'বোহাগ বিহু'-তে মেতে বৈশাখী সকাল থেকেই উদযাপন শুরু অসমে

Subscribe to Oneindia News

১৪২৫ এর বৈশাখের প্রথম সকালে যখন এরাজ্য নববর্ষ উদযাপনে ব্যস্ত , তখন দূর বরাক উপত্যকা অসমে চলেছে বিহুর উৎসব উদযাপন। বোহাগ বিহু উদযাপনের মাধ্যমে অসম স্বাগত জানিয়েছে বৈশাখকে, নববর্ষকে। বাংলার পাশাপাশি অসমীয়া নববর্ষও এদিন পালিত হচ্ছে অসমের দিকে দিকে। নববর্ষকে ঘিরে শুধু নাচ বা গানের মতো সংস্কৃতিক অনুষ্ঠানেই মেতেই নেই অসম, চলছে দেদার পেটপুজো।

বোহাগ বিহু-তে মেতে বৈশাখী সকাল থেকেই উদযাপন শুরু অসমে

এদিন রীতি মেনে বহু অসমীয়া পরিবারে আয়োজন হয়েছে কিছু ঐতিহ্যবাহী পদের। জাক, মসুর ডেঙ্গা, আলু পিটকার মতো জিভে জল আনা পদ তৈরি হচ্ছে বিভিন্ন অসমীয়া গৃহস্থে। সঙ্গে থাকছে উপহার আদাব প্রদানের রীতি, নতুন জামা পরার আনন্দ, পূজা পার্বন। খানিকটা এরাজ্য়ের মতোই আজ মেতে রয়েছে অসমও। সঙ্গে অবশ্যই সকাল থেকে অসমের দিসপুর, গুয়াহাটি, ডিব্রুগড়,তেজপুরের মতো বিভিন্ন জায়গায় চলেছে বিহুর নাচ, গান । সকাল থেকেই মঙ্গলকামনায় কামাক্ষ্যা মন্দিরেও ছিল চোখে পড়ার মতো ভিড়। এদিকে, উত্তর পূর্ব থেকে বহু দূর দক্ষিণের কেরলেও চলেছে নতুন বছরকে স্বাগত জানাবার উদযাপন।

এদিন মালায়লম নতুন বছরেরও সূচনা হয়। তাই কেরলের বিভিন্ন মন্দির জুড়ে পালিত হয় পূজা অর্চনা। এদিন বিষ্ণুর পূজার মাধ্যমে পালিত হয় মালায়লম নববর্ষ। এই উৎসবকে তাঁরা বিষ্ণু কাইনিত্তাম হিসাবে পালন করেন। ফলে আজ কেরলের বিভিন্ন জায়গায় পালিত হচ্ছে পয়লা বৈশাখ। একই সঙ্গে আনন্দে মেতেছে বাংলা থেকে অসম। বৈশাখীর আনন্দে আজ মাতোয়ারা পাঞ্জাবও।

English summary
Assam Celebrates Bohag bihu,as Kerla Celebrates Malayalam New Year.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.