর আগের ঘটনা। ১৯৯২ সালের ৬ ডিসেম্বরের কালো দিন প্রত্যক্ষ করেছিল অযোধ্যা। এক রায়দানে কয়েকশো বছরের দ্বন্দ্বের বিবাদ শেষ হয়েছে, এবার দ্বিতীয় পর্যায়ের পালা। বাবরি মসজিদ ভাঙার মত নারকীয় কাণ্ড কারা ঘটিয়েছিলেন তাঁদের সাজা হওয়ার পালা। বিজেপির তাবর নেতাজের নাম রয়েছে এই মামলায়।

বাবরি কাণ্ডে ৩২ জনের বিরুদ্ধে অভিযোগ

বাবরি কাণ্ডে ৩২ জনের বিরুদ্ধে অভিযোগ

বাবরি মসজিদ ধ্বংসের ঘটনায় ৩২ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছিল। তারমধ্য একাধিক প্রথম সারির বিজেপি নেতার নাম রয়েছে। লালকৃষ্ণ আদবানী, উমা ভারতী, সাক্ষী মহারাজ, কল্যাণ সিং, মুরলী মনোহর যোশী, বিনয় কাটারিয়া। লখনউ হাইকোর্টের পুরনো বিল্ডিংয়ের ১৮ নম্বর রুমে শুনানি চলে আসছে এই মামলার। সুপ্রিম কোর্ট কোনও ভাবেই সেখান থেকে মামলা সরাতে রাজি হয়নি।

বাবরি মসজিদ মামলায় দুটি FIR

বাবরি মসজিদ মামলায় দুটি FIR

বাবরি মসজিদ মামলায় ২টি এফআইআর করেছিল পুলিস। একটির নম্বর ১৯৭/৯২- যাতে এই ঘটনায় অজ্ঞাত পরিচয় কর সেবকদের নাম দেওয়া হয়েছে। যাঁরা মসজিদের মাথায় চড়ে হাতুড়ি কুড়ুল নিয়ে ভাঙচুর করেছিল। আর দ্বিতীয় এফআইআরের নম্বর ১৯৮/৯২ যাতে ৮ জনের নাম উল্লেখ করা হয়েছে। এই ৮ জনই বিজেপির প্রথম সারির নেতালাল কৃষ্ণ আদবানী, মুরলী মনোহর যোশী, বিনয় কাটারিয়া। বিশ্ব হিন্দু পরিশদের অশোক সিংহল, গিরিরাজ কিশোর, বিষ্ণু হরি ডালমিয়া, সাধ্বী রীতাম্ভরা। এঁদের মধ্যে ডালমিয়া, কিশোর এবং সিংহল মারা গিয়েছেন।

এছাড়াও ৪৭টি এফআইআর

এছাড়াও ৪৭টি এফআইআর

বাবরি মসজিদ ধ্বংসের পর যে দাঙ্গা হয়েছিল সেই ঘটনায় সাংবাদিকদের উপর হামলার অভিযোগে ৪৭টি এফআইআর দায়ের হয়। ঘটনার দিনই। এইনিয়ে তদন্তের সময় মতপার্থক্য তৈরি হয়েছিল উত্তর প্রদেশ পুলিস ও সিবিআইয়ের মধ্যে। ১৯৭ নম্বর এফআইআরের তদন্ত ভার সিবিআইয়ের হাতে দেওয়া হয়েছিল। আর আদবানীদের বিরুদ্ধে এফআইআরের তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছিল সিআইডিকে। পরে পুরো মামলার তদন্তের দায়িত্ব হাতে পায় সিবিআই।

নেতাদের নামে চার্জশিট

নেতাদের নামে চার্জশিট

বাবরি মসজিদ মামলায় ৪০ জনের নাম প্রথম চার্জশিটে উল্লেখ করেছিল সিবিআই। তার ২ বছর ১৯৯৬ সালে পর সাপ্লিমেন্টারি চার্জশিট দেয়া হয়। তাতে উল্লেখ করা হয়েছিল বাবরি মসজিদ ভাঙার পিছনে বড় ষড়যন্ত্র রয়েছে। ষড়যন্ত্রের মামলা দায়ের করা হয়। এমনকী শিবসেনা নেতা বাল ঠাকরের নামও উল্লেখ করা হয়েছিল।

Positive Story : জটিল অস্ত্রোপচারে অসাধ্য সাধন কলকাতার এক বেসরকারি হাসপাতালের

প্রহর গুণছে অযোধ্যা, বুধবারেই ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা

English summary
Babri Masjid case trial details on trial at a glance before verdict
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X