১১ বছরে কয়েক গুণ সম্পত্তি বেড়েছে সব রাজনৈতিক দলেরই, বলছে সমীক্ষা

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

বিজেপি , কংগ্রেস সহ প্রায় সব কটি সর্বভারতীয় রাজনৈতিক দলেরই সম্পত্তির পরিমাণ কয়েকগুণ বেড়েছে। অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্মস ও ইলেকশন ওয়াচ নামে দুটি স্বেচ্ছাসেবী সংস্থার সমীক্ষা বলছে, ২০০৪-০৫ এ বিজেপির ঘোষিত সম্পত্তির মূল্য ছিল ১২২.৯৩ কোটি টাকা থেকে বেড়ে ২০১৫-১৬ সালে ৮৯৩.৮৮ কোটি টাকা হয়েছে।

১১ বছরে কয়েক গুণ সম্পত্তি বেড়েছে সব রাজনৈতিক দলেরই, বলছে সমীক্ষা

পিছিয়ে নেই কংগ্রেসও। ২০০৪-০৫ সালে যেখানে কংগ্রেসের মোট সম্পত্তির মূল্য ছিল ১৬৭.৩৫ কোটি টাকা, সেটাই ২০১৫-১৬ সালে বেড়ে হয়েছে ৭৫৮.৭৯ কোটি টাকা। অপরদিকে বিজেপি বা কংগ্রেসের মত না হলেও সম্পত্তি বেড়েছে তৃণমূল কংগ্রেসেরও। ১১ বছর আগে যেখানে তৃণমূলের সম্পত্তি ছিল ০.২৫ কোটি টাকা টাকা, সেটাই এখন বেড়ে হয়েছে ৪৪.৯৯ কোটি টাকা।

এডিআর-এর ন্যাশনাল কো- অর্ডিনেটর অনিল ভার্মা জানিয়েছেন, এই সময়ের মধ্যেই সিপিএম-এর সম্পত্তিও বেড়েছে। ১১ বছর আগে সিপিএম-এর সম্পত্তির পরিমাণ ছিল ৯০.৫৫ কোটি টাকা যা এখন বেড়ে হয়েছে ৪৩৭.৭৮ কোটি টাকা। যা প্রায় ৩৮৩.৪৭ শতাংশ বৃদ্ধি। ব্যাপকভাবে বেড়েছে বহুজন সমাজ পার্টির সম্পত্তি। ২০০৪-০৫ - দেওয়া হিসেব অনুযায়ী ৪৩.০৯ কোটি টাকা থেকে বেড়ে ২০১৫-১৬ সালে নির্বাচন কমিশনে দেওয়া হিসেবে তা বেড়ে হয়েছে ৫৫৯.০১ কোটি টাকা।

তবে এই তালিকায় সব থেকে পিছিয়ে সিপিআই। গত ১১ বছরে দ্বিগুনও হয়নি তাদের সম্পত্তির পরিমাণ।

English summary
Assets of political parties increased many times, says reports of ADR and Election Watch

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.