• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০১৯ নাগরিকত্ব সংশোধনী বিল: অসমে জ্বলছে প্রতিবাদের আগুন! বনধ ঘিরে উত্তরপূর্বের পরিস্থিতি থমথমে

  • |

নাগরিকত্ব বিল ইস্যুতে রীতিমতো ক্ষোভে ফুটছে অসম। ইতিমধ্যেই সেরাজ্য দেখেছে এনআরসির প্রভাব। যে ঘটনা ঘিরে গোটা অসম কার্যত ছিল আতঙ্কের রেশে। আর সেই রেশ কাটতেনা কাটতেই এবার নাগরিকত্ব বিল ঘিরে বেশ কয়েকটি নিয়মের প্রেক্ষাপটে আশঙ্কা বাড়ছে উত্তরপূর্বের রাজ্যে। একনজরে দেখে নেওয়া যাক অসমের পরিস্থিতি।

 অসমে শুরু ১১ ঘণ্টার বনধ

অসমে শুরু ১১ ঘণ্টার বনধ

১০ ডিসেম্বর নাগরিকত্ব সংশোধনী বিল পাশের দিনও অসমে জ্বলেছে প্রতিবাদের আগুন। সেখানের ১৬ টি ছাত্র সংগঠন এই আইনের বিরোধিতায় পথে নেমেছিল। চলেছে বিক্ষোভ। বিভিন্ন জায়গায় ডাকা হয় বনধ। আর তারপর বিল পাশ হতেই অসমে এদিন ১১ ঘণ্টার বনধ ডাকে নর্থ ইস্ট স্টুডেন্টস অর্গানাইজেশন।

নিরাপত্তার চাদরে ঢাকছে উত্তরপূর্বের রাজ্য

মিজোরাম, অসম, মেঘালয়, ত্রিপুরার মতো উত্তরপূর্বের একাধিক রাজ্যে বাড়ানো হয়েছে নিরাপত্তা। মূলত মণিপুরেও বিক্ষোভের আঁচ চরমে। 'মণিপুর পিপলস এগেনস্ট ক্যাব' নামের একটি সংগঠন ইতিমধ্যেই প্রতিহবাদে মুখর হয়েছে। গোটা রাজ্য জুড়ে এই সংগঠনই প্রতিবাদ চালিয়ে যাচ্ছে।

কেন আতঙ্কে অসমে?

মূলত ,ষষ্ঠ তফশিলে বর্ণিত একাধিক বিষয়কে নাগরিকত্ব সংশোধনী বিলের আওতা ছাড়া করা হয়েছে। একে অসম অ্য়াকর্ড বিঘ্নিত হতে পারে বলে মনে করছেন অসমের স্থানীয়রা। তাঁদের আশঙ্কা নাগরিকত্ব বিলের আওতায় যে আইনের কথা বলা হয়েছে, তাতে অসমে ঢুকে যেতে পারেন 'বহিরাগত উদ্বাস্তু'রা। যাঁদের আসার ফলে অসমের মানুষের জীবন জীবিকায় টান পড়বে। ক্ষতিগ্রস্ত হতে পারে অসম সহ উত্তরপূর্বের মানু।ষের বিশেষ সংস্কৃতি।

বিরোধিতায় নামছে কোন কোন দলগুলি

অসম, অরুণাচল জুড়ে কংগ্রেস সহ একাধিক পার্টি বিরোধিতায় নেমেছে। নাগরিকত্ব বিল ইস্যুতে যে সমস্ত পার্টি প্রতিবাদে মুখর হয়েছে, তাদের মধ্যে রয়েছে আইইউডিএফ, অল অসম স্টুডেন্টস, ইউনিয়ন, কৃষক মুক্তি সংগ্রাম সমিতি, অল অরুণাচল প্রদেশ স্টুডেন্টস ইউনিয়ন, খাসি স্টুডেন্টস ইউনিয়ন।

English summary
11-hour Northeast bandh called by an umbrella body of students' organisations of the region to protest against the Citizenship (Amendment) Bill began at 5 am on Tuesday.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X