• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লক্ষ্য যখন আকাশ! আবেদন করতে পারেন শিভেনিং স্কলারশিপ এবং ফেলোশিপের জন্য

ভবিষ্যতের উচ্চাকাঙ্খা পূরণে শিভেনিং স্কলারশিপ যথোপযুক্ত। শিভেনিং যুক্তরাষ্ট্র পড়াশোনার সুযোগ করে দিতে পারে। এছাড়াও রয়েছে আন্তর্জাতিক যোগাযোগ এবং জীবন পরিবর্তন করে দেওয়ার অভিজ্ঞতা। যা পেশাদারি উচ্চাকাঙ্খা পূরণের কাছাকাছি নিয়ে যেতে পারে।

লক্ষ্য যখন আকাশ! আবেদন করতে পারেন শিভেনিং স্কলারশিপ এবং ফেলোশিপের জন্য

শিভেনিং ব্রিটেন সরকারের আন্তর্জাতিক পুরস্কার, যা আন্তর্জাতিক নেতৃত্ব তৈরিতে সাহায্য করে। ব্রিটেনের বিদেশ এবং কমনওয়েলথ অফিস ছাড়াও সহযোগী সংস্থাগুলি এই প্রকল্পে সাহায্য করে থাকে। দুধরনের পুরস্কার দিয়ে থাকে শিভেনিং। একটা হল শিভেনিং স্কলারশিপ এবং অপরটি হল শিভেনিং ফেলোশিপ। পৃথিবীতে ছড়িয়ে থাকা ব্রিটিশ হাইকমিশন এবং রাষ্ট্রদূতের অফিস পুরস্কার প্রাপকদের নির্বাচিত করে থাকে।

এই প্রকল্পে সব থেকে বেশি সুযোগ পেয়ে থাকে ভারত। ভারত থেকে প্রতিবছর ১২০ জন স্কলারশিপ কিংবা ফেলোশিপ পেয়ে থাকেন।

২০১৯-২০ সালের শিভেনিং স্কলারশিপ আর ফেলোশিপের জন্য আবেদন জমার কাজ শুরু হয়েছে ৬ অগাস্ট থেকে।

একনজরে শিভেনিং স্কলারশিপ/ফেলোশিপ

১) শিভেনিং সাইবার সিকিউরিটি ফেলোশিপ

যাঁরা কর্মজীবনের মধ্যবর্তী সময়ে রয়েছেন, ভারতের সাইবার সিকিউরিটি কিংবা সাইবার পলিসি নিয়ে যাঁরা কাজ করছেন, তাঁদের জন্য এই ফেলোশিপ উপযুক্ত। আবেদনপত্র জমা নেওয়ার কাজ শুরু হয়েছে ৬ অগাস্ট থেকে। যা চলবে ১০ অক্টোবর, ২০১৮ পর্যন্ত।

২) শিভেনিং সায়েন্স অ্যান্ড ইনোভেশন লিডারশিপ ফেলোশিপ(সিআরআইএসপি)

ভারত কিংবা শ্রীলঙ্কায় যাঁরা সায়েন্স, ইনোভেশন কিংবা বিসনেস-এ কর্মজীবনের মধ্যবর্তী সময়ে রয়েছেন তাঁদের জন্য শিভেনিং রিসার্ড সায়েন্স অ্যান্ড ইনোভেশন লিডারশিপ ফেলোশিপ উপযুক্ত। ২০১৯-এর এপ্রিলে এই প্রোগ্রাম শুরু হবে।

৩) শিভেনিং সাউথ এশিয়া জার্নালিজম ফেলোশিপ

ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, বাংলাদেশ থেকে যে সমস্ত সাংবাদিক কর্মজীবনের মধ্যবর্তী সময়ে রয়েছেন, তাঁদের জন্য শিভেনিং সাউথ এশিয়া জার্নালিজম ফেলোশিপ উপযুক্ত। এই প্রকল্পে সাহায্য করে থাকে ব্রিটেনের বিদেশ এবং কমনওয়েলথ অফিস। আবেদনপত্র জমা নেওয়ার কাজ শুরু হয়েছে ৬ অগাস্ট থেকে। যা চলবে ১০ অক্টোবর, ২০১৮ পর্যন্ত।

৪) শিভেনিং ফিনান্সিয়াল সার্ভিসেস ফেলোশিপ

এবছর এনিয়ে এই ফেলোশিপের তৃতীয় বছর। ২০১৯-এর মে-তে শুরু হবে। ফিনান্স সেক্টরে যাঁরা কর্মজীবনের মধ্যবর্তী সময়ে রয়েছেন, তাঁদের জন্য এই ফেলোশিপ। সরকারি কিংবা প্রাইভেট দুজায়গায় কর্মরতরাই এই ফেলোশিপের জন্য আবেদন করতে পারেন। যাঁদের মধ্যে নেতৃত্বদানের ক্ষমতা রয়েছে, স্পষ্ট অভিজ্ঞতা রয়েছে, তাঁরা আবেদন করতে পারেন। আবেদনপত্র জমা নেওয়ার কাজ শুরু হয়েছে ৬ অগাস্ট থেকে। যা চলবে ১০ অক্টোবর, ২০১৮ পর্যন্ত। প্রোগ্রাম শুরু হবে ২০১৯-এর মে মাস থেকে।

আরও বিস্তারিত জানতে ক্লিক করুন: www.chevening.org/india

English summary
Applications open for Chevening Fellowships and Scholarships
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X