• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখের চিন সীমান্ত পরিদর্শনে সেনাপ্রধান, পাঁচ দফা 'ব্যর্থতা'-র পর লোপ্রোফাইল সফর নিয়ে জোর জল্পনা

শুক্রবার লাদাখ সীমান্তে পৌঁছালেন সেনা প্রধান এমএম নারভানে। লাদাখের ১৪ কোর সেনা রেজিমেন্টের হেডকোয়ার্টার পরিদর্শন করতে গতকাল লেহ যান তিনি। ক্রমেই চিনের সঙ্গে বেড়ে চলা উত্তপ্ত পরিস্থিতি খতিয়ে দেখতেই এদিন সেখানে গিয়েছিলেন জেনারেল নারভানে।

লো-প্রোফআইল লাদাখ সফর

লো-প্রোফআইল লাদাখ সফর

সাধারাণত সেনা প্রধানের যেকোনও যাত্রা বা সফর গণমাধ্যমের সামনে তুলে ধরে সেনা। তবে এই ক্ষেত্রে পুরো বিষয়টা শান্ত ভাবে করা হয়েছে। যার জেরে তৈরি হয়েছে জোর জল্পনা। জানা গিয়েছে আধা দিন ধরে লেহতে থাকা উচ্চপদস্থ সেনা কর্তাদের সঙ্গে আলোচনা করেন সেনা প্রধান নারভানে।

চিন সীমান্তে ৪টি স্থানে উত্তপ্ত পরিস্থিতি

চিন সীমান্তে ৪টি স্থানে উত্তপ্ত পরিস্থিতি

জানা গিয়েছে চিনের সঙ্গে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের চারটি বিভিন্ন স্থানে সামনাসামনি যুদ্ধের মতো পরিস্থিতি তৈর হয় ভারতীয় সেনার। এরপরই সেনা প্রধানের এই সফর লাদাখে। এমনিতেই গত কয়েক দিন ধরে লাদাখ ও সিকিম সীমান্তে আসল নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকায় ভারত ও চিন অতিরিক্ত সেনা নিয়োগের জেরে পরিস্থিতি ক্রমে উত্তপ্ত হয়ে উঠেছে।

গলওয়ান উপত্যকায় প্রায় ১০০ তাঁবু গেড়েছে চিন

গলওয়ান উপত্যকায় প্রায় ১০০ তাঁবু গেড়েছে চিন

বিতর্কিত গলওয়ান উপত্যকায় প্রায় ১০০ তাঁবু গেড়েছে চিনের পিপলস লিবারেশন আর্মি। এ ছাড়া ডেমচকের কাছাকাছি অঞ্চলেও সেনা সমাবেশ বাড়িয়েছে বেজিং। চিনের সামরিক তৎপরতার জেরে সীমান্তে সেনা সমাবেশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দিল্লিও।

ভারতের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ চিনের

ভারতের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ চিনের

এদিকে চিনের অভিযোগ, লাদাখ ও সিকিম অঞ্চলে ভারত-চিন সীমান্ত এলাকায় নিয়ন্ত্রণরেখা অতিক্রম করেছে ভারতীয় সেনা। এর জেরে চিনা সীমান্তরক্ষী বাহিনীর নিয়মিত টহলদারি ব্যবস্থা-সহ স্বাভাবিক কাজ ব্যাহত হয়েছে এবং সীমান্ত নিয়ন্ত্রণ বিধি লঙ্ঘন করা হয়েছে।

গত কয়েকদিনে একাধিক সংঘর্ষ ভারত-চিন-এর

গত কয়েকদিনে একাধিক সংঘর্ষ ভারত-চিন-এর

গত ৫ ও ৬ মে রাতে পূর্ব লাদাখের প্যাংগং সরোবরের কাছে ভারত ও চিনা সেনাবাহিনীর মুখোমুখি সংঘর্ষ এবং তার পরে ৯ মে উত্তর সিকিমে ফের ভারত-চিন সেনা সংঘর্ষের জেরে দুই পক্ষের একাধিক সেনাকর্মী জখম হওয়ার জেরে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

সীমান্তে ৪টি স্থানের উপর 'নজর' চিনের, ক্রমেই তৈরি হচ্ছে যুদ্ধের পরিস্থিতি

English summary
Army Chief MM Narvane visits Ladakh amid tension arising with China regarding lac
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X