• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রয়াত আর্য সমাজ নেতা স্বামী অগ্নিবেশ

জনপ্রিয় আর্য সমাজ নেতা ও সমাজ কর্মী স্বামী অগ্নিবেশ প্রয়াত। একাধিক অঙ্গ বিকল হয়ে যাওয়ার কারণে শুক্রবারই তাঁর মৃত্যু হয়। স্বামী অগ্নিবেশের কিডনি সংক্রান্ত চিকিৎসা চলছিল দিল্লির ইনস্টিটিউট অফ লিভার অ্যান্ড বিলারি সায়েন্স হাসপাতালে। মঙ্গলবার থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে এবং তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়।

প্রয়াত আর্য সমাজ নেতা স্বামী অগ্নিবেশ

শুক্রবার তাঁর অবস্থা আরও খারাপ হতে শুরু করে এবং এদিন সন্ধ্যা ছ’‌টা নাগাদ তিনি হৃদরোগে আক্রান্ত হন। চিকিৎসকরা তাঁকে বাঁচানোর চেষ্টা করেন প্রাণপণ কিন্তু সাড়ে ছ’‌টা নাগাদ তিনি মারা যান। হাসপাতাল এক বিবৃতিতে বলেছে, '‌দেশের প্রিয় নেতার মৃত্যুতে আইএলবিএস শোক প্রকাশ করেছে।’‌

এ মাসেই অগ্নিবেশের ৮১ বছরে পা দেওয়ার কথা ছিল। কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে একজন লেকচারার হিসাবে নিজের কর্মজীবন শুরু করেন অগ্নিবেশ। এরপর তিনি দেশের প্রাক্তন প্রধান বিচারপতি সব্যসাচী মুখোপাধ্যায়ের অন্তর্গত আইন নিয়ে অভ্যাস শুরু করেন। তবে তিনি ১৯৮১ সালে গঠিত বন্ডেড শ্রমিক লিবারেশনের মাধ্যমে বন্ডেড শ্রমিকদের বিরুদ্ধে কাজ করার জন্য জনপ্রিয়তা লাভ করেন।

আর্য সমাজের ওয়ার্ল্ড কাউন্সিলের সভাপতির দায়িত্ব পালন করেন অগ্নিবেশ (‌২০০৪ থেকে ২০১৪)‌, যা আর্য সমাজের সবচেয়ে বড় আন্তর্জাতিক সংস্থা হিসাবে পরিচিত । ১৮৭৫ সালে দয়ানন্দ সরস্বতী এর প্রতিষ্ঠা করেন। হরিয়ানার শিক্ষামন্ত্রীর পদেও বসেন তিনি। ২০১১ সালে জন লোকপাল বিল বাস্তবায়নের জন্য আন্না হাজারের দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন সহ বেশ কয়েকটি সামাজিক আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন তিনি। আর্য সমাজ নেতা মহিলা ভ্রূণ হত্যার বিরুদ্ধে অভিযান এবং নারী মুক্তি সহ বিভিন্ন সামাজিক ক্ষেত্রে ব্যাপকভাবে কাজ করেছিলেন।

Puja Special : পাঁচথুপি গ্রামের সিংহ বাহিনী বাড়ির দুর্গা পুজো শুরু হল আজ থেকে

অরুণাচল কাণ্ডে পিছপা চিন! চাপে পড়ে ৫ ভারতীয়কে ফিরিয়ে দেওয়ার বার্তা বেজিংয়ের

English summary
arya samaj leader swami agnivesh died
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X