• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এশিয়ার দীর্ঘ দাঁতযুক্ত হাতি ভোগেশ্বর প্রয়াত, শোকের ছায়া পশুপ্রেমীদের মধ্যে

Google Oneindia Bengali News

পশুপ্রেমীদের জন্য দুঃসংবাদ। এশিয়ার দীর্ঘতম দাঁতযুক্ত হাতি ভোগেশ্বর মারা গিয়েছে। বন্য এই হাতি, যার বয়স হয়েছিল ৬০ বছর, শনিবার কর্ণাটকের বান্দিপুর টাইগার রিজার্ভের গুন্দ্রে রেঞ্জে তাকে মৃত অবস্থায় পাওয়া গিয়েছে।

এশিয়ার দীর্ঘ দাঁতযুক্ত হাতি ভোগেশ্বর প্রয়াত

ভোগেশ্বর পরিচিত ছিল মিস্টার কাবিনী নামে। এই জনপ্রিয় হাতিটির মৃত্যুর খবর টুইট করে জানিয়েছেন আইএফএস অফিসার সুশান্ত নন্দা। ভোগেশ্বরকে প্রায়ই বান্দিপুর ব্যাঘ্র রিজার্ভে দেখা যেত। এই হাতিটি কাবিনী ব্যাকওয়াটারে পর্যটকদের প্রধান আকর্ষণ ছিল। ভোগেশ্বরকে এশিয়ার সবচেয়ে লম্বা দাঁতওয়ালা হাতি হিসেবে মনে করা হতো। কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ প্রতিমন্ত্রী শোভা করন্দলাজে টুইট করে হাতিটির মৃত্যুতে দুঃখপ্রকাশ করেছেন। তিনি টুইটে লিখেছেন, '‌ভোগেশ্বরের মৃত্যুর খবর শুনে খুবই মর্মাহত। হাতিটি তার বিশাল দাঁতের জন্য পর্যটক এবং প্রকৃতি উৎসাহীদের দৃষ্টি আকর্ষণ করেছিল।'‌ বন বিভাগের কর্মকর্তাদের মতে, ভোগেশ্বরের দাঁতগুলি ছিল ২.৫৮ মিটার এবং ২.৩৫ মিটার লম্বা।

মনে করা হচ্ছে তিন-চারদিন আগেই হাতিটির মৃত্যু হয়েছে। হাতিটির মৃত্যু সংবাদ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গেই সেটিকে শেষ বিদায় জানাতে শুরু করেন নেটিজেনরা। কেউ কেউ এই হাতিটিকে দেখা শুভ বলেও মনে করতেন। প্রসঙ্গত, হাতির গড় আয়ু ৬৫ বছর। বন্য অঞ্চলে বসবাসকারী হাতিগুলি মোটামুটি ৬০ বছর পর্যন্ত বাঁচে। তবে গৃহপালিত হাতিকে ৮০ পর্যন্তও বাঁচতে দেখা যায়।

English summary
Asia's longest ivory bhogeswar elephant death
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X