• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অগ্নিপথে আখেরে লাভ দেশের যুব সম্প্রদায়েরই, ব্যাখ্যা করলেন সেনাবাহিনীর তিন প্রধান

  • |
Google Oneindia Bengali News

কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ স্কিমকে কেন্দ্র করে বিতর্ক দেশ জুড়ে। শুক্রবারও দেশের বিভিন্ন রাজ্যে দেখা গিয়েছে বিক্ষোভের ছবি। একাধিক ট্রেনে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। শুধু তাই নয়, সেকেন্দ্রাবাদে এক বিক্ষোভকারীর মৃত্যুও হয়েছে পুলিশের গুলিতে। এই পরিস্থিতিতে কেন্দ্রের এই স্কিমের ইতিবাচক দিকের কথা বললেন সেনাবাহিনীর তিন প্রধান।

ব্যাখ্যা করলেন সেনাবাহিনীর তিন প্রধান

সেনাপ্রধান মনোজ পান্ডে বলেছেন, যুব সম্প্রদায় বুঝতে পারছে না কেন্দ্রের এই স্কিমের গুরুত্ব। তাঁর দাবি, স্কিমটা আসলে কী, সেটা বুঝতে পারলে, আর কারও কোনও অভিযোগ থাকবে না। তাঁরা বুঝতে পারবেন, এই স্কিম আসলে সবার ভাল করবে। অন্যদিকে, সেনাবাহিনীর জন্য এই স্কিমের গুরুত্ব বুঝিয়েছেন নৌবাহিনীর প্রধান অ্য়াডমিরাল আর হরি।

তাঁর দাবি, অগ্নিপথ স্কিম অনেকদিন ধরে আনার কথা চলছিল। কার্গিল রিভিউ কমিটির পরামর্শেই এই স্কিম আনা হয়েছে বলে জানিয়েছেন তিনি। গুরুত্ব ব্যাখ্যা করতে গিয়ে তিনি উল্লেখ করেন, এই স্কিম কার্যকর হলে সার্বিকভাবে সেনাবাহিনীতে সদস্যদের বয়স কম হবে। বর্তমানে যেখানে গড় বয়স ৩২, সেটা কমে ২৪ থেকে ২৬ হবে বলে জানিয়েছেন তিনি।

তিনি আরও বুঝিয়ে বলেছেন, অগ্নিপথ স্কিমে তাঁরাই যোগ দেবেন যাঁরা দেশের জন্য কিছু করতে চান, আর ৭৫ শতাংশ অগ্নিবীর যখন কাজ থেকে অব্যাহতি পাবেন, তখন তাঁদের বয়স হবে ২২ বছর। তখন যে কোনও কাজ করতে কোনও অসুবিধা থাকবে না। আর এই অগ্নিপথে সর্বপ্রথম নিয়োগ করবে এয়ার ফোর্স। বায়ুসেনাও কেন্দ্রের এই স্কিমকে স্বাগত জানিয়েছে।

বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরী জানিয়েছেন, ২৪ জুন থেকেই নয়া নিয়মে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। তিনি মনে করেন, সরকারের এই নতুন সিদ্ধান্তে প্রতিরক্ষা ক্ষেত্রে যাঁরা চাকরি করতে চান, তাঁদের জন্য একটা বড় সুযোগ খুলে যাবে। এ দিকে, আন্দোলনের জেরে ইতিমধ্যে অগ্নিপথ স্কিমে একটা বড় বদল এনেছে কেন্দ্র। প্রাথমিকভাবে অগ্নিবীরদের নিয়োগের ক্ষেত্রে বয়স ১৭ থেকে সর্বোচ্চ ২১ বছর করা হয়েছিল।

বিক্ষোভকারীদের একাংশের দাবি ছিল, সেনায় চাকরি করার জন্য বছরের পর বছর ধরে প্রস্তুতি নেন অনেকে। চাকরি পেতে অনেকেরই বয়স ২১ পেরিয়ে যায়। তাই তাঁদের কথা ভেবে অগ্নিবীরদের নিয়োগের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ২১ থেকে বাড়িয়ে ২৩ করার কথা ঘোষণা করা হয়েছে।

তলে শুধুমাত্র এবছরের জন্য নিয়মে ছাড় দেওয়া হচ্ছে। যারা দীর্ঘদিন ধরে সেনায় যোগদানের জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের কথা ভেবে এই ছাড় দেওয়া হচ্ছে। পরের বছর থেকে ফের ২১ বছর ঊর্ধ্বসীমা ধরেই নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে।

খোঁজ পাওয়া যাচ্ছে না নুপুর শর্মার! মহারাষ্ট্রের স্বরাষ্ট্র দফতরের দাবি ঘিরে চাঞ্চল্যখোঁজ পাওয়া যাচ্ছে না নুপুর শর্মার! মহারাষ্ট্রের স্বরাষ্ট্র দফতরের দাবি ঘিরে চাঞ্চল্য

English summary
Army, Navy and Air force chiefs says Agnipath defence scheme is actually good for youth
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X