• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ ছাড়াও চিনের সঙ্গে ভারতের কোন কোন রাজ্যের সীমানা রয়েছে জানেন কি?

  • |

জুনে চিনের সঙ্গে সেনা সংঘর্ষের পর থেকেই উত্তপ্ত হয়ে আছে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা। গত কয়েকমাসেই লাদাখের সীমান্তবর্তী এলাকায় ক্রমেই বেড়েছে চিনা আগ্রাসন। গায়ের জোরে ভারতীয় ভূখণ্ডের অন্তর্গত একটা বড় অংশ দখলও করতে চাইছে লালফৌজ। কিন্তু লাদাখ ছাড়াও চিনের সঙ্গে ভারতের কোন কোন রাজ্যের সীমানা রয়েছে জানেন কি ?

নয়া কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে আত্মপ্রকাশ কাশ্মীরের

নয়া কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে আত্মপ্রকাশ কাশ্মীরের

এদিকে গত বছরই সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পর বিশেষ রাজ্যের মর্যাদা হারায় জম্মু-কাশ্মীর। কেন্দ্র সরকারের ওই নয়া সিদ্ধান্তের জেরেই বিশেষ রাজ্যের তকমা হারিয়ে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয় ভূস্বর্গ। জম্মু-কাশ্মীর ও লাদাখ নামে তৈরি হয় দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল। এদিকে এই কেন্দ্রশাসিত অঞ্চলের বেশিরভাগ এলাকাই হিমালয়ের পাদদেশে অবস্থিত। চিনা প্রশাসনিক অঞ্চল আকসাই চিনের গা-ঘেঁসেও রয়েছে কাশ্মীর সীমান্ত।

 নয়া কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখেই লালফৌজের সঙ্গে সংঘর্ষে ভারতীয় সেনা

নয়া কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখেই লালফৌজের সঙ্গে সংঘর্ষে ভারতীয় সেনা

অন্যদিকে ৩৭০ ধারা বিলোপের সাথে সাথে কাশ্মীরের পাশাপাশি ভারতের আরও একটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে উঠে আসে লাদাখ। এই লাদাখ সীমান্তেই বর্তমানে লালফৌজের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে ভারতীয় সেনা। একইসাথে পূর্বে আকাসাই চিনের পাশাপাশি লাদাখের দক্ষিণে রয়েছে পাঞ্জাব ও হিমাচল প্রদেশকেও ঘিরে রেখেছে লাদাখ সীমান্ত। একইসাথে উত্তর-পশ্চিমে যথাক্রমে গিলগিট-বালতিস্তান এবং পাক-অধিকৃত কাশ্মীরকেও ছুঁয়েছে লাদাখ সীমান্ত।

চিন ছুঁয়েছে হিমাচলপ্রদেশও

চিন ছুঁয়েছে হিমাচলপ্রদেশও

এদিকে কাশ্মীর, লাদাখের পাশাপাশি হিমাচলপ্রদেশও ছুঁয়েছে চিনের বর্ডার। রাজ্যের পূর্ব সীমান্তের অদূরের রয়েছে চিনের কাঁটাতার। এটি ভারতের অন্যান্য রাজ্য যেমন দক্ষিণে উত্তর প্রদেশ, দক্ষিণ-পূর্ব উত্তরাখণ্ড, দক্ষিণ-পশ্চিমে হরিয়ানা, পশ্চিমে পাঞ্জাব এবং উত্তরে জম্মু- কাশ্মীর দ্বারা বেষ্টিত।

উত্তরাখণ্ডের উত্তরেও রয়েছে চিন সীমান্ত

উত্তরাখণ্ডের উত্তরেও রয়েছে চিন সীমান্ত

এদিকে উত্তরাখণ্ড আবার এমন একটি রাজ্য যা উত্তর-মধ্য, উত্তর ও মধ্য ভারতের অংশ। এটি উত্তরে চিন, পূর্বে নেপাল, উত্তর-পশ্চিম ও পশ্চিমে হিমাচলপ্রদেশ, দক্ষিণে উত্তরপ্রদেশ এবং দক্ষিণ-পশ্চিম কোনে হরিয়ানা সীমান্ত রয়েছে। এই রাজ্যে প্রচুর তীর্থস্থান এবং হিন্দু মন্দিরের কারণে রাজ্যটিকে দেবভূমি নামেও ডাকা হয়ে থাকে।

 সিকিমের অদূরেও রয়েছে চিন সীমান্ত

সিকিমের অদূরেও রয়েছে চিন সীমান্ত

এদিকে ভারতের আর এক উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমও তার উত্তর সীমান্তে চিনকে স্পর্শ করেছে। প্রসঙ্গত উল্লেখ্য পড়শি দেশের সাথে মাত্র একটি বর্ডারই ভাগ করছে সিকিম। পাশাপাশি একাধিক রাজ্য নয় শুধুমাত্র পশ্চিমবঙ্গের সঙ্গেই সীমানা ভাগ করেছে সিকিম। এদিকে সিকিমের পশ্চিমে রয়েছে নেপাল ও পূর্বে ভুটান সীমান্ত। অভূতপূর্ব জীব-বৈচিত্র্যের জন্যই দেশব্যাপী একটি অভিন্ন পরিচিতি রয়েছে সিকিমের।

অরুণাচল নিয়ে ভারত-চিন বিবাদ দীর্ঘদিনের

অরুণাচল নিয়ে ভারত-চিন বিবাদ দীর্ঘদিনের

এদিকে দেশের একদম উত্তর-পূর্বাঞ্চলীয় কোনে অবস্থান করছে অরুণাচলপ্রদেশ। এদিকে এই রাজ্যটিও ছুঁয়েছে চিনের সীমানা। অরুণাচলপ্রদেশ ও চিনের এই সীমান্তকে বলা হয় ম্যাকমাহন লাইন। এদিকে অরুণাচলপ্রদেশ নিয়ে চিনের চোখ রাঙানি দীর্ঘদিনের। এই রাজ্যের একটা বড় অংশকে নিজেরদের বলে দীর্ঘদিন থেকেই দাবি করে আসছে চিন। এমনকী অরুণাচলপ্রদেশকে চিন "দক্ষিণ তিব্বত" হিসাবেও একাধিক জায়গায় উল্লেখ করেছে। এদিকে অরুণাচলের অদূরেই রয়েছে ভুটান, মায়ানমার, অসম এবং নাগাল্যান্ডের সীমানা।

Puja Special : কলকাতাঃ নবান্ন থেকে ১০ টি জেলার পুজোর ভার্চুয়াল উদ্বোধন মুখ্যমন্ত্রীর

ভারতের কাছে পাকিস্তান মাথা নোয়াতে শুরু করল! ইমরান থেকে পাক সেনা কোণঠাসা বিরোধী চাপে

English summary
apart from ladakh five more states or uts have shared border with china
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X