• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Assembly Election 2022: ৫ বছরে গোয়ার মুখ্যমন্ত্রীর সম্পত্তি ৩ গুণ বৃদ্ধি! উত্তরাখণ্ডের ক্ষেত্রে চমকপ্রদ তথ্য

  • |
Google Oneindia Bengali News

গত পাঁচ বছরে গোয়ার (goa) মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ন্তের (Promod sawant) সম্পত্তি (wealth) বেড়েছে তিনগুণ। অন্যদিকে ওই একইসময়ে অর্থাৎ ২০১৭ থেকে উত্তরাখণ্ডের (uttarakhand) বিজেপি মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামির (pushkar singh dhami) সম্পত্তি বেড়েছে সাতগুণের বেশি। এই সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করেছে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস।

দুই মুখ্যমন্ত্রীর আয়ে ফারাক

দুই মুখ্যমন্ত্রীর আয়ে ফারাক

প্রমোদ সাওয়ন্ত গোয়ার মুখ্যমন্ত্রী রয়েছেন ২০১৯ সাল থেকে। তাঁর সম্পত্তি বেড়েছে ৬.৫৮ কোটি। অন্যদিকে ধামি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী রয়েছেন গত সাতমাস মাত্র। তাঁর সম্পত্তি বেড়েছে ২.৮৫ কোটি টাকা।

এডিআর-এর উত্তরাখণ্ডের রিপোর্ট

এডিআর-এর উত্তরাখণ্ডের রিপোর্ট

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস এবং উত্তরাখণ্ড ইলেকশন ওয়াচ শপথ নেওয়া ৫১ জন বিধায়কের সম্পত্তির হিসেব পর্যালোচনা করেছে, যাঁরা কিনা ফের ২০২২-এর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। ১৪ ফেব্রুয়ারি সেখানে নির্বাচন। সেখানকার একটি রিপোর্টে বলা হয়েছে, ৫১ জন বিধায়কেরই সম্পত্তি বেড়েছে। একেবারে নিচে ৩ শতাংশ থেকে শুরু করে ৭৪০ শতাংশ পর্যন্ত সম্পত্তি বেড়েছে।

এডিআর-এর গোয়ার রিপোর্ট

এডিআর-এর গোয়ার রিপোর্ট

এডিআর এবং গোয়া ইলেকশন ওয়াচ শপথ নেওয়া ৩৭ জন বিধায়কের সম্পত্তির হিসেব পর্যালোচনা করেছে। এই ৩৭ জন ফের নির্বাচনী যুদ্ধে সামিল হয়েছেন। গোয়াতেও নির্বাচন হতে চলেছে ১৪ ফেব্রুয়ারি। এই ৩৭ জনের মধ্যে ৩৫ জনের সম্পত্তি সব থেকে কম ২ শতাংশ থেকে সব থেকে বেশি ২৩৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
নির্দল-সহ গোয়ায় এবারও যে আগেরবারের বিজয়ী ৩৭ জন মনোনয়ন দাখিল করেছেন, ২০১৭-তে তাঁদের সম্পত্তি গড় ছিল ১০.২৪ শতাংশ। আর ২০২২-এ তাঁদের গড় দাঁড়িয়েছে ১৬.৭৭ কোটি টাকা। এর থেকে দেখা যাচ্ছে ৩৭ জন জন প্রতিনিধির শতাংশের নিরিখে সম্পত্তি বেড়েছে প্রায় ৬৪%।

এবারের নির্বাচনে বিজেপি গোয়ায়, গতবারের বিজয়ী ২২ জন বিধায়ককে দাঁড় করিয়েছেন। এই ২২ জনের গড় সম্পত্তি বৃদ্ধির পরিমাণ ৫.৭৯ শতাংশ। তবে ২০১৭ সালে ৪০ আসনের বিধানসভায় বিজেপি জয়ী হয়েছিল ১৩ আসনে। পরে বিভিন্ন দল থেকে বিজেপিতে যোগ দেন বাকি বিধায়করা।

 গোয়ার বিভিন্ন দলের নেতাদের সম্পত্তি বৃদ্ধি

গোয়ার বিভিন্ন দলের নেতাদের সম্পত্তি বৃদ্ধি

সম্প্রতি বিজেপি থেকে কংগ্রেসে যোগ দেওয়া মাইকেল ভিনসেন্ট লোবোর ঘোষণা অনুযায়ী ২০১৭ সালে তাঁর সম্পত্তি ছিল ৫৪.৫৯ কোটি টাকা। ২০২২-এ তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৯২.৯১ কোটি টাকা। এই নেতা বিজেপির ক্যাবিনেট মন্ত্রীও ছিলেন।
অন্যদিকে, পানাডি কেন্দ্র থেকে লড়াইয়ে সামিল হওয়া বিজেপি আটানাসিও মনসেরাটের সম্পত্তি বৃদ্ধি হয়েছে ২৬.৮৭ কোটি টাকা। ২০১৭ তে তার সম্পত্তি ২১.৬১ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ২০২২-এ সম্পত্তি গিয়ে দাঁড়িয়েছে ৪৮.৪৮ কোটি টাকা।
গোয়া ফরওয়ার্ড পার্টির একমাত্র বিধায়ক বিজয় সারদেশাইয়ের সম্পত্তি গত ৫ বছরে বৃদ্ধি পেয়েছে ২২.৪০ কোটি। । ২০১৭-তে তাঁর সম্পত্তি ১৪.৭৫ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ২০২২-এ হয়েছে ৩৭.১৬ কোটি। তিনি এবার ফাতোরদা থেকে নির্বাচনী লড়াইয়ে সামিল হয়েছেন। মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টিীর দুই বিধায়কের গট সম্পত্তি বৃদ্ধির পরিমাণ ৭.১৬ কোটি টাকা।

উত্তরাখণ্ডে গড় সম্পত্তি বৃদ্ধি ৪৯%

উত্তরাখণ্ডে গড় সম্পত্তি বৃদ্ধি ৪৯%

২০১৭ সালে উত্তরাখণ্ডের বিভিন্ন দলের ৫১ জন বিধায়কের গড় সম্পত্তি ছিল ৪.৭২ কোটি টাকা। আর ২০২২-এর তা বেড়ে হয়েছে ৭.০৫ কোটি টাকা। ৫১ জনের গড় সম্পত্তি বৃদ্ধি হয়েছে ২.৩৩ কোটি টাকা। শতাংশের নিরিখে যা ৪৯ শতাংশের মতো।
সব থেকে বেশি সম্পত্তি যাঁদের বেড়েছে তাঁদের মধ্যে রয়েছেন বিজাপির রেখা আর্য, যিনি সোমেশ্ব কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২০১৭-তে তাঁর সম্পত্তি ছিল ১২.৭৮ কোটি টাকা। ২০২২-এ যা বৃদ্ধি পেয়ে হয়েছে ২৫.২০ কোটি টাকা।
অন্যদিকে কংগ্রেসের কাজি মহম্মজ নিজামুদ্দিন ম্যাঙ্গলাউর কেন্দ্র থেকে লড়াই করছেন, ২০১৭-তে তাঁর সম্পত্তি ছিল ২১.৩০ কোটি, ২০২২-এ যা বেড়ে হয়েছে ৩২.১০ কোটি টাকা।

English summary
Goa CM's property increases 3 times in five years and Uttarakhand CM's 7 times
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X