• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে চিনের খানিক নরম মনোভাব মোটেও সহজে নিচ্ছে না ভারত! সেনা শিবিরে বড় পরিবর্তন দিল প্রমাণ

দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং আগেই জানান দিয়েছিলেন যে , চিনের বিষয়ে সতর্কতা অবলম্বন করতেই হয়। কারণ তারা মুখে যা বলে , কাজে তা করে না। এদিক, গত সেনা স্তরীয় বৈঠকে চিন জানিয়েছে তারা লাদাখের প্যাংগং থেকে ডিসএনগেজমেন্ট শুরু করতে প্রস্তুত। তবে চিনকে যে ভারত সহজে নিচ্ছে না, তার প্রমাণ মিলল আজ।

লাদাখে ভারতের সেনা ঘাঁটিতে বড় পরিবর্তন

লাদাখে ভারতের সেনা ঘাঁটিতে বড় পরিবর্তন

লাদাখে চিন ভারত সংঘাতের মাঝে ফরোয়ার্ড পজিশনে মোতায়েন রয়েছে শ'য়ে শ'য়ে ভারতীয় সেনা। সেখান থেকে তারা চিনের ওপর নজর রাখছে। একটু এদিক ওদিক দেখলেই চিনকে ছেড়ে কথা বলতে রাজি নয় ভারতীয় সেনা। আর সেই পরিস্থিতিতে এবার লাদাখে তৈরি হচ্ছে এক নতুন ধরনের সেনা ছাউনির ঘর।

ভারতীয় সেনার জন্য কেন নতুন ধরনের ঘর লাদাখে?

ভারতীয় সেনার জন্য কেন নতুন ধরনের ঘর লাদাখে?

এদিকে, লাদাখে তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি হয়েছে। মনে করা হচ্ছে, লাদাখে পরিস্থিতি যেদিকে যাচ্ছে তাতে ভূ-ত্বক থেকে ৪০ থেকে ৩০ ফুট উচ্চতার বরফ সেখানে থাকবে। আর সেদিকে নজর রেখেই ভারতীয় সেনা জওয়ান দের জন্য বিশেষ ধরনের শীত রোধক বাড়ি তৈরি করা হচ্ছে।

সেনার জন্য নয়া ধাঁচের ঘর, চিনকে কোন বার্তা

সেনার জন্য নয়া ধাঁচের ঘর, চিনকে কোন বার্তা

এই নতুন নির্মাণ কাজের মধ্য দিয়ে কার্যত চিনের কাছে ভারত স্পষ্ট করে দিয়েছে, বেজিংয়ের কোনও পদক্ষেপই তারা সহজে নিচ্ছে না। লাদাখে একচুল জমি ছাড়তে তারা রাজি নয়। ফলে ডিসএনগেজমেন্টের বার্তার পরেও পূর্ব লাদাখে ঘাঁটি সেভাবে হালকা করছে না ভারতীয় সেনা। ফলে প্রস্তুতি রয়েছে পুরো দমে!

 কোন বিশেষ সুবিধা এই বাড়িগুলিতে?

কোন বিশেষ সুবিধা এই বাড়িগুলিতে?

শীত রোধন এই নবনির্মিত বাড়িগুলিতে লাদাখে বেশকিছু সুবিধা রয়েছে। রয়েছে জল, বিদ্যুৎ, ঘরকে গরম রাখার উপযোগী সব ব্যবস্থা। ফলে শীতকালীন সংঘাতের জন্য যে ভারতীয় সেনা বেশ প্রস্তুত তা এদিন এই নয়া ছাউনি জানান দিল।

 সেনা জওয়ানদের জন্য নয়া ব্যবস্থা

সেনা জওয়ানদের জন্য নয়া ব্যবস্থা

১৫০০ সেট নতুন শীত নিয়ন্ত্রক পোশাক ইতিমধ্যেই লাদাখে কর্তব্যরত সেনা জওয়ানদের কাছে পৌঁছে গিয়েছে। ভারত এই বিশেষ ধরনের পোশাকের জন্য আমেরিকার সঙ্গে আলাদাভাবে চুক্তিও স্বাক্ষরিত করেছে। আপৎকালীন পরিস্থিতিতে এই বিশেষ পোশাক এসেছে ভারতে। ফলে এত সহজে যে জিনপিংয়ের ড্রাগন বাহিনী ভারতের হাত থেকে মুক্তি পাচ্ছে, তা নয়!

কলকাতা বিশ্ববিদ্যালয়ে সাপ্লি প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নেওয়ার দাবিতে বিক্ষোভ

কোচবিহারে নৃশংস ভাবে হত্যা বিজেপি কর্মী! প্রশাসনের চোখে কাপড়, আক্রমণ বাবুলের

English summary
At Ladakh Indian army setting up Modern habitat for troops amid China face off
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X