• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিল্লিতে ধৃত আইএস জঙ্গির জেরায় উঠে এল জাকির নায়েকের নাম! মিলল কোন যোগসূত্র?

গত সপ্তাহেই বড়সড় নাশকতার হাত থেকে বেঁচে যায় রাজধানী দিল্লি। স্বাধীনতা দিবসের এক সপ্তাহর মধ্যেই আইএসআইএস জঙ্গি আবু ইউসুফের গ্রেফতারি, পুলিশের সঙ্গে গুলির লড়াই, বিস্ফোরক উদ্ধার, আরও কয়েকজন জঙ্গি লুকিয়ে থাকার আশঙ্কাও তৈরি হয়। এরই মধ্যে এই ঘটনার তদন্ত মামলায় নয়া মোড়। তদন্তের জেরায় এবার উঠে এল জাকির নায়েকের নাম।

বিস্ফোরকসহ দিল্লিতে এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ

বিস্ফোরকসহ দিল্লিতে এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ

২১ অগাস্টের সকালে বিস্ফোরকসহ দিল্লিতে এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। অভিযুক্ত আবু ইউসুফ। সে ইসলামিক জঙ্গি সংগঠন আইএস-র সক্রিয় সদস্য বলে সন্দেহ করছে পুলিশ। তার কাছ থেকে ১৫ কেজি আইইডি সহ স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছিল সেদিন। দিল্লির ধৌলা কুয়াঁ এবং কারোল বাগ সংযোগস্থলে জঙ্গি ইউসুফের গুলি সংঘর্ষ হয়। তারপর তাকে গ্রেফতার করেছিল পুলিশ।

তল্লাশি চালিয়ে সিল করা হয় একাধিক জায়গা

তল্লাশি চালিয়ে সিল করা হয় একাধিক জায়গা

ধৃত জঙ্গি আবু ইউসুফ উত্তরপ্রদেশের বলরামপুরের বাসিন্দা ছিল এককালে। এই ঘটনার পরই তাই উত্তরপ্রদেশের জঙ্গি দমন শাখার আধিকারিকরা দিল্লিতে পৌঁছেছেন। গ্রেফতারির পর ইউসুফকে পাতিয়ালা হাউজ কোর্টে তোলা হয়েছে। ঠিক কী কারণে ইউসুফ দিল্লির রাস্তায় বিস্ফোরক সহ ঘোরাঘুরি করছিল তা খতিয়ে দেখছে পুলিশ। দিল্লি, উত্তরপ্রদেশের বেশ কয়েকটি জায়গায় শুরু হয়েছে তল্লাশি। কয়েকটি জায়গা সিল করা হয়।

জাকির নায়েক যোগসূত্র

জাকির নায়েক যোগসূত্র

এদিকে জেরায় আবু স্বীকার করে যে সে জাকির নায়েকের ভাষণে প্রভাবিত হয়ে এই কাজ করেছে। প্রসঙ্গত, এর আগে দিল্লি দাঙ্গার সময়ও জাকির নায়েকের বিরুদ্ধে হিংসায় মদত দেওয়ার জন্য অর্থ যোগানের অভিযোগ উঠেছিল। এবং বহুবার জাকিরের ভাষণের প্রভাবে বহু যুবক যে আইএসে যোগ দিয়েছে তার প্রমাণ মিলেছে।

ধৃতের বাড়ি থেকে উদ্ধার প্রচুর আস্ত্র

ধৃতের বাড়ি থেকে উদ্ধার প্রচুর আস্ত্র

এদিকে ধৃত আবুর বাড়ি থেকে বিস্ফোরক ডিভাইজ, সুইসাইড কোটের মতো নাশকতার একাধিক সামগ্রি উদ্ধার করেছে দিল্লি পুলিশ। সেই বাড়ি থেকে পাওয়া গিয়েছে আইএসের পতাকা ও বইও। পুলিশ সূত্রে খবর, ধৃতের বাড়ি থেকে দুটি প্রেসার কুকার আইডি-সহ ১৫ কেজির বিস্ফোরক এবং একটা বন্দুকও বাজেয়াপ্ত করা হয়েছে।

দিল্লির নিরাপত্তা বাড়ানো হয়েছে

দিল্লির নিরাপত্তা বাড়ানো হয়েছে

এদিকে যেভাবে আবু ইউসুফ একা দিল্লির রাস্তায় ঘুরে বেড়িয়েছে, তাতে বছর কয়েক আগে নিউজিল্যান্ড ও লন্ডনের মতো হামলার ঘটনার কথাই মনে করিয়ে দিল। ইউসুফের গ্রেফতারির পরেই দিল্লির প্রতিটি স্পর্শকাতর এলাকা- সংসদ ভবন, সুপ্রিম কোর্ট এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছে। ভিআইপিদের নিরাপত্তা জোরদার করা হচ্ছে বলেও স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর।

কাশ্মীরের উপরে পাকিস্তানের নজর! চিন থেকে অস্ত্র কিনছে ইসলামাবাদ, একনজরে তালিকা

English summary
Arrested ISIS terrorist from Delhi said he was influenced by Islamic preacher Zakir Naik's speeches
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X