• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অসমে এনআরসির তালিকায় 'নাম ছাঁটাই' নিয়ে কোন নতুন নির্দেশ! জরুরি তথ্য একনজরে

  • |

ফের একবার অসমে এনআরসির তালিকা খবরের শিরোনামে। জানা গিয়েছে, অসমে ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেন অথরিটিতে নামের তালিকা থেকে কাদের নাম ছাঁটাই হবে, তা নিয়ে বিশেষ কিছু নির্দেশ নতুন করে দেওয়া হয়েছে। কাদের নাম 'অনুপযুক্ত' এর তালিকায় থাকছে দেখে নেওয়া যাক।

 সঠিক রেজিস্টার ও পর্যালোচনা

সঠিক রেজিস্টার ও পর্যালোচনা

এনআরসি নিয়ে সঠিক রেজিস্টারের দাবিতে অসমের বিজেরি সরকার এখনও অনড়। তাদের দাবি, ১০ থেকে ২০ শতাংশ ফের পর্যালোচনার পরই যেন এই রেজিস্টার নিশ্চিত করা হয়। ফলে নতুন করে এই রেজিস্টার নিয়ে কিছু নিয়ম নির্দেশিত হয়েছে। জানানো হয়েছে, ভুলভাবে যেসমস্ত নাম তলিকায় এসেছে ,তা বাতিল করতে হবে।

 কাদের নাম কোন খাতে বাদ যেতে পারে?

কাদের নাম কোন খাতে বাদ যেতে পারে?

এক সর্বভারতীয় পত্রিকার খবর অনুযায়ী, এনআরসির রাজ্য কো অর্ডিনেটর হিতেন দেবশর্মা অসমের প্রশাসেনর সংশ্লিষ্ট আধিকারিকদের চিঠি দিয়ে কয়েকটি নিয়ম জানিয়েছেন। সেখানে বলা হয়েছে, যারা বিদেশী হিসাবে ঘোষিত (ফরেন ট্রাইবুনালে), সন্দেহজনক ভোটার (নির্বাচনী অফিসারদের দ্বারা চিহ্নিত), যাঁরা বিদেশী কি না তা নিয়ে মামলা চলছে , তাঁদের নাম আপাতত তালিকার বাইরে থাকবে। এরকম অনেকের নামই ইতিমধ্যে এনআরসির তালিকায় ঢুকেছে।

 'বিদেশী ' ও এনআরসি

'বিদেশী ' ও এনআরসি

গতবছ ডিসেম্বরে লোকসভায় সরকার জানিয়েছে, এখনও পর্যন্ত ৪ জনকে বিদেশী হিসাবে চিহ্নিত করে বাংলাদেশে পত্যর্পণ করা হয়েছে। এদিকে পরিসংখ্যান বলছে ১২৯০০৯ জনকে এযাবৎকালে বিদেশী হিসাবে ঘোষণা করা হয়েছে। এই ঘোষণা আসে দেশে ফরেনার্স ট্রাইবুনালের হাত ধরে। তাদের কাছে বর্জার পুলিশের বার্তা আসে। সেই অনুযায়ী ট্রাইবুনাল নোটিস পাঠায়।

 কিভাবে এই 'বিদেশী'র এতদিন ভারতে থাকছিলেন?

কিভাবে এই 'বিদেশী'র এতদিন ভারতে থাকছিলেন?

এই তথ্য প্রকাশ্যে আসতেই প্শ্ন উঠছে, কিভাবে এই বিদেশীরা ভারতে এতদিন ধরে রয়েছেন? উত্তরে এনআরসির পদস্থ অফিসার হিতেন দেব শর্মা এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে জানান, বহুদিন ধরে ভুয়ো নথি দেখিয়ে এঁরা ভারতে বসবাস করছিলেন। ফরেনার্স ট্রাইবুনাল সম্পর্কেও অনেকে তথ্য গোপন করেন প্রশাসনের কাছে। ফলে নামের তালিকার জটিলতা থেকেই যাচ্ছে।

 এনআরসি নিয়ে কী পরিস্থিতি?

এনআরসি নিয়ে কী পরিস্থিতি?

১৯ লাখ মানুষকে ঘিরে এনআরসি এখনও উদ্বেগের দেলাচলেই রয়েছে। কোভিড ১৯ এর অতিমারি ও বিভিন্ন জেলায় নামের তালিকা নিয়ে বিভ্রান্তির জেরে এনআরসি বাস্তবায়িত হতে দেরি আছে বলে খবর।

বিজেপি নেতাদের হত্যা করতে বাংলাদেশি শ্যুটার! চোরাচালানে যুক্ত তৃণমূল, বিস্ফোরক কৈলাশ

English summary
Assam NRC, what is the news order for name deletion
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X