সর্বোচ্চ আদালতে রিভিউ পিটিশন! পুনর্বাসন দিতে সিদ্ধান্ত অসম সরকারের

  • Posted By: Dibyendu Saha
Subscribe to Oneindia News

জনগণের পুনর্বাসনের জন্য গ্রাম গ্রেজিং রিজার্ভ (ভিজিআর) এবং প্রফেশনাল গ্রেজিং রিজার্ভ(পিজিআর) জমির বিষয়ে রাজ্যকে বাদ দেওয়ার জন্য সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশন দাখিল করবে রাজ্য। এমনটাই জানিয়েছে বিজেপি নেতৃত্বাধীন অসম সরকার। বন্যায় এবং ভাঙনে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য রাজ্যকে ছাড় দিতে এই আবেদন জানানো হবে বলে সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সর্বোচ্চ আদালতে রিভিউ পিটিশন! পুনর্বাসন দিতে সিদ্ধান্ত অসম সরকারের

বিবৃতিতে বলা হয়েছে, ভিজিআর এবং পিজিআর জমির ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা সংক্রান্ত আদেশ পর্যালোচনা করার জন্য অসম সরকার সুপ্রিম কোর্টে একটি আবেদনপত্র দাখিল করবে। বিবৃতিতে বলা হয়েছে, , এবিষয়ে যাতে ডিব্রুগড়ের সার্কেল অফিসারদের (সিওএস) একটি পর্যালোচনা সভা আহ্বান করা হয়, তার জন্য মুখ্যমন্ত্রী সর্বনন্দ সোনোওয়াল আইনি পরামর্শদাতা শান্তনু ভারালিকে নির্দেশ দিয়েছেন।

সোনোওয়াল এই অধিগ্রহণের আগে গ্রামের প্রধানের আস্থা অর্জনের বিষয়েও বলেছেন। এবিষয়ে জমির বিস্তারিত বিশ্লেষণ করতেও সিওএস নির্দেশ দেওয়া হয়েছে। শিল্পপতিদের প্রয়োজন মেটাতে সরকারি জমি চিহ্নিত করার জন্য একটি সমীক্ষা চালাতে বলেছেন মুখ্যমন্ত্রী।
পাশাপাশি তিনি জেলাগুলিতে ঝড়ে ক্ষতিগ্রস্তদের  প্রাথমিক সহায়তা প্রদানের পর্যাপ্ত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন।

২০১১ সালের জুনে একটি অফিস মেমোরেন্ডামের মাধ্যমে অসম সরকার রাজস্ব ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগকে সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী ২০১১ সালে সরকারের ভূমি, বিশেষ করে ভিজিআর এবং পিজিআরদের কথা উল্লেখ করেছে।

English summary
Assam govt to file revies petition in the Supreme Court to rehabilitate people

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.