• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনায় আরব সাগরের চ্যালেঞ্জ বঙ্গোপসাগরকে! জয়বায়ু পরিবর্তনই কি দায়ী

সুপার সাইক্লোন তাউকটে সম্প্রতি প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়েছিল আরব সাগরের ভারতীয় উপকূলে। ভারতের পশ্চিম উপকূলে এক কথায় তাণ্ডব চালিয়েছে। আরব সাগরের বুকে ঘূর্ণিঝড়ের এই তাণ্ডবলীলা দেখে বিস্মিত আবহ-বিজ্ঞানীরা মনে করছেন, জলবায়ু পরিবর্তনের ফলে বঙ্গোপসাগরের মতোই আবহাওয়া হয়ে গিয়েছে আরব সাগরের।

আরব সাগর অনেক বেশি উষ্ণ, তাই ঘূর্ণিঝড়ের বহর

আরব সাগর অনেক বেশি উষ্ণ, তাই ঘূর্ণিঝড়ের বহর

বিজ্ঞানীরা মনে করছেন, জলবায়ু পরিবর্তনের ফলে আরব সাগর আগের থেকে অনেক বেশি উষ্ণ হয়ে উঠেছে। ফলে বঙ্গোপসাগরের মতো আরব সাগরেও নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে রূপান্তরের সম্ভাবনা অনেক বেড়ে গিয়েছে। ঘূর্ণিঝড় শক্তি বাড়াচ্ছেও দ্রুত। সম্প্রতি ঘূর্ণিঝড় তাউকটে তার প্রমাণ। আরব সাগরে সাধারণত এত শক্তিশালী হয়ে ওঠে না ঘূর্ণিঝড়। কিন্তু তাউকটে হল।

আরব সাগরে অনেক বেশি ঘূর্ণিঝড় হয়েছে তিন বছরে

আরব সাগরে অনেক বেশি ঘূর্ণিঝড় হয়েছে তিন বছরে

বিজ্ঞানীরা মনে করছেন, আরব সাগর আগের থেকে অনেক বেশি উষ্ণ হয়ে উঠেছে, যার ফলে ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে অনেক বেশি। বিগত তিন-চার বছর ধরে এই প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। শুধু তাউকটের শক্তিবৃদ্ধিই কারণ নয়, বিগত ২০১৮ সাল থেকে দেখা যাচ্ছে আরব সাগরে অনেক বেশি ঘূর্ণিঝড় হয়েছে।

বঙ্গোপসাগরের সঙ্গে সমানে পাল্লা দিচ্ছে আরব সাগর

বঙ্গোপসাগরের সঙ্গে সমানে পাল্লা দিচ্ছে আরব সাগর

আরব সাগর এখন সমানে পাল্লা দিয়ে চলেছে বঙ্গোপসাগরের সঙ্গে। আগে দেখা গিয়েছে বঙ্গোপসাগরে প্রতি বছর গড়ে চার-পাঁচটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। সেই ধারা এখনও চলছে। কিন্তু আরব সাগরে একটির বেশি ঘূর্ণিঝড় দেখা যায়নি। কিন্তু বিগত তিন বছরে দেখা গিয়েছে বঙ্গোপসাগরের মতোই আরব সাগরে ঘূর্ণিঝড় তৈরি হয়েছে।

বঙ্গোপসাগর ও আরব সাগরের অনুপাত ছিল ৪:১

বঙ্গোপসাগর ও আরব সাগরের অনুপাত ছিল ৪:১

১৮৯১ সাল থেকে ভারতে ঘূর্ণিঝড়ের যে রেকর্ড রয়েছে, তা স্টাডি করলে দেখা যায়- উত্তর ভারত মহাসাগরীয় অঞ্চলে এক বছরে পাঁচটি করে গড়ে ঘূর্ণিঝড় হয়। বঙ্গোপসাগরে যদি হয় চারটি, একটি হয় আরব সাগরে। কিন্তু ২০১৮ সাল থেকে দেখা যাচ্ছে আরব সাগরেও ঘূর্ণিঝড়ের সম্ভাবনা বেড়েছে সমানতালে।

২০১৯-এ বঙ্গোপসাগরকেও টেক্কা আরব সাগরের

২০১৯-এ বঙ্গোপসাগরকেও টেক্কা আরব সাগরের

২০১৮ সালে বঙ্গোপসাগরে চারটি ঘূর্ণিঝড় হয়েছিল, আরব সাগরে তিনটি ঘূর্ণিঝড় হয়। পরের বছর অর্থাৎ ২০১৯ সালে আরব সাগরে তৈরি হয়েছিল পাঁচটি ঘূর্ণিঝড়, যা বঙ্গোপসাগরকেও ছাড়িয়ে গিয়েছিল। ২০১৯ সালে ভারত মহাসাগরীয় অঞ্চলে উপর ৮টি ঘূর্ণিঝড় হয়েছিল। বঙ্গোপসাগরে হয়েছিল মাত্র তিনটি ঘূর্ণিঝড়।

ঘূর্ণিঝড়ের বৃদ্ধির জন্য দায়ী জলবায়ু পরিবর্তন!

ঘূর্ণিঝড়ের বৃদ্ধির জন্য দায়ী জলবায়ু পরিবর্তন!

২০২০ সালে বঙ্গোপসাগর তিনটি ঘূর্ণিঝড় ও আরব সাগর দুটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছিল। মে মাসের শেষের দিকে এবং জুনের শুরুতে দুটি ঘূর্ণিঝড় হয়েছিল প্রায় একসঙ্গে। আরব সাগরে নিসর্গ এবং বঙ্গোপসাগরে আম্ফান। বিজ্ঞানীরা এই পরিসংখ্যান পর্যবেক্ষণের পরই গবেষণা শুরু করেন। সেখানে আরব সাগরে ঘূর্ণিঝড়ের বৃদ্ধির জন্য তাঁরা দায়ী করেন জলবায়ু পরিবর্তনকে।

ঘূর্ণিঝড় তাউকটে দেখাল আরব সাগর চরিত্র বদলেছে, নেপথ্য কারণ খুঁজছেন বিজ্ঞানীরাঘূর্ণিঝড় তাউকটে দেখাল আরব সাগর চরিত্র বদলেছে, নেপথ্য কারণ খুঁজছেন বিজ্ঞানীরা

সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রার পার্থক্য কত দুই সাগরের

সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রার পার্থক্য কত দুই সাগরের

সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রার পার্থক্যের কারণে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা বাড়ে। তাপমাত্রার পার্থক্য যত বেশি হয়, নিম্নচাপ তত বেশি হয় এবং তা ঘূর্ণিঝড়ে পরিণত করে দেয় তত দ্রুত। জলবায়ু পরিবর্তনের ফলে আরব সাগরের সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা বাড়ছে। আরব সাগর এবং বঙ্গোপসাগরের মতো গ্রীষ্মমন্ডলীয় সমুদ্রে ২৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা নিম্নচাপকে ঘূর্ণিঝড়ে পরিণত করতে পারে। আরব সাগরের তাপমাত্রা বঙ্গোপসাগরের তুলনায় ১-২ ডিগ্রি সেলসিয়াস কম ছিল। দুই সাগরেরই এখন প্রায় সমান তাপমাত্রা।

English summary
Arabian Sea throws challenge to Bay of Bengal to create Cyclone from depression
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X