India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Axis My India-এর সমীক্ষায় উত্তরাখণ্ডে কংগ্রেসের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে 'খেলা ঘোরাবে' বিজেপি!

Google Oneindia Bengali News

২০১৭-য় কংগ্রেসকে হারিয়ে উত্তরাখণ্ডে ক্ষমতায় এসেছিল বিজেপি। কিন্তু এই পাঁচ বছরে বিজেপিকে একাধিকবার মুখ্যমন্ত্রী বদল করতে হয়েছে। অভিন্তরীণ সমস্যা প্রকট হয়েছে রাজ্য। তার ফলে এবার কংগ্রেস ফের বিজেপিকে চ্যালেঞ্জ জানানোর জায়গায় চলে এসেছে।

সমীক্ষা বলছে এবার উত্তরখন্ডে যথেষ্ট চাপের মুখে পড়তে হতে পারে। যদিও একেবারে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ হাসি হাসতে পারে অমিত শাহ-জে পি নাড্ডারা।

এক নজরে উত্তরখণ্ডে-

এক নজরে উত্তরখণ্ডে-

বেকারত্ব, মূল্যবৃদ্ধি সহ একাধিক ইস্যুতে এবার পাঁচ রাজ্যের ভোট হয়েছে। কার্যত একগুচ্ছ চ্যালেঞ্জকে সামনে রেখে ভোটের ময়দানে মোদী-শাহরা। কার্যত ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এই পাঁচ রাজ্যের বিধানসভা ভোট বিজেপির কাছে ছিল প্রেস্টিজিয়াস ফাইট। বিশেষ করে ক্ষমতা ধরে রাখাটাও বিজেপির কাছে বড় চ্যালেঞ্জের ছিল। এই অবস্থায় ভোট হয়েছে উত্তরাখন্ডেও। সেখানে বিজেপি যথেষ্ট চাপের মধ্যেই ছিল। বরং পাহাড়-পর্বতে ঘেরা রাজ্যে নিজেদের জায়গা শক্ত করতে পেরেছে কংগ্রেস। তবে এবার বিধানসভা ভোটে কার দখলে উত্তরখণ্ড? নজর থাকবে ১০ মার্চের দিকে।

এক নজরে গতবারের সমীক্ষা?

এক নজরে গতবারের সমীক্ষা?

২০১৭ সালের বিধানসভা নির্বাচনে উত্তরাখণ্ডে কার্যত বিজেপির বড় জয় ছিল। তথ্য অনুযায়ী প্রায় ৪৬.৫ শতাংশ ভোট পায় বিজেপি। আর কংগ্রেস পেয়েছিল ৩৩.৫ শতাংশ ভোট। অন্যান্যরা ২০ শতাংশ ভোট পেয়েছিল। মোট আসন ৭০ টির মধ্যে ৫৭টিই যায় বিজেপির কাছে। মাত্র ১১টি আসন পেয়েই খুশি থাকতে হয় কংগ্রেসকে। বাকি দুটি আসন পেয়েছিল অন্যান্যরা। তবে গত পাঁচ বছরে চাপ বেড়েছে বিজেপির উপর। রাজ্যের সরকারের উপর বিশ্বাসযোগ্যতাও নাকি কমেছে সে রাজ্যের মানুষের। এই অবস্থায় কোন পথে উত্তরাখণ্ডে?

চাপ বাড়তে পারে বিজেপির

চাপ বাড়তে পারে বিজেপির

ভোটের আগেই এবিপি-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী ২০২২ সালের বিধানসভা নির্বাচন বিজেপি পেতে পারে ৩১ থেকে ৩৭টি আসন। আর কংগ্রেস পেতে পারে ৩০ থেকে ৩৬টি আসন। ৭০ আসন বিশিষ্ট বিধানসভায় যে কেউ পেতে পারে সংখ্যাগরিষ্ঠতা। এমনকি হাড্ডাহাড্ডি লড়াই হবে বলেও সমীক্ষায় ইঙ্গিত করা হয়েছিল। কার্যত সেই পথেই এগোতে চলেছে বিজেপিশাসিত রাজ্যে। অন্তত তেমনটাই ইঙ্গিত বুথ ফেরত সমীক্ষায়

ইন্ডিয়া টুডে এক্সিস এক্সিট পোল কি বলছে?

ইন্ডিয়া টুডে এক্সিস এক্সিট পোল কি বলছে?

গত ১৫ ফেব্রুয়ারি সে রাজ্যের ৮১ লাখ ভোটার ৬০০ এরও বেশী প্রার্থীর ভাগ্য নির্ধারণ করে দিয়েছে। India Today-Axis My India- বুথ ফেরত সমীক্ষা বলছে ৪৪ শতাংশ ভোট বিজেপির কাছে আসতে পারে। আর তা আসলে উত্তরখন্ডে বিজেপি ৩৬ থেকে ৪৬টি আসন পেতে পারে। সেখানে ২০ থেকে ৩০টি আসন কংগ্রেস পেতে পারে বলেও বুথ ফেরত সমীক্ষায় উঠে এসেছে। স্পষ্ট যে সে রাজ্যে রীতিমত বিজেপির সঙ্গে কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াই হবে। তবে তাৎপর্যপূর্ণ ভাবে বিএসপি (BSP) কিছু আসন পেতে পারে বলে জানাচ্ছে India Today-Axis My India- বুথ ফেরত সমীক্ষা। তাঁদের দেওয়া তথ্য অনুযায়ী ০ থেকে দুটি আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে মায়াবতীর দলের।

English summary
Axis My India: BJP may change the game in Uttarakhand, fight with Congress
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X