• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আত্মনির্ভর ভারত অভিযান প্যাকেজ: করোনা সংকটে আদিবাসীদের কর্ম সংস্থানে ৬০০০ কোটি টাকার প্যাকেজ

চতুর্থ দফার করোনা লকডাউন শুরুর আগেই আত্মনির্ভর ভারত অভিযান প্যাকেজ ঘোষণা শুরু হয়ে গিয়েছে। দ্বিতীয় দিনে আদিবাসীদের কর্মসংস্থানের কথা মাথায় রেখে বিশেষ প্যাকেজ ঘোষণা করেছেন েকন্দ্রীয় অর্থমন্ত্রী। করোনা সংকটে আদিবাসীদের জীবন জীবিকাতেও প্রভাব পড়েছে যার জেরে পরিস্থিতি অত্যন্ত সংকটপূর্ণ হয়ে উঠেছে। তাঁরাও যাতে সুস্থভাবে বাঁচার পথ পান সেকারণেই ৬০০০ কোটি টাকার বিশেষ অার্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

আদিবাসীদের কর্মসংস্থানে বিশেষ প্যাকেজ

আদিবাসীদের কর্মসংস্থানে বিশেষ প্যাকেজ

দেশে করোনার থাবায় থমকে গিয়েছে কর্মসংস্থান। অনেকেই কাজ হারিয়েছেন। ক্ষতিগ্রস্ত হয়েছেন আদিবাসীরাও। তাঁরা যাতে নতুন করে কর্মসংস্থান পান সেকারণে ৬০০০ কোটি টাকার CAMPA ফান্ড ঘোষণা করেছেন তিনি। এই ফান্ডের সাহায্যে আদিবাসীরা অরণ্যে, গ্রামে, শহরে, মফঃস্বরে কাজের সুযোগ পান। সামনেই বর্ষা আসছে এই সময় প্রচুর চাষের কাজ তৈরি হয়। তাতে আদিবাসীরা যাতে সুযোগ পান সেকারণেই এই ফান্ড তৈরি করা হয়েছে।

হাতে নগদ টাকা রাখার চেষ্টা

হাতে নগদ টাকা রাখার চেষ্টা

এই ফান্ডের সাহায্যে কর্মসংস্থান তৈরি করা গেলে আদিবাসীদের হাতে টাকা থাকবে। যাতে তারা সহজে জীবন ধারণ করতে পারে। এর জন্য রাজ্য সরকারকে কর্মসংস্থান তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছে। রাজ্য সরকার আদিবাসীদের জন্য বিভিন্ন ক্ষেত্রে এই কর্ম সংস্থান তৈরি করবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

বনসৃজনের কাজে আদিবাসীরা

বনসৃজনের কাজে আদিবাসীরা

CAMPA গোটা দেশে বনসৃজনের কাজ করে থাকে। আর আদিবাসীরা এই কাজ সবথেকে ভাল করে থাকে। সেকারণেই তাঁদের এই কাজে লাগানোর কথা বলা হয়েছে। বনসৃজন প্রকল্পে বনাঞ্চলের জমি নগরায়নের কাজে লাগানোর পর নতুন করে আরেকটি বনাঞ্চল তৈরি করা হয়। সেক্ষেত্রে বৃক্ষরোপন সহ একাধিক কাজে আদিবাসীদের কর্মসংস্থান তৈরি করা হয়ে থাকে।

বনাঞ্চলের সুরক্ষার দায়িত্বে

বনাঞ্চলের সুরক্ষার দায়িত্বে

দেশের একাধিক বনাঞ্চলে সুরক্ষার দায়িত্বে আদিবাসীদের কাজ দেওয়া। বিভিন্ন রাজ্যে অভয়ারণ্যে বনদফতরকে সহযোগিতা করে বনরক্ষা বাহিনী। তাতে আদিবাসীদের েবশি করে কর্মসংস্থানের কথা বলা হয়েছে এই আত্মনির্ভর ভারত অভিযান প্যাকেজে।

উদাসীন রাজ্যসরকার, পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনার ইস্যু রাজ্যকে ফের তোপ অধীরের

শহরের গরিব ও পরিযায়ীরা সাশ্রয়ী মূল্যে মাথার উপর ছাদ পাবেন! বড় ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের

English summary
Atma Nirbhar Bharat Abhiyan Economic Package: 6000 cror fund for tribal employment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X