• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অপরিশোধিত তেলের দাম কমছে, ভারতে বাড়ল পেট্রোল-ডিজেলের দাম, এবার কোন রাজ্য

অপরিশোধিত তেলের দাম বিশ্ববাজারে যত পড়ছে ভারতে ততই বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। ভারতের বাজারে তেলের দাম কমার কোনও লক্ষণই নেই। মঙ্গলবারও অসমের অর্থ দফতর একটি নোটিশ জারি করে জানিয়েছে পেট্রোল-ডিজেলের দাম বাড়ার কথা। ভ্যাট-সহ নতুন দামের তালিকা প্রকাশের পরই বিতর্ক দানা বেঁধেছে।

প্রতি লিটারে ধার্য পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি

প্রতি লিটারে ধার্য পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি

অসম সরকার নোটিশ জারি করে জানিয়েছে, প্রতি লিটারে ডিজেলের ভ্যাট ফিক্স হয়েছে ২৩.৬৬ পয়সা অথবা প্রতি লিটারে ১৭.৪৫ টাকা। অন্যদিকে পেট্রোলের জন্য ট্যাক্স এবং অন্যান্য মোটর স্পিরিটের ৩২.৬৬ পয়সা বা ২২.৬৩ টাকা প্রতি লিটারে বৃদ্ধি ধার্য করা হয়েছে। যেটা বেশি হবে সেটা দিতে হবে।

পেট্রোলের দামে ভ্যাটযুক্ত

পেট্রোলের দামে ভ্যাটযুক্ত

নোটিশ দিয়ে জানানো হয়েছে, এই বর্ধিত দাম ২২ এপ্রিল থেকে কার্যকর হবে। মঙ্গলবার পেট্রোলের দাম ছিল লিটার প্রতি ৭১.৫৯ টাকা। ডিজেলের দাম ছিল প্রতি লিটারে ৬৫.০৫ টাকা। করোনা লকডাউনে রাজ্যের আর্থিক সংকট দূর করতে এই সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার। এর আগে ২০১৭ সালে তেলের ভ্যাট বাড়িয়েছিল অসম সরকার।

অপরিশোধিত তেলের দাম শূন্যের নিচে

অপরিশোধিত তেলের দাম শূন্যের নিচে

করোনা ভাইরাসের প্রকোপে বিশ্ব-অর্থনীতি থমকে গিয়েছে। তার বিপুল প্রভাব পড়েছে বাজারে। পরিস্থিতি এতটাই খারাপ হয়ে যায় যে সোমবার অপরিশোধিত তেলের দাম কমতে কমতে শূন্যের নিচে নেমে যায়। অপরিশোধিত তেল বিক্রি হয় ব্যারেল প্রতি (এক ব্যারেল ১৫৯ লিটার)মাইনাস ৩৭.৬৩ ডলার। ভারতীয় মূল্যে ২৮৮৬ টাকা।

ভবিষ্যৎ চিন্তা অপরিশোধিত তেল নিয়ে

ভবিষ্যৎ চিন্তা অপরিশোধিত তেল নিয়ে

মঙ্গলবার সেই পরিস্থিতি খানিকটা কাটিয়ে ওঠে বিশ্ব। অপরিশোধিত তেলের দাম মাইনাসের গণ্ডি পেরিয়ে উপরে ওঠে। তবে তোমবার তেলের দাম নিচে নেমে যাওয়ার যে প্রবণতা লক্ষ্য করা গিয়েছে, তাতে আতঙ্ক তৈরি হয়েছে বিশ্ববাজারে। সেই নিরিখে মে, জুন কিংবা জুলাই মাসে কী দাম দাঁড়াবে তা নিয়ে চিন্তা এখন থেকেই।

English summary
Assam government increases price of Petrol and Diesel with VAT despite of price low of crude oil.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X