• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সাত বছর পর, মন্দির মসজিদ বিতর্কের মাঝে বিশেষ বৈঠকে দেশের প্রত্নতাত্বিকরা

Google Oneindia Bengali News

দেশের বিভিন্ন স্থানে প্রত্নতাত্বিক নির্মাণ নিয়ে চলছে নানা বিতর্ক। উঠছে নানা প্রশ্ন। হচ্ছে আইনি মামলা। শুনানি হচ্ছে আদালতে। সেখান থেকে তৈরি হয়েছে সংঘর্ষের আবহও। এমন এক গুরুত্বপূর্ণ সময়ে আজ বৈঠক করবে সেন্ট্রাল অ্যাডভাইজরি বোর্ড অন আর্কিওলজি এবং আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া।

কী জানা যাচ্ছে ?

কী জানা যাচ্ছে ?

সেন্ট্রাল অ্যাডভাইজরি বোর্ড অন আর্কিওলজি (কাবা), আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) এবং প্রত্নতাত্ত্বিক গবেষণার জন্য যারা মাঠে নেমে কাজ করছেন তাদের সঙ্গে যোগাযোগ জোরদার করার জন্য, মঙ্গলবার বৈঠক করতে চলেছে বলে খবর মিলছে। সাত বছর আগে এই দুই সংস্থা বৈঠক করেছিল। তারপর এই আজ হতে চলেছে গুরুত্বপূর্ণ বৈঠক।

বৈঠকের কারণ

বৈঠকের কারণ

সম্প্রতি পুনর্গঠিত সংস্থাটিতে এখনও বিশেষজ্ঞ নিয়োগ করেনি বলে খবর মিলছে। সংস্থাটি বিভিন্ন রাজ্য সরকার থেকে ৭০ টিরও বেশি এমন ব্যক্তির চাকরির প্রস্তাব গ্রহন করবে বলে জানা গিয়েছে। খনন, শূন্যপদ, প্রশিক্ষণ, স্মৃতিস্তম্ভ পুনরুদ্ধারের মতো বিষয়গুলির মধ্যে বিশ্ববিদ্যালয়গুলির সহযোগিতার জন্য তহবিল সম্পর্কিত বিষয়গুলি আনা হবে এই বৈঠকে।

কার রয়েছেন নবগঠিত বোর্ডে

কার রয়েছেন নবগঠিত বোর্ডে

গত মাসে, ASI সংস্কৃতি মন্ত্রীকে চেয়ারপার্সন হিসাবে এবং সংস্কৃতি মন্ত্রকের আধিকারিকদের এবং ASI, সাংসদ, রাজ্য সরকারের মনোনীত ব্যক্তি, বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি, বিজ্ঞানী এবং সিন্ধু উপত্যকার স্ক্রিপ্টের বিশেষজ্ঞদের সদস্য হিসাবে বোর্ডকে পুনর্গঠন করেছে। এশিয়াটিক সোসাইটি বা অল ইন্ডিয়া ওরিয়েন্টাল কনফারেন্স থেকে মনোনীত ব্যক্তিরা, প্রত্নতাত্ত্বিক অধ্যয়নে আগ্রহী বিজ্ঞানী এবং ইতিহাস, সংস্কৃতি এবং প্রত্নতত্ত্বে বিশেষজ্ঞ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা রয়েছেন এখানে।

একটি সূত্র জানায়, এই পাঁচজনকে মনোনয়ন দেওয়ার প্রক্রিয়া চলছিল এবং সুপারিশগুলি সরকারের অনুমোদনের জন্য পাঠানো হবে এবং সংসদ অধিবেশন চলাকালীন সংসদ সদস্যদের মনোনয়ন দেওয়া হবে।

আগে কী বলেছিলেন এএসআই কর্মকর্তারা ?

আগে কী বলেছিলেন এএসআই কর্মকর্তারা ?

এএসআই কর্মকর্তারা আগে বলেছিলেন যে বোর্ড রাজ্য সরকারগুলির সমস্ত সমস্যা শুনবে, বিশেষত স্মৃতিস্তম্ভগুলির রক্ষণাবেক্ষণের বিষয়ে এবং প্রস্তাবগুলি নিয়ে আলোচনা করবে। প্রকল্পের অগ্রগতি নিয়ে আলোচনা করার জন্য আগামী কয়েক দিনের মধ্যে সরস্বতী সভ্যতার উপর একটি উপ-কমিটি মিলিত হবে বলে আশা করা হচ্ছে, যা আরএসএস-এর জন্য গুরুত্বপূর্ণ। একজন প্রবীণ আধিকারিক বলেছেন যে বোর্ড একটি উপদেষ্টা হলেও, ASI প্রস্তাবের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে এর মতামত বিবেচনা করা হয়।

সম্প্রতি কুতুব মিনার এবং তাজমহলের মতো কেন্দ্রীয়ভাবে সংরক্ষিত স্মৃতিস্তম্ভগুলিকে ঘিরে বিতর্কের কারণে এএসআই মনোযোগের কেন্দ্রবিন্দুতে রয়েছে৷ অনেক হিন্দু গোষ্ঠী এই স্মৃতিস্তম্ভগুলিতে পূজা করার অধিকার দাবি করেছে, দাবি করেছে যে তাদের একটি হিন্দু-জৈন উত্তরাধিকার রয়েছে।

দ্বিতীয় দিনে ইডির দফতরে হাজিরা রাহুল গান্ধীর, বিক্ষোভের জেরে গ্রেফতার সুরজেওয়ালাদ্বিতীয় দিনে ইডির দফতরে হাজিরা রাহুল গান্ধীর, বিক্ষোভের জেরে গ্রেফতার সুরজেওয়ালা

English summary
asi to meet today with caba today
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X