• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংসদে পাশ আয়ুর্বেদ বিল, জাতীয় স্বীকৃতি গুজরাট আয়ুর্বেদ ইনস্টিটিউটকে

  • |

করোনাকালীন বাদল অধিবেশনে যে একাধিক গুরুত্বপূর্ণ বিল পাশের উপর কেন্দ্র জোর দেবে তা আগেই শোনা গিয়েছিল। সাংসদদের বেতন হ্রাসের পর এবার রাজ্যসভায় পাশ হয়ে গেল আয়ুর্বেদ বিল। বহু প্রতীক্ষিত এই বিল গত অধিবেশনে লোকসভায় পাশ হলেও বাধ সেঁধে ছিল রাজ্যসভায়।

রাজ্যসভাতে পাশ আয়ুর্বেদ বিল

রাজ্যসভাতে পাশ আয়ুর্বেদ বিল

অবশেষ সমস্ত বাধা কাটিয়ে সংসদের উচ্চকক্ষেও এদিন পাশ হয়ে গেল ‘‌দ্য ইনস্টিটিউট অফ টিচিং অ্যান্ড রিসার্চ ইন আয়ুর্বেদ বিল, ২০২০'‌। সূত্রের খবর, গুজরাটের জামনগরের তিনটি আয়ুর্বেদ প্রতিষ্ঠানকে জুড়ে একটি বিশ্ববিদ্যালয়ে পরিণত করার উদ্দেশ্যেই বিলটি প্রথমে উত্থাপন করা হয়।

কি বললেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন ?

কি বললেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন ?

এদিন এই বিলটি ফের রাজ্যসভায় পেশ করতে দেখা যায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধনকে। এর পর থেকে দেশে আয়ুর্বেদ পড়ানো হয় এমন শিক্ষা প্রতিষ্ঠান এবার বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পাবে বলে জানান তিনি। সরকারি স্বীকৃতি দেওয়া হবে ইউজিসি ও শিক্ষামন্ত্রকের তরফেও। সরকারের এই নয়া সিদ্ধান্তের ফলে দেশের আয়ুর্বেদ পঠনপাঠন, গবেষণারও প্রভূত উন্নতি হবে বলেও এদিন সংসদে জোরালো সওয়াল করেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী।

কোথায় তৈরি হবে নয়া ক্যাম্পাস ?

কোথায় তৈরি হবে নয়া ক্যাম্পাস ?

এদিকে জামনগরের গুজরাট আয়ুর্বেদ ইনস্টিটিউট ক্যাম্পাসেই তৈরি হবে নতুন প্রস্তাবিত প্রতিষ্ঠানটি। এই প্রতিষ্ঠানের নয়া নাম দেওয়া হয়েছে ইনস্টিটিউট অফ টিচিং অ্যান্ড রিসার্চ ইন আয়ুর্বেদ। বর্তমানে এই বিলের বলে এবার এই প্রতিষ্ঠানটিও বিশ্ববিদ্যালয়ের তকমা পেতে চলেছে।

 এত রাজ্য থাকতে গুজরাটকেই বাছা হল কেন ?

এত রাজ্য থাকতে গুজরাটকেই বাছা হল কেন ?

এদিকে এত রাজ্য থাকতে কেন এই বিশালাকার আয়ুর্বেদ বিশ্ববিদ্যালয় গড়তে গুজরাটকেই বাছা হয় সেই বিষয়ে এর আগে বিরোধীদের একাধিক প্রশ্নের মুখে পড়ে কেন্দ্র। এদিনও এই বিষয়ে একপ্রস্থ জোরালো সওয়াল করতে দেখা যায় আরএস, বসপা, সিপিএম, এআইএডিএমকে-র সাংসদদের। শুধু গুজরাট নয়, দেশের অন্য রাজ্যেও এ ধরনের শিক্ষা প্রতিষ্ঠান গড়ার দাবি জানান তারা।

Positive Story : ভারতে ফের অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল শুরু করল সেরাম

যোগীরাজ্যে ভাঙা হল বুদ্ধ-আম্বেদকরের মূর্তি, আসন্ন পঞ্চায়েত ভোটের আগে ক্রমেই চড়ছে পারদ

English summary
ayurveda bill passed in parliament national recognition to gujarat ayurveda institute
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X