• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

স্বাধীনতার বছরে কত করে ছিল পেট্রোল! এখনকার এক লিটারের দামে কেনা যেত ৩৯২ লিটার

Google Oneindia Bengali News

স্বাধীনতার বছরে অর্থাৎ ১৯৪৭ সালে কত টাকা লিটার ছিল পেট্রোলের দাম, তা জানলে আজ আপনার চোখ কপালে উঠবেই। কী হারে দাম বেড়েছে এখন, তা একটা ছোট্ট পরিসংখ্যানেই স্পষ্ট হবে। এখন যে টাকায় আপনি এক লিটার পেট্রোল পাবেন, সেই টাকায় ১৯৪৭ সালে ৩৯২ লিটার পেট্রোল কিনতে পারতেন। তাহলেই বুঝুন, স্বাধীনতার ৭৫ বছরে কতটা দাম বেড়েছে পেট্রোলের!

বর্তমান পেট্রোল মূল্য মেট্রো শহরে

বর্তমান পেট্রোল মূল্য মেট্রো শহরে

১৯৪৭ সালের ১৫ অগাস্ট স্বাধীন হয় ভারত। স্বাধীনতার এই ৭৫ বছরে দেশ অনেক পরিবর্তনের মধ্য দিয়ে গিয়েছে। অনেক কিছুই পরিবর্তন ঘটেছে। সবথেকে বেশি পরিবর্তন দেখা গিয়েছে পেট্রোলের দামে। এখন দিল্লিতে পেট্রোলের দাম ৯৬ টাকা ৭২ পয়সা। আর কলকাতায় পেট্রোলের দাম ১০৬ টাকা ৩ পয়সা। আর মুম্বইয়ে পেট্রোলের দাম ১০৬ টাকা ৩১ পয়সা। চেন্নাইয়ে পেট্রোলের দাম ১০২ টাকা ৬৩ পয়সা।

এক টাকায় ৪ লিটার পেট্রোল

এক টাকায় ৪ লিটার পেট্রোল

কিন্তু যখন দেশ স্বাধীন হয়েছিল অর্থাৎ ১৯৪৭ সালে পেট্রোলের দাম এতটাই কম ছিল, তা স্বপ্নের অতীত। এক টাকায় ৪ লিটার পেট্রোল পাওয়া যেত তখন। এখনকার দামের সঙ্গে তুলনা করলে এখন এক লিটার পেট্রোল পাওয়া যায় যে দামে সেই টাকায় তখন ৩৯২ লিটার পেট্রোল পাওয়া যেত। আজকের দামের সঙ্গে তখনকার দামের একটাই ফারাক ছিল।

পেট্রোলের দাম বেড়েছে ৩৯২ গুণ!

পেট্রোলের দাম বেড়েছে ৩৯২ গুণ!

১৯৪৭ সালে প্রতি লিটার পেট্রোলের দাম ছিল ২৭ পয়সা। অর্থাৎ মানুষ যদি ১ টাকা নিয়ে পেট্রোল কিনতে যেত, তাঁরা এক টাকায় পেট্রোল পেতেন ৩.৭০৩ লিটার। অর্থাৎ ৩ লিটার ৭০৩ মিলিলিটার পেট্রোল পাওয়া যেত এক টাকায়। আর এখনকার এক লিটারের দামে ৩৯২ লিটার পেট্রোল মিলত। অর্থাৎ স্বাধীনতার ৭৫ বছরে পেট্রোলের দাম বেড়েছে ৩৯২ গুণ।

শুধু পেট্রোল, সোনার দাম ১০০ টাকা

শুধু পেট্রোল, সোনার দাম ১০০ টাকা

শুধু পেট্রোল নয়, সোনা থেকে শুরু করে দুধের দাম, বিমানের ভাড়া সবকিছুই মিলত অতি স্বল্প মূল্যে। এখনকার বাজারদরের সঙ্গে আকাশ-পাতাল ফারাক স্বাধীনতার সময়ের। তখন সোনা পাওয়া যেতে ভরি প্রতি ১০০ টাকারও কমে। অর্থাৎ ১০০ টাকারও কমে ১০ গ্রাম সোনা পাওয়া যেত। এখন ৫০ হাজার টাকার ঊর্ধ্বে সোনার দাম।

১৪০ টাকায় দিল্লি থেকে মুম্বই পাড়ি

১৪০ টাকায় দিল্লি থেকে মুম্বই পাড়ি

তেমনই বিমান ভাড়া ছিল মাত্র ১৪০ টাকা। ওই টাকায় দিল্লি থেকে মুম্বই যাওয়া যেত বিমানে। আর এখন সেখানে খরচ হয় ৮ থেকে ১০ হাজার টাকা। দেশ স্বাধীন হওয়ার সময়ে সিনেমার টিকিট ছিল মাত্র ২৫ পয়সা। অর্থাৎ ১ টাকায় চারজনের পরিবার সিনেমা দেখতে পারত। এখন একজনের সিনেমা দেখতে খরচ হয় ২৫০ থেকে ৩০০ টাকা।

মার্কিন ডলারের সমান ছিল ভারতের রূপি

মার্কিন ডলারের সমান ছিল ভারতের রূপি

আরও বিস্মিত হবেন দুধের দাম জানতে। ১৯৪৭ সালে এক লিটার দুধ পাওয়া যেত ১২ পয়সায়। এখন এক লিটার দুধ কিনতে খরচ হয় ৬০ টাকা। অর্থাৎ আজকের এক লিটারের দামে আপনি তখন ৪৮০ লিটার দুধ কিনতে পারতেন। আজ যা অকল্পনীয়। এক্ষেত্রে অবশ্য বলতেই হয়, তখনকার টাকার দামও ছিল বেশি। মার্কিন ডলারের সমান ছিল ভারতের রূপি।

Independence day : ৭৫তম স্বাধীনতা দিবস, বিশেষ পুরস্কার ১০৮২ জন পুলিশ কর্মীকেIndependence day : ৭৫তম স্বাধীনতা দিবস, বিশেষ পুরস্কার ১০৮২ জন পুলিশ কর্মীকে

English summary
At the time of Independence 392 liters petrol is available today’s one liter petrol rate
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X