• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পুলওয়ামার ধাঁচে ফের হামলার ছক লস্কর জঙ্গিদের, উত্তর ও মধ্য কাশ্মীরে হাই অ্যালার্ট জারি

গত বছর ফেব্রুয়ারিতে, বিকট এক বিস্ফোরণে কেঁপে উঠেছিল কাশ্মীরের পুলওয়ামা। সেই জঙ্গি হামলায় শহিদ হয়েছিলেন কমপক্ষে ৪০ জন সিআরপিএফ জওয়ান। এরপর রীতিমতো যুদ্ধকালীন পরিস্থিতি তৈরি হয়েছিল ভারত ও পাকিস্তানের মধ্যে। সেই একই ধাঁচে ফের কাশ্মীরে হামলা চালাতে তৎপর হয়েছে লস্কর জঙ্গিরা। পুলওয়ামার ভয়ানক স্মৃতি ফেরাতে হামলার ছক নিয়ে উত্তর ও মধ্য কাশ্মীরে জারি হয়েছে হাই অ্যালার্ট।

কাশ্মীর সীমান্তে তৎপরতা বাড়াল পাক মদতপুষ্ট জঙ্গিরা

কাশ্মীর সীমান্তে তৎপরতা বাড়াল পাক মদতপুষ্ট জঙ্গিরা

এদিকে লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনা এখন চরমে। পরিস্থিতি এতটাই গম্ভীর যে সাখানে এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম বসানে হয়োছে লাদাখে। এহেন পরিস্থিতিতে ভারতের নজর যখ পূর্ব দিকে, তখন পশ্চিমে কাশ্মীর সীমান্তে তৎপরতা বাড়াল পাক মদতপুষ্ট জঙ্গিরা। জানা গিয়েছে পাক গোয়েন্দা সংস্থা আইএসআই-এর মদতেই এই কার্যকলাপ বেড়েছে। এদিকে শ্রীনগর ও বারামুল্লাতে হামলার ছক কষা হচ্ছে বলে জানা গিয়েছে।

দিল্লি ও কাশ্মীরে জঙ্গি হামলার ছক

দিল্লি ও কাশ্মীরে জঙ্গি হামলার ছক

গত মাসেই এনআইএ জানায়, দিল্লি বা কাশ্মীরে বড়সড় নাশকতার ছক কষা হচ্ছে। আর এর জেরে দিল্লি, কাশ্মীর সহ বিহারে জারি হয়েছে হাই জানা গিয়েছে কাশ্মীর সীমান্ত দিয়ে ২০ জন জঙ্গি ভারতে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে। আর তাদের সাহায্য করতেই বারংবার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করছে পাক সেনা।

গত মাসে বিস্ফোরক বোঝাই গাড়ি উদ্ধার পুলওয়ামা থেকে

গত মাসে বিস্ফোরক বোঝাই গাড়ি উদ্ধার পুলওয়ামা থেকে

এদিকে সেনার আশঙ্কা সত্যি প্রমাণিত করে ইতিমধ্যেই কাশ্মীরে বিস্ফোরক বোঝাই গাড়ি উদ্ধার গতমাসে। পুলওয়ামা থেকেই সেই গাড়িটি উদ্ধার করে সেনা। তাতে ৬০ কিলো বিস্ফোরক ছিল বলে জানা গিয়েছিল। অবশ্য সেই গাড়ি বোমা বিস্ফোরণের পরিকল্পনায় জইশ-ই-মহম্মদের ভূমিকা রয়েছে বলে জানায় পুলিশ। শুধু তাই নয়, এই কাজে জইশ-ই-মহম্মদকে আর এক জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিন সহায়তা করেছে বলেও কাশ্মীর পুলিশ সূত্রে খবর।

লস্করের জঙ্গিদের 'মিশন কাশ্মীর'

লস্করের জঙ্গিদের 'মিশন কাশ্মীর'

তবে এবার ছক কষছে লস্কর। লস্করের এই প্ল্যানের কথা ফআঁস হতেই তৎপর হয়ে পড়েছে সেনা। পট্টান, সোপোর, হান্ডওয়ারা সহ বিভিন্ন এলাকায় কড়া নজরদারি চালাচ্ছে সেনা। এরই মধ্যে বারামুল্লা থেকে একটি গাড়ি চুরির ঘটনা সামনে আসতে আশঙ্কা আরও বেড়েছে। সেই গাড়ির খোঁজ করছে কাশ্মীর পুলিশ। জঙ্গি নাশকতার উদ্দেশ্যেই সেই গাড়ি চুড়ি করা হয়েছে কি না তা অবশ্য এখনও নিশ্চিত নয়।

সকালে সেনার গুলিতে মৃত্যু ২ জঙ্গির

সকালে সেনার গুলিতে মৃত্যু ২ জঙ্গির

এদিকে এদিন সকালেই জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখার কাছে সেনার গুলিতে মৃত্যু ২ জঙ্গির। সেনা সূত্রে জানা গিয়েছে এদিন সকালে, বারামুল্লার নগাঁও সেক্টরে জঙ্গিদের গতিবিধি নজরে আসে সেনার। গুলিতে মৃত্যু হয়েছে ২ জঙ্গির। উদ্ধার করা হয়েছে ২ টি একে ৪৭ রাইফেল। এই দলে আর কোনও জঙ্গি ছিল কিনা তার খোঁজে এলাকায় তল্লাশি অভিযান জারি রয়েছে।

হারানো জমি ফিরে পেতে শুভেন্দু কে হাতিয়ার করে এগোতে চায় দল

English summary
army and ib on high alert in North and central Kashmir as pulwama style ied attack is being planned by lashkar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X