• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাম মন্দিরের ভূমি পুজোর আগেই অযোধ্যায় শুরু হল রামর্চ পুজো, কি কারণে এই বিশেষ আরাধনা

  • |

রাম মন্দির ভূমিপুজোকে ঘিরে ইতিমধ্যেই সাজসাজ রব গোটা অযোধ্যাতেই। মহাসমারোহে চলছে পুজোর আয়োজন। এমতাবস্থায় বুধবারের ভূমি জুজোর ঠিক একদিন আগে অযোধ্যায় শুরু হয়ে গেল 'রামর্চ’ পুজো। 'রাম কথা' ও 'রাম ধনু’ পাঠেও এই রামর্চ পুজোর উল্লেখ পাওয়া যায় বলে জানা যাচ্ছে। এদিকে ভমিপুজো উপলক্ষ্যে মঙ্গলবার সন্ধ্যাতেই অযোধ্যা পৌঁছানোর কথা রয়েছে আরএসএস প্রধান মোহন ভগবতের।

রাম মন্দিরের ভূমি পুজোর আগেই অযোধ্যায় শুরু হল রামর্চ পুজো, কি কারণে এই বিশেষ আরাধনা

এদিকে এই 'রামর্চ’ পুজোর সভাপতিত্ব করছেন বারাণসী ও অযোধ্যার ১১ পুরোহিত। রাম জন্মভূমি ক্ষেত্রেই মঙ্গলবার ছয় থেকে সাত ঘন্টা ব্যাপী এই পুজোর আয়োজন করা হয়। পাশাপাশি এদিন হনুমানের গড়ি মন্দিরে ভগবান হনুমানের 'পতাকা' এর বিশেষ পুজোরও এদিন আয়োজন করা হয়। এদিকে পুরো রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রটিই এদিন গেরুয়া-হলুদ গাঁদা দিয়ে মুড়ে ফেলা হয়।

একইসাথে হিন্দু হিন্দু ধর্মে গেরুয়া-হলুদ রঙের মাহাত্ম নিয়েও এদিন কথা বলে রাম জন্মভূমি টাস্ট্রের চেয়ারম্যান নৃত্য গোপাল দাসের উত্তরসূরী মহন্ত কমল নয় দাস। তাঁর কথায়, “"হলুদ একটি শুভ রঙ। হিন্দু ঐতিহ্যে সব অনুষ্ঠানে হলুদ রঙের ব্যবহার করা হয়। এটি পবিত্রতা ও আলোর প্রতীক।” রাম জন্মভূমির একাধিক মন্দিরের যে সমস্ত পুজো শুরু হয়েছে তা বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমি পুজোর মাধ্যমে সমাপ্ত হবে বলে জানান তিনি।

রক্তাক্ত স্মৃতি বুকে নিয়ে অযোধ্যায় আমন্ত্রিত কলকাতার কোঠারিরা! হাড়হিম করা ঘটনায় আজও সজল পরিবার

English summary
ayodhya-news-ramarcha-puja-started-in-ayodhya before the bhumi pujan of ram temple what is the reason for this special worship
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X