• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

স্বাধীনতার বছরে কোন জিনিসের দাম কত ছিল, কত ছিল বিমান ভাড়া! একনজরে তালিকা

Google Oneindia Bengali News

১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর ৭৫ বছরে ঘটে গিয়েছে বহু বিবর্তন। ভারত উন্নতশীল দেশ থেকে উন্নীত দেশে রূপান্তরিত হয়েছে। সেইসঙ্গে স্বাধীনতার পর থেকে বেশ কিছু জিনিসের দাম আকাশচুম্বী হয়েছে। ১৯৪৭ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত পেট্রোল, সোনা-সহ বিভিন্ন জিনিসের দাম এবং বিমানের ভাড়া বা সিনেমার টিকিটের দাম কত ফারাক হয়েছে তা জানুন একনজরে।

সোনার দাম

সোনার দাম

১৯৪৭ সালে ব্রিটিশের শাসন থেকে মুক্তি সময়ে ভারতে সোনার ভরি অর্থাৎ দশ গ্রাম সোনার দাম ছিল মাত্র ৮৮.৬২ টাকা। বর্তমানে ভারতীয় বাজার মূল্যে সোনার দাম ৫০ হাজার ছাড়িয়ে গিয়েছে। ২৪ ক্যারেট সোনার দাম অর্থাৎ পাকা সোনার দাম বর্তমানে ৫২ হাজার টাকা। আর ২২ ক্যারেট সোনা অর্থাৎ হলমার্কযুক্ত গহনা সোনার দাম ৪৬ হাজার টাকা। অর্থাৎ সোনার দাম স্বাধীনতার বছরে যা ছিল এই ৭৫ বছরে তা বেড়েছে ৫৯০ গুণ।

পেট্রোলের দাম

পেট্রোলের দাম

১৯৪৭ সালে প্রতি লিটার পেট্রোলের দাম ছিল ২৭ পয়সা। অর্থাৎ মানুষ যদি ১ টাকা নিয়ে পেট্রোল কিনতে যেত, তাঁরা এক টাকায় পেট্রোল পেতেন ৩.৭০৩ লিটার। অর্থাৎ ৩ লিটার ৭০৩ মিলিলিটার পেট্রোল পাওয়া যেত এক টাকায়। আর এখনকার এক লিটারের দাম ১০৬ টাকা কলকাতায়, দিল্লিতে ৯৬ টাকা। এখনকার দামে ৩৯২ লিটার পেট্রোল মিলত। অর্থাৎ স্বাধীনতার ৭৫ বছরে পেট্রোলের দাম বেড়েছে ৩৯২ গুণ।

দুধের দাম

দুধের দাম

আরও বিস্মিত হবেন তখনকার দুধের দাম জানলে। ১৯৪৭ সালে এক লিটার দুধ পাওয়া যেত ১২ পয়সায়। এখন এক লিটার দুধ কিনতে খরচ হয় ৬০ টাকা। অর্থাৎ আজকের এক লিটারের দামে আপনি তখন ৪৮০ লিটার দুধ কিনতে পারতেন। আজ যা অকল্পনীয়।

বিমানের ভাড়া

বিমানের ভাড়া

১৯৪৭ সালের বিমান ভাড়া ছিল মাত্র ১৪০ টাকা। ওই টাকায় দিল্লি থেকে মুম্বই যাওয়া যেত বিমানে। আর এখন সেখানে খরচ হয় ৮ থেকে ১০ হাজার টাকা। এখন যত বেশি ফ্লাইট বেড়েছে, ততই বিমানের ভাড়া বেড়েছে। তখন সোনার দাম ছিল এতটাই কম যে, ওই বিমান ভাড়ার টাকায় দু-ভরি সোনা কেনা যেত।

সিনেমার টিকিট

সিনেমার টিকিট

দেশ স্বাধীন হওয়ার সময়ে সিনেমার টিকিট ছিল মাত্র ২৫ পয়সা। অর্থাৎ ১ টাকায় চারজনের পরিবার সিনেমা দেখতে পারত। এখন একজনের সিনেমা দেখতে খরচ হয় ২৫০ থেকে ৩০০ টাকা। অর্থাৎ সিনেমার টিকিট বা বিনোদন খরচও কতটা বেড়েছে তা এই পরিসংখ্যানেই বোঝা যাচ্ছে।

বাড়ির ভাড়া

বাড়ির ভাড়া

স্বাধীনতার সময়ে মুম্বইয়ে টু-বিএইচকে বাড়ির ভাড়া প্রতি মাসে ৪০ টাকা থেকে ৫০ টাকা ছিল। এখন সেই ভাড়া হাজার হাজার টাকা হয়েছে। প্রায় ১০০ গুণ বেড়েছে বাড়ির ভাড়া। স্বাধীনতার ৭৫ বছরে যে হারে সসম্ত জিনিসের দাম বেড়েছে, তা অবাক হওয়ার বিষয়।

টাকার দাম

টাকার দাম

স্বাধীনতার বছরে ১৯৪৭ সালে টাকার দামও ছিল বেশি। মার্কিন ডলারের সমান ছিল ভারতের রুপি। এখানে বলতেই হয় সবথেকে বড় পরিবর্তন ঘটেছে টাকার মূল্যে। মুদ্রার অবমূল্যায়ন হয়েছে। অন্যান্য অর্থনৈতিক কারণ টাকাকে পতনের দিকে নিয়ে গিয়েছে। এখন টাকার মূল্য এক ডলারে ৭৯ টাকা ৬৩ পয়সা।

স্বাধীনতার সময় ১০০ টাকারও কম সোনার ভরি, এখনকার দামে মিলত ৬ কেজি সোনাস্বাধীনতার সময় ১০০ টাকারও কম সোনার ভরি, এখনকার দামে মিলত ৬ কেজি সোনা

English summary
At the time of Independence in 1947 how many rate of products and pleases show the list at a glance
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X