• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অসমের মানুষের তরফে শান্তির বার্তা নিয়ে মিজোরাম সফরে মন্ত্রীরা! গুরুত্বপূর্ণ পদক্ষেপ বললেন জোরামথাং

Google Oneindia Bengali News

সীমান্ত নিয়ে সংঘাতে অসম এবং মিজোরাম। দুই রাজ্যের মধ্যে সংঘাত এমন জায়গাতে পৌঁছে গিয়েছে যে গোলাগুলির ঘটনাও ঘটে গিয়েছে। এমনকি মিজোরাম পুলিশের চালানো গুলি শরীরে লেগে ছয় অসম পুলিশের মৃত্যু পর্যন্ত হয়েছে। এই ঘটনায় দুই রাজ্যের মধ্যে সংঘাত আরও চরম আকার নিয়েছে।

শান্তির বার্তা নিয়ে মিজোরাম সফরে মন্ত্রীর

ঘটনাতে উদ্বিগ্ন খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই অবস্থায় বর্তমানে দুই রাজ্যে সীমান্ত এলাকাতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা রয়েছে। যদিও বর্তমান পরিস্থিতিতে অসম এবং মিজোরাম দুই রাজ্যে চাইছে শান্তি ফিরিয়ে আনতে।

আর সেই কারণে অসমের দুই মন্ত্রীকে পাঠানো হচ্ছে মিজোরামের রাজধানী আইজোলে। আগামীকাল বৃহস্পতিবার তাঁরা মিজোরাম যাচ্ছেন। এমনটাই সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে।

জানা যাচ্ছে, দীর্ঘদিন ধরে সীমান্ত নিয়ে যে সংঘাত চলছে সে বিষয়ে আলোচনা করতেই অসমের মন্ত্রীদের এই সফর বলে জানা যাচ্ছে। মিজোরাম সরকারের সঙ্গে এই আলোচনা হবে।

সীমান্ত সংঘাত নিয়ে দুই রাজ্যের মধ্যে দীর্ঘদিন ধরে সংঘাত চলছে। আর এই সংঘাত মেটাতে উদ্যোগী খোদ অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা। তিনি জানিয়েছেন রাজ্যের দুই মন্ত্রী অতুল বোরা এবং অশোক সিঙ্ঘল মিজোরাম সফরে যাবেন। অসমের মানুষের তরে শান্তির বার্তার নিয়ে তাঁরা এই মিজোরাম সফর করবেন। এমনটাই জানিয়েছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী।

এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাং। পাল্টা এক টুইটে এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। শুধু তাই নয়, সাধুবাদও জানিয়েছেন। তিনি জানিয়েছেন, দুই রাজ্যের মধ্যে চলা সীমান্ত সংঘাত মেটানোর ক্ষেত্রে এই পদক্ষেপ যথেষ্ট গুরুত্বপূর্ণ। তাঁর টুইটে গুরুত্বপূর্ণ একটি হ্যাশট্যাগ ব্যবহার করছেন মিজোরামের মুখ্যমন্ত্রী।

তিনি 'Northeast is one.' বলে একটী হ্যাশট্যাগ ব্যবহার করেছেন। রাজনৈতিকমহলের মতে, কোনও সংঘাত নয়, বরং দেশের উত্তরাপূর্বাঞ্চল যে এক সেটাই তাঁর টুইটে বোঝাতে চেয়েছেন। শুধু তাই নয়, সংঘাত সমস্যা থাকলেও দেশের উত্তর-পূর্বাঞ্চলকে কখনও ভাগ করা যাবে না বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

মিজোরামের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, দুই প্রতিবেশি রাজ্য বন্ধুত্বের সম্পর্কে থাকবে। সংঘাত সমস্যা এড়াতে অসমের মুখ্যমন্ত্রী বিশ্বশর্মার সঙ্গে দফায় দফায় আলোচনা হবে বলেও দাবি মিজোরামের মুখ্যমন্ত্রী।

বলা প্রয়োজন গত কয়েকদিন আগে অসমের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের মামলা রুজু করে মিজোরাম পুলিশের। যদিও এই ঘটনাতে দুই রাজ্যের সম্পর্কের অবনতি আরও হতে পারে। এই অবস্থায় ওই মামলা তুলে নেওয়া হয়েছে মিজোরাম সরকারের তরফে।

উল্লেখ্য, অন্যদিকে নাগাল্যান্ডের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে সমস্যা মিটিয়েছে অসম। গত শনিবার দুই প্রতিবেশী রাজ্যের মধ্যে চুক্তি হওয়ার পরই সীমানা থেকে সরিয়ে নেওয়া হয়েছে বাহিনী। দুই রাজ্যই তাদের বাহিনী সরিয়ে নিয়েছে। এর ফলে দুই রাজ্যের অশান্তি কিছুটা স্তিমিত হল।

শান্তিস্থাপনে অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা কৃতজ্ঞতা জানিয়েছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফু রিওকে। এই চুক্তিকে ঐতিহাসিক পদক্ষেপ বলে উল্লেখ করা হয়েছে।

English summary
Assam Mizoram border tension: two Assam ministers to visit Mizoram
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X