• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌দেশের নাগরিকের ওপর নজর রাখছে আরোগ্য সেতু অ্যাপ, অভিযোগ ভিত্তিহীন জানালো সরকার

সম্প্রতি, কেন্দ্রীয় সরকার একটি মোবাইল অ্যাপ চালু করেছে। '‌আরোগ্য সেতু’‌ নামের এই অ্যাপের উপকারিতা হল, কোনও কোভিড–১৯ পজিটিভ ব্যক্তি যদি আপনার ধারেকাছে চলে আসে, সঙ্গে সঙ্গে তা জানান দেবে এই অ্যাপ। জানা গিয়েছে, ব্লু–টুথ ও লোকেশন নির্ভর সোশ্যাল গ্রাফ মারফৎ এই অ্যাপ কোভিড–১৯ আক্রান্তদের ট্র্যাক করে। এই অ্যাপ শুধুমাত্র নতুন করোনা আক্রান্তদের সনাক্ত করতে পারে এবং আপনি তার কাছে থাকলে এই অ্যাপ তখনই আপনাকে সতর্ক করবে।

দেশবাসীর ওপর নজর রাখছে এই অ্যাপ

দেশবাসীর ওপর নজর রাখছে এই অ্যাপ

কিন্তু এই অ্যাপ নিয়েই একটি মেসেজ ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে বলা হয়েছে যে সরকার এই অ্যাপটি নজরদারি করার জন্য ব্যবহার করছে। এক সংবাদপত্রের দাবি অনুযায়ী এই অ্যাপটি দেশবাসীর ওপর নজর রাখতে ব্যবহার করছে সরকার। যদিও এর সত্যতা যাচাই করার পর দেখা গেল এটা ভুয়ো খবর।

অভিযোগ ভিত্তিহীন জানিয়েছে সরকার

অভিযোগ ভিত্তিহীন জানিয়েছে সরকার

সরকারের পক্ষ থেকেও বলা হয়েছে যে এই অভিযোগ ভিত্তিহীন। এই অ্যাপ কোনওভাবেই ব্যবহারকারির লোকেশনের সঙ্গে যুক্ত নয় এবং কোনও সংবেদনশীল তথ্যও এই অ্যাপ শেয়ার করতে বলে না। ব্যবহারকারী যাতে হ্যাকিংয়ের জন্য ঝুঁকিপূর্ণ না হয় তা নিশ্চিত করার জন্য অ্যাপ্লিকেশনটিতে পর্যাপ্ত সুরক্ষা রয়েছে। এটি শুধুমাত্র করোনায় নতুন আক্রান্তদের সনাক্ত করে তা আপনার আশেপাশে রয়েছে কিনা তা জানান দেবে।

করোনা ভাইরাস পজিটিভ ব্যক্তির মোবাইল নম্বর স্বাস্থ্য মন্ত্রকের পাশাপাশি তা এই আরোগ্য সেতু অ্যাপেও আপডেট করা হবে।

আরোগ্য সেতু অ্যাপ একেবারে নিরাপদ

আরোগ্য সেতু অ্যাপ একেবারে নিরাপদ

আরোগ্য সেতুর নির্মাতাদের দাবি, কোভিড-১৯ আক্রান্তদের সাম্প্রতিক সময় ও নৈকট্য বিচার করেই ব্যবহারকারীদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা খতিয়ে দেখে এই অ্যাপ। নির্মাণকারীদের দাবি, এই বিষয়ের ধরন ও সংবেদনশীলতা সম্পর্কে তারা ওয়াকিবহাল। যে কারণে, ব্যবহারকারির তথ্য যাতে কোনওভাবে বিকৃতি না ঘটে সে বিষয়ে সচেতনতা অবলম্বন করেছে। ব্যবহারকারির তথ্য কেবলমাত্র ভারত সরকারের সঙ্গে ভাগ করা হবে। তবে, কোনওভাবে, এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীর নাম বা নম্বর জনসমক্ষে প্রকাশ করা হবে না বলেও আশ্বাস দিয়েছে অ্যাপ-নির্মাণকারী সংস্থা। ১১টি ভাষায় এই অ্যাপটি রয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। যে কোনও স্মার্ট ফোন থেকেই এটি ডাউনলোড করা যেতে পারে।

English summary
arogyasetu app using for surveillance its baseless said govt
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X