• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘর্ষে পঞ্চম দফার বৈঠক: ডোভাল নীতিকে অস্ত্র করে ভারতের 'পাখির চোখ' কীসে!

  • |

জুনের ১৫ তারিখ চিন-ভারত সেনা সংঘর্ষের পর কিছুতেই স্থিতাবস্থা ফিরছে না লাদাখে। চারদফার বৈঠকের পরেও উত্তেজনা কমার বদলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার একাধিক এলাকায় নতুন করে উত্তেজনা বেড়েছে। মুখে সেনা প্রত্যাহারের কথা বললেও প্যাংগং লেক সংলগ্ন এলাকায় গত কয়েকদিনে লালফৌজের নতুন গতিবিধি নজরে বসেছে। এমতাবস্থায় জট কাটাতে রবিবার ফের বৈঠকে বসছে ভারত ও চিনা সেনা কর্তারা।

কি অভিযোগ করছে ভারত ?

কি অভিযোগ করছে ভারত ?

সূত্রের খবর, এদিনের বৈঠকে প্যাংগং লেক ও গোগরা পাস এলাকায় চিনা সেনার তৎপরতা নিয়ে আলোচনায় জোর দেবে ভারত। এদিন বেলা এগারোটা নাগাদ লাদাখ সীমান্তে চিনের দিকে মোলডো চলছে এই বৈঠক। এদিকে ভারতের অভিযোগ, এখনও প্যাংগং তাসো হ্রদ, ফিঙ্গার পয়েন্ট, গোগরা, হটস্প্রিং থেকে চিনের তরফে সেনা প্রত্যাহার শুরু হয়নি। যে কারণে ওই জায়গাগুলিতে এখনও সংঘাতের পরিস্থিতি থেকেই গিয়েছে৷

আলোচনা চলে কূটনৈতিক স্তরেও

আলোচনা চলে কূটনৈতিক স্তরেও

এদিকে এর আগের চার দফা আলোচনার ভিত্তিতে প্রতিশ্রুতি মতোই গালওয়ান উপত্যকা থেকে পিছু হঠেছে দু' দেশের সেনা। পাশাপাশি পূর্ব লাদাখ নিয়ে জটিলতা কাটাতে এখনও পর্যন্ত ভারত এবং চিনের সেনাবাহিনীর মধ্যে বেশ কয়েক দফার বৈঠক হয়েছে। এর পাশাপাশি কূটনৈতিক স্তরে দু' দফায় ডব্লিউএমসিসি-র বৈঠক হয়েছে।

 সীমান্ত জট কাটাতে বৈঠক করেন ডোভাল এবং চিনের ওয়াং ই

সীমান্ত জট কাটাতে বৈঠক করেন ডোভাল এবং চিনের ওয়াং ই

অন্যদিকে দুই দেশের বিশেষ প্রতিনিধি অজিত ডোভাল এবং চিনের ওয়াং ই নিজেদের মধ্যে সীমান্ত ইস্যুতে একবার ভার্চুয়াল বৈঠক করেছেন বলেও জানা যায়। যে বৈঠকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর দু-দেশের সেনাই নির্দিষ্ট দূরত্বে সরতে সহমতে পৌঁছায় বলে জানা যায়। তারপরেও একাধিক বিতর্কিত এলাকা থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু তারপরেও যে সীমান্ত জট কাটেনি তার প্রমাণ মেলে সদ্য পাওয়া একাধিক উপগ্রহ চিত্রে। সেখানেই দেখা যায় প্যাংগং লেক সংগল্ন এলাকায় নতুন করে তাঁবু ফেলেছে লালফৌজ।

মলডোর বৈঠকেই রফা সূত্র ?

মলডোর বৈঠকেই রফা সূত্র ?

এদিকে গত বৃহস্পতিবার একটি বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা এলাকায় বেশ কয়েকটি জায়গায় এখনও তৎপর রয়েছে চিনা সেনা। অবিলম্বে সেইসব স্পর্শকাতর এলাকা থেকে সেনা সরিয়ে নিতে হবে চিনকে। যদিও এর আগে চিনা বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে লালফৌজের সেনা প্রত্যাহারের কথা জানানো হয়। কিন্তু সেসব যে মুখের কথা তার প্রমাণ ভাকরত একাধিকবার পায়। এমতাবস্থায় মলডোয় পঞ্চম দফার বৈঠকে কি রফাসূত্র মেল এখন সেটাই দেখার।

করোনা সন্দেহে মৃত্যু হলে যাবতীয় দায়িত্বভার সংশ্লিষ্ট থানার

লাদাখে সংঘাতের আবহে আজ ফের মুখোমুখি ভারত-চিন

English summary
army clash in ladakh lac ladakh issue is going to solve solution to pangong lake india china at the fifth round of military meetings in moldo
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X