• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আত্মনির্ভর ভারত আর্থিক প্যাকেজ: এক ধাক্কায় ৮ টি ক্ষেত্রের পরিকাঠামো উন্নয়নের টার্গেট কেন্দ্রের

করোনা পরিস্থিতিতে ২০ লক্ষ কোটি টাকার আত্মনির্ভর ভারত প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ চতুর্থ দফার ঘোষণায় এক ধাক্কায় আট ক্ষেত্রের পরিকাঠামো গত উন্নয়নের সিদ্ধান্তের কথা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কয়লা, খনিজ, প্রতিরক্ষা, বিমান বন্দর, বিদ্যুৎ সরবরাহ, পারমাণবিক শক্তি, অসামরিক বিমান পরিবহণ, এয়ারস্পেস ম্যানেজমেন্ট এই আটটি ক্ষেত্রে পরিকাঠামে উন্নয়নে একাধিক সিদ্ধান্ত এবং প্রকল্প ঘোষণা করেছেন তিনি।

কয়লা ক্ষেত্রে আত্মনির্ভরতা

কয়লা ক্ষেত্রে আত্মনির্ভরতা

কয়লা উৎপাদনে বিশ্বের অন্যতম বৃহত্তম দেশের মধ্যে পড়ে ভারত। তারপরেও ভারত তার যথাযথ প্রয়োগ করে উঠতে পারেনি। তাই এবার থেকে কয়লা উত্তলন এবং কয়লার ব্যবহারিক প্রয়োগের জন্য দেশীয় উৎপাদনের উপরেই ভরসা রাখা হবে। খুব অল্প পরিমান কয়লাই বাইরে থেকে আমদানি করা হবে বলে এদিন ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তার জন্য কয়লা ক্ষেত্রে বেসরকারি কারণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রায় ৫০০টি কয়লা খনি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে।

শক্তি ক্ষেত্রের বেসরকারিকরণ

শক্তি ক্ষেত্রের বেসরকারিকরণ

বিদ্যুৎ উৎপাদন অনেকটাই উন্নত হয়েছে দেশ। তাই দেশবাসীর স্বাস্থ্যই কেন্দ্র শাসিত অঞ্চলের বিদ্যুৎ সরবরাহ বেসরকারিকরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিদ্যুৎ কিনেও যাতে লোডশেিডং ভোগ করতে না হয় সেকারণে বিদ্যুৎ সংস্থাগুলিকে দায়বদ্ধ থাকতে হবে। তার জন্য প্রিপেড ইলেকট্রিক মিটার বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। ধাবে ধাপে সেগুলি কার্যকর করা হবে।

বিমানবন্দরের বেসরকারি করণ

বিমানবন্দরের বেসরকারি করণ

মোদীর আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে বিমানবন্দরগুলির বেসরকারি করণের পথ সুগম হল। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মসা সীতারামন জানিয়েছেন, পরিষেবা সুষ্ঠু ও পরিচ্ছন্ন রাখতে দেশের একাধিক বিমানবন্দর পরিচালনার দায়িত্ব বিভিন্ন বেসরকারি সংস্থাকে দেওয়া হবে। ইচিমধ্যেই দিল্লি বিমান বন্দর বেসরকারি হাতে দেওয়া হয়েছে।

শিল্প স্থাপনে জোর

শিল্প স্থাপনে জোর

দেশে যাতে বিদেশি বিনিয়োগ আসে তার জন্য উপযুক্ত বাণিজ্যিক পরিবেশ তৈরি করার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কোনএ বিদেশি সংস্থা শিল্পস্থাপন করতে চাইলে তাকে উপযুক্ত জমি এবং পরিকাঠামো পাইয়ে দেওয়ার বন্দ্যোবস্ত করবে মন্ত্রী পর্যায়ের একটি কমিটি।

English summary
Atmanirbhar Bharat Economic Package: 8 sectors reforms announce by Nirmala sitharaman
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X