• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল, এক সিদ্ধান্তেই লেটার মার্কস মোদীর, বলছে সমীক্ষা

দ্বিতীয়বার ক্ষমতায় আসার প্রধানমন্ত্রী মোদীর প্রথম ঐতিহাসিক সিদ্ধান্ত ছিল কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করা। ২০১৯ সালের ৫ অগাস্ট কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। শুধু মাত্র এই একটি সিদ্ধান্তই মোদী সরকার একশোয় একশো পেয়েছে বলে সমীক্ষায় উঠে এসেছে তথ্য।

কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ

কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ

২০১৯ সালের ৫ অগাস্ট কাশ্মীর থেকে ৩৭০ ধারা অর্থাৎ কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্ত নেন মোদী সরকার। লোকসভায় এই ঐতিহাসিক সিদ্ধান্ত ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। লোকসভা কক্ষে করতালি দিয়ে মোদী সরকারের এই সিদ্ধান্ত গৃহীত হয়। বিরোধীরাও তেমন বিরোধিতা করেননি।

সর্বাধিক সাফল্য

সর্বাধিক সাফল্য

কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ এবং কাশ্মীর ও লাদাখকে পৃথক দুটি কেন্দ্র শাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা। মোদী করারের এই একটি সিদ্ধান্তই একশোয় একশো পেয়েছে। গোটা দেশের সমীক্ষা রিপোর্ট তাই বলছে। এই সাফল্য ছাপিয়ে গিয়েছে মোদী সরকারের অন্য সব সিদ্ধান্তকে।

উত্তরভারতে সাফল্য

উত্তরভারতে সাফল্য

উত্তর ভারতে মোদীর সাফল্য সবচেয়ে বেশি এসেছে ৩৭০ ধারা বিলোপ এবং রাম মন্দির নির্মাণের সিদ্ধান্ত। সুপ্রিম কোর্টের এই রায়ে গোবলয় সবচেয়ে বেশি খুশি হয়েছে। ৫০০ বছরের লড়াইয়ের অবসান হয়েছে এই সিদ্ধান্তে।

২০২০ সালের রাম মন্দির নির্মাণের সূচনার উৎসবই তা বলে দিয়েছে।

পরিকল্পনার অভাব

পরিকল্পনার অভাব

তবে গত ৬ মাসে মোদী সরকারের দুর্নীতি মুক্ত দেশ গড়ার প্রতিশ্রুতির প্রতি দেশবাসীর বিশ্বাস অনেকটাই দমে গিয়েছে। ১৭ শতাংশের জায়গায় এখন মাত্র ৯ শতাংশ দেশবাসী মনে করেন দুর্নীতি মুক্ত সমাজ দিয়ে পারবেন মোদী।

English summary
Article 370 scrab from Kashmis in the biggest achievement of PM Modi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X