• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Assembly Election: দ্বিতীয় দফায় খেলা দেখাল গোয়ার মানুষ! উত্তরাখণ্ড-UP এর হাল একনজরে

Google Oneindia Bengali News

দেশের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন (Assembly Election 2022) চলছে। এই অবস্থায় আজ সোমবার উত্তরপ্রদেশ, উত্তরাখন্ড এবং গোয়াতে বিধানসভা ভোট হয়েছে। মোটের উপর শান্তিপূর্ণ ভাবেই ভোট হয়েছে। বড় কোনও অশান্তির খবর কোনও রাজ্য থেকেই পাওয়া যায়নি।

 উত্তরাখন্ড-UP এর হাল একনজরে

কেন্দ্রীয় নিরাপত্তার ঘেরাটোপে ভোট হয়েছে। উত্তরপ্রদেশে (Uttar Pradesh) দ্বিতীয় দফার ভোট হলেও উত্তরাখন্ড (Uttarakhand) এবং গোয়াতে (Goa) সমস্ত আসনেই ভোট গ্রহন হয়েছে আজ।

ভোট শতাংশ

তিন রাজ্যেই বিকেল পাঁচটা পর্যন্ত ভোটিংয়ের যে শতাংশ হিসাব করা হয়েছে তাতে গোয়াতে ভালো ভোট পড়েছে। তথ্য অনুযায়ী ৭৫ শতাংশ পর্যন্ত ভোট হয়েছে সেখানে। অন্যদিকে উত্তরপ্রদেশে সন্ধ্যা পাঁচটা পর্যন্ত 60.44 এবং উত্তরাখন্ডে 59.37 শতাংশ ভোট হয়েছে। সোমবার এই তিন রাজ্যের ১৬৫ বিধানসভা আসনের 1519 জন প্রার্থী ভাগ্য নির্ধারণ হয়েছে।

উত্তরপ্রদেশের দ্বিতীয় দফাতে ৯ জেলার ৫৫ আসনে ভোট হয়েছে। প্রায় 2.2 কোটি ভোটার এদিন ভোট দিয়েছেন।

অন্যদিকে ঝাড়খন্ডের ৭০টি আসনেই এদিন ভোট হয়েছে। ৮২ লাখেরও বেশি ভোটার ৬৩২ জন প্রার্থীর ভাগ্য বাক্স বন্দি করেছেন। অন্যদিকে মোট ৪০টি আসনেই এদিন ভোট হয়েছে।

মোট ৩০১ জন প্রার্থীর এদিন ইভিএমের মাধ্যমে ভাগ্য চূড়ান্ত হয়ে গিয়েছে। এখন দেখার শেষ হাসি কে হাসতে চলেছে। তবে এজন্যে আগামী ১০ মার্চ পর্যন্ত অপেক্ষা করতেই হবে। সেদিন পাঁচ রাজ্যের ফল প্রকাশ হবে একসঙ্গেই।

এই গুরুত্বপূর্ণ প্রার্থীদের ভাগ্য ইভিএম বন্দি-

উত্তরাখন্ড বিধানসভা নির্বাচনে এবার জোর লড়াই কংগ্রেস এবং বিজেপির মধ্যে। সমীক্ষা বলছে চাপ বাড়তে পারে বিজেপির। কংগ্রেসের কয়েকটি আসনই খেলা ঘুরিয়ে দিতে পারে।

তবে এদিন সে রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি, মন্ত্রিসভার সদস্য সত্যপাল মহারাজ, সুবোধ ওনিয়ল, অরবিন্দ পান্ডে, ধন সিং রাওত এবং রেখা আর্জ রয়েছেন হেভিওয়েটদের তালিকায়। একই সঙ্গে সে রাজ্যের বিজেপি সভাপতিও ভোটের ময়দানে নেমেছেন।

এছাড়াও কংগ্রেসের তরফে সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত, প্রাক্তন মন্ত্রী সহ একাধিক কংগ্রেসের শীর্ষ নেতা এবার ভোটের ময়দানে নেমেছেন। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি ৫৭, কংগ্রেস ১১টি আসনে জয় পেয়েছিল। দুটি আসনে দুজন নির্দল প্রার্থীও জয় পায়।

এক নজরে গোয়া

মাত্র ৪০টি আসনে এদিন লড়াই হয়েছে। সমীক্ষা বলছে এই রাজ্যেও বিজেপির চাপ বাড়তে পারে। ১৮টি আসন বিজেপি পেতে পারে বলে জানাচ্ছে সমীক্ষা। তবে ২১ টি অর্থাৎ সংখ্যাগরিষ্ঠ কেউ পাচ্ছে না বলে দাবি সমীক্ষার। তবে এখানেও বড় ফ্যাক্টার হতে পারে কংগ্রেস।

এছাড়াও তৃণমূল কিংবা আম আদমি পার্টির আসনও বড় ফ্যাক্টার হতে পারে বলে জানাচ্ছে সমীক্ষা। তবে এদিনের ভোটে হেভিওয়েট প্রার্থীদের মধ্যে ছিলেন- রাজ্যের মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত, কংগ্রেসের তরফে বিরোধী নেতা দিগম্বর কামত্। তৃণমূলের তরফে প্রাক্তন মুখ্যমন্ত্রী চার্চিল আলেমাও।

অন্যদিকে এদিনের ভোটে বড় নজর ছল মনোহর পারিক্করের ছেলে উৎপল পারিক্করের দিকেও। এবার বাবার ছেড়ে যাওয়া আসনে টিকিট না পেয়ে নির্দল হয়েই লড়াই করেছেন। এখন দেখার এই রাজ্যের ক্ষমতা বিজেপির হাতেই থাকে নাকি অন্য কিছু 'অঘটন' ঘটে।

সবার নজর উত্তর প্রদেশের উপর-

উত্তরপ্রদেশের দ্বিতীয় দফার ৫৫টি আসনে বিজেপি ২০১৭ সালে ৩৮টি আসন জিতেছিল। সমাজবাদীর কাছে যায় ১৫ এবং কংগ্রেসের দুটি আসন গিয়েছিল। তবে সেই বছর সমাজবাদী পার্টি এবং কংগ্রেস মহাজোট করে লড়াই করেছিল। সপার ১৫টি আসনের মধ্যে ১০টি আসনে মুসলিম প্রার্থীর জয় হয়।

তবে এবার হেভিওয়েটদের তালিকায় রয়েছেন প্রাক্তন মন্ত্রী ধর্মসিং সোণি। যিনি বিজেপি ছেড়ে সমাজবাদী পার্টি যান ভোটের আগে। আজম খান লড়াই করে তাঁর আসন থেকেই।

গত ১০ মার্চ প্রথম দফার ভোট হয়েছিল। তবে এখন পাঁচ দফার ভোট বাকি এই রাজ্যে।

English summary
Election scenario in Goa, Uttarakhand and Uttar Pradesh today, flight between BJP and Congress
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X