India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আজ শুরু হল হিন্দু নববর্ষ, সাল সংখ্যা শুনলে চমকে যাবেন

Google Oneindia Bengali News

আজ নতুন বছর পড়ল। শুনলে অবাক হচ্ছেন। বিশ্ব হিন্দু পরিষদ সেই কথাই বলছে। তাঁরা রাজা বিক্রমাদিত্যের ক্যালেন্ডারকে ধরে এই বছর গবেষণা করার দাবি করছে। সেই অনুযায়ী আজ ২০৭৯ সাল শুরু হল। এটাই নাকি হিন্দু নববর্ষ। এই দিনটিকে মহাসমারোহে পালন করার দাবি জানিয়েছে তাঁরা।

আজ শুরু হল হিন্দু নববর্ষ, সাল সংখ্যা শুনলে চমকে যাবেন

ভিএইচপি জানিয়েছগে , "আজ ২ এপ্রিল, আজকের দিনটি খুব গুরুত্বপূর্ণ দিন, জানেন আজকের দিনটি কেন গুরুত্বপূর্ণ বা একটি বিশেষ দিন? অনেকের ই হয়তো জানা নেই, আজকের হিন্দু নববর্ষ বিক্রম সম্বৎ। পৌরাণিক মতে বলতে গেলে ব্রহ্ম পুরাণ অনুসারে , আজকের দিনে অর্থাৎ চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথিতে পৃথিবীর সৃজন করেছিলেন ব্রহ্মা। তাই পঞ্চাঙ্গ অনুযায়ী প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথিতে নতুন বছর শুরু হয়। একে নব সংবৎসরও বলা হয়।

বাস্তবে এই ক্যালেন্ডারের সূচনা করেছিলেন মহারাজ বিক্রমাদিত্য। তাই বিক্রমসম্বৎও বলা হয়।" তাঁরা আরও জানাচ্ছে , "আমরা সবাই জানি রাজা বিক্রমাদিত্যের আমলে সর্বশ্রেষ্ঠ জ্যোতির্বিজ্ঞানী ছিলেন বরাহমিহির। তাঁর হাতেই তৈরি হয়েছিল এই বিক্রম সম্বৎ। ইংরেজি ক্যালেন্ডার থেকে ৫৭ বছর এগিয়ে এই ক্যালেন্ডার, অর্থাৎ এটি ইংরেজির ২০২২ সাল সুতরাং ২০২২+ ৫৭ = ২০৭৯ বিক্রম সম্বৎ। ভারতে প্রচলিত অনেক ক্যালেন্ডার রয়েছে। তার মধ্যে বিক্রম সম্বৎ এবং শক সম্বৎ অন্যতম।"

গোটা বিশ্বে সৌরচক্র এবং চন্দ্রচক্রের ভিত্তিতে সময় গণনা করা হয়। সৌরচক্র অনুযায়ী, সূর্যের চারপাশে একবার ঘুরতে পৃথিবীর ৩৬৫ দিন এবং প্রায় ৬ ঘন্টা সময় লাগে। এভাবে, একটি সৌর বছরের উপর ভিত্তি করে একটি ক্যালেন্ডার বর্ষে থাকে ৩৬৫দিন। এবং একটি চন্দ্র বর্ষের উপর ভিত্তি করে ক্যালেন্ডারে ৩৫৪ দিন থাকে। হিন্দু চন্দ্র ক্যালেন্ডার অনুসারে চৈত্র হল প্রথম মাস, তাই এর গুরুত্ব অপরিসীম. জ্যোতিষ শাস্ত্রতেও এই বিক্রম সম্বৎ এর বিশেষ গুরুত্ব আছে। বিক্রম সম্বৎ ২০৭৯ বর্ষর রাজা স্বয়ং কর্মফলদাতা ও দন্ডনায়ক শনি দেব ও মন্ত্রী দেব গুরু বৃহস্পতি দেব, যাদের শনির দশা বা সাড়েসাতি চলছে বা শনির জাতক জাতিকারা, যাদের জন্ম ছক এ শনিদেব অশুভ তাঁরা সৎ কর্তব্যনিষ্ঠ ও নীতি পূর্ণ জীবন জাপন করুন না হলে সমস্যা বাড়বে বলে জানাচ্ছে জ্যোতিষ।

এখনো পর্যন্ত ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে আদিবাসিরা আজকের নববর্ষ পালন করে। ১৯৫৭ সালে এই হিন্দু পঞ্জিকার ওপর ভিত্তি করেই ভারতের জাতীয় বর্ষপঞ্জি শক সংবৎ গঠিত হয়। এই দিনটি সৃষ্টির প্রথম দিন, এই দিনে ভগবান শ্রীরামচন্দ্রের রাজ্যাভিষেক হয়েছিলো ,এই দিনে আর্য সমাজ প্রতিষ্ঠা হয়েছিলো, এইদিনে নবরাত্রি আরম্ভ হয়, এইদিনে মহারাজা বিক্রমাদিত্যের রাজ্যাভিষেক হয়েছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার নবরাত্রি এবং ঐতিহ্যগত ভারতীয় নববর্ষের শুরুতে জনগণকে শুভেচ্ছা জানিয়েটুইট করেছেন, "সমস্ত দেশবাসীকে নবরাত্রির শুভেচ্ছা। শক্তির পূজার এই উৎসব সবার জীবনে নতুন শক্তির সঞ্চার করুক। বিক্রম সংবত ২০৭৯ প্রত্যেকের জীবনে নতুন উদ্যম এবং নতুন উদ্যম নিয়ে আসে। উগাদি, সজিবু চেরাউবা, নাভারেহ এবং গুড়ি পাদওয়া উপলক্ষে জানাই শুভেচ্ছা"

English summary
its 2079 in calendar as Hindu nababarsha starts to today
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X