• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুটির বেশি সন্তান থাকলে খোয়াতে হতে পারে সরকারি চাকরি, এল নয়া আইন

  • |

অসমের সর্বানন্দ সোনওয়ালের বিজেপি সরকার একেরপর এক চমকে দেওয়া আইন তৈরি করে চলেছে। বাবা-মায়ের যত্ন না নিলে সরকারি কর্মীদের মাইনের দশ শতাংশ কেটে নেওয়া হবে বলে আগেই আইন হয়েছে। এবার আর একটি নতুন আইন সামনে এল। দুটির বেশি সন্তান থাকলে অসম রাজ্যে নানা কাজে আপনার বাধা আসতে পারে বলে সরকার আইন পাশ করল।

দুটির বেশি সন্তান থাকলে খোয়াতে হতে পারে সরকারি চাকরি

বলা হয়েছে, সরকার নতুন জনসংখ্যা নীতি গ্রহণ করেছে। এর ফলে দুটির বেশি সন্তানের জন্ম দেওয়া যাবে না। তা না মানলে পঞ্চায়েতে, স্থানীয় কোনও বোর্ডে অথবা সরকারি পদে কাজ করা যাবে না। শুক্রবার অসম বিধানসভায় ম্যারাথন আলোচনার পর বিল পাশ হয়েছে।

অসমের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, সমস্ত সরকারি কর্মীদের জন্য দুটি সন্তান নীতি খুব তাড়াতাড়ি সরকারি সার্ভিস রুলে চালু হচ্ছে। অসমের জনসংখ্যা নিয়ন্ত্রণ করেই আর্থ-সামাজিক উন্নয়নকে তরান্বিত করার চেষ্টা করছে সরকার।

পাশাপাশি কেন্দ্র যাতে বিধানসভা নির্বাচনে লড়ার ক্ষেত্রে দুই সন্তান নীতিকে মান্যতা দেয় সেটাও ভেবে দেখতে বলেছে সরকার। অসম সরকারের মতে, যদি বিধায়কদের দুটির বেশি সন্তান থাকে তাহলে তাঁদের সরিয়ে দিয়ে নির্বাচনে যাতে দাঁড়াতে না পারে তার ব্যবস্থা করা উচিত। পাশাপাশি যারা নিয়ম মানবেন না তাদের সরকারি চাকরির ক্ষেত্রেও অসম সরকার বাধা হয়ে দাঁড়াবে বলে নতুন নিয়মে স্পষ্ট বলা হয়েছে।

প্রসঙ্গত ২০০১ সালের আদমসুমারী অনুযায়ী অসমের জনসংখ্যা ছিল ২.৬৬ কোটি জন। ২০১১ সালে তা বেড়ে হয়েছে ৩.১২ কোটি জন। দশ বছরে ১৭.০৭ শতাংশ জনসংখ্যা বেড়েছে যা স্বাভাবিকের তুলনায় বেশি বলে মনে করা হচ্ছে। আর তাই জনসংখ্যায় লাগাম পরাতে নতুন আইন এনেছে অসম সরকার।

English summary
Assam government effects 2-child policy to arrest population growth through socio-economic interventions
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X