• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে লড়তে সবথেকে ভালো কাজ করে’, অ্যান্টনি ফাউসি

Google Oneindia Bengali News

ওমিক্রন নিয়ে ক্রমশই বাড়ছে উদ্বেগ। দিনে দিনে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বাড়ছে। হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা ড. অ্যান্টনি ফাউসি জানান করোনার নতুন প্রজাতি ওমিক্রন থেকে মুক্তি পেতে করোনার টিকার ডবল ডোজ নেওয়ার পাশাপাশি বুস্টার ডোজ নিতে হবে। এই ডোজ ওমিক্রনের বিরুদ্ধে কাজ করে।

অ্যান্টনি ফাউসি ওমিক্রন নিয়ে কি বললেন

অ্যান্টনি ফাউসি ওমিক্রন নিয়ে কি বললেন

বুধবার হোয়াইট হাউসে অ্যান্টনি ফাউসি জনসাধারণকে উদ্দেশ্য করে বলেন, 'ওমিক্রনের বিরুদ্ধে লড়তে বুস্টার শট সবথেকে ভালো কাজ করে। এই মুহুর্তে একটি বৈকল্পিক-নির্দিষ্ট ডোজের প্রয়োজন নেই।

ফাউসি আরও বলেন, ফাইজার ও বায়োএনটেকের প্রাথমিক দুই-ডোজ টিকা ওমিক্রনের বিরুদ্ধে লড়াই করবে। তাছাড়া কোনও গুরুতর রোগের বিরুদ্ধে এটি যথেষ্ট সুরক্ষা প্রদান করবে বলে আশা করা যাচ্ছে। তিনি জানান, সংক্রমণের বিরুদ্ধে দুই-ডোজের ভ্যাকসিন অনেকটাই সুরক্ষা প্রদান করবে। দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন রোগীদের হাসপাতালে ভর্তি আটকাতে ২টি ডোজ এখনও ৭০% কার্যকরী।

 ওমিক্রনের বিরুদ্ধে লড়তে বুস্টার ডোজের প্রয়োজন

ওমিক্রনের বিরুদ্ধে লড়তে বুস্টার ডোজের প্রয়োজন

'অবশ্যই, এটি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে তবে হাসপাতালে ভর্তির বিরুদ্ধে কিছুটা সুরক্ষা বজায় রাখা হয়েছে," ফাউসি বলেছিলেন। একটি বুস্টার ডোজ লক্ষণীয় রোগের বিরুদ্ধে সুরক্ষা বাড়ায় ৭৫%। ফাউসি এটি জানান, ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সির ডেটা উদ্ধৃত করে। তাই তাঁর বক্তব্য থেকে এটা পরিষ্কার যে, যদি কারোর ডবল ভ্যাকসিন নেওয়া থাকে, সেই সঙ্গে বুস্টার শটও নেওয়া থাকে তাহলে ওমিক্রন থেকে অনেকটাই বাঁচা যাবে।

 ভ্যাকসিনবিহীন লোকেদের মৃত্যুর হার বেশি

ভ্যাকসিনবিহীন লোকেদের মৃত্যুর হার বেশি

হোয়াইট হাউস কোভিড রেসপন্স কোঅর্ডিনেটর জেফ জিয়েন্টস বলেন, ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্যের সমীক্ষা থেকে জানা গেছে, যে সমস্ত ব্যক্তি ভ্যাকসিন নেননি তাদের এই সংক্রমণে ঝুঁকি বেশি। মৃত্যুর সংখ্যা প্রায় ৮ গুন বেশি। যারা করোনার ডবল ডোজ প্রাপ্ত তাদের থেকে ভ্যাকসিনবিহীন লোকেদের ১৪ গুন মৃত্যুর সম্ভাবনা বেশি।

ওমিক্রন নিয়ে CDC দেওয়া তথ্য কি বলছে

ওমিক্রন নিয়ে CDC দেওয়া তথ্য কি বলছে

সিডিসি ডিরেক্টর রোচেল ওয়ালেনস্কি বলেন, প্রায় ৩৬ টি রাজ্য এপর্যন্ত ওমিক্রন কেস শনাক্ত করেছে। নিউ ইয়র্ক এবং নিউ জার্সিতে ওমিক্রন সংক্রমণের সম্ভাবনা অনেক বেশি। তিনি বলেন প্রায় ১৩% কেস ইতিমধ্যে শনাক্ত করেছে। প্রাথমিক তদন্তে দেখা গেছে ডেল্টার থেকেও এই ওমিক্রন বেশি সংক্রমণযোগ্য ও ঝুঁকিপূর্ণ।

২৭ শতাংশ আমেরিকান বুস্টার ডোজ প্রাপ্ত

২৭ শতাংশ আমেরিকান বুস্টার ডোজ প্রাপ্ত

CDC তথ্য অনুসারে, ৬১ শতাংশ আমেরিকান করোনার বিরুদ্ধে টিকা প্রাপ্ত। তাদের মধ্যে ২৭% বুস্টার ডোজ প্রাপ্ত।মঙ্গলবার পর্যন্ত স্বাস্থ্য ও মানবসেবা বিভাগের ৭ দিনের গড় তথ্য অনুসারে প্রায় ৬৮,০০০ জন আমেরিকান করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। যা আগের সপ্তাহের তুলনায় ৯% এবং গত দুই সপ্তাহে ২১% বেশি।



খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
at the white house on wednesday anthony fauci gave a message of hope to the people about omicron
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion