• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীরে বাড়ি, জমি কিনতে পারেন দেশের যেকেউ, বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র

দেশের যেকোনও প্রান্তের নাগরিক এবার কাশ্মীরে জমি-কিনতে পারেন। বিজ্ঞপ্তি দিয়ে জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে কেন্দ্রশাসিত অঞ্চল পুনর্গঠন ও অর্ডার জারি করা হয়েছে। এই বিজ্ঞপ্তি জারির ফলে কাশ্মীরে যেকেউ জমি কিনতে পারেন বলে নির্দেশিকায় জানানো হয়েছে। কেন্দ্রশাসিত কাশ্মীরে নতুন করে ২৬টি আইন গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়েছে। কেন্দ্রের ৩৭০ ধারা বাতিলের পরেই এই নির্দেশিকা জারি করা হয়।

কাশ্মীরে জমি কিনতে পারবেন যেকেউ

কাশ্মীরে জমি কিনতে পারবেন যেকেউ

করোনা আবহে বড় সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। কেন্দ্র শাসিত কাশ্মীরে এবার থেকে দেশের যেকোনও প্রান্তের নাগরিক জমি কিনতে পারবেন। অর্থাৎ এবার থেকে দেশের যেকোনও নাগরিক ভূস্বর্গে নিজের সম্পত্তি তৈরি করতে পারবেন। এতে কাশ্মীরের আর্থিক হাল ফিরবে বলে মনে করছে সরকার। কাশ্মীরে পর্যটন আরও উন্নত হবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

৩৭০ ধারা বাতিল

৩৭০ ধারা বাতিল

২০১৯ সালের ৫ অগস্ট ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিল মোদী সরকার। তাতে কাশ্মীরের বিশেষ ক্ষমতার বিলোপ ঘটানো হয়েিছল। কাশ্মীর ও লাদাখকে ভাগ করে দুটি পৃথক কেন্দ্র শাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়। একই সঙ্গে গৃহবন্দি করে রাখা হয়েছিল কাশ্মীরের রাজনৈতিক নেতাদের। জন সুরক্ষা আইনের আওতায় দীর্ঘদিন তাঁদের গৃহবন্দি করে রাখা হয়।

কাশ্মীরের বিশেষ অধিকার

কাশ্মীরের বিশেষ অধিকার

এতোদিন কাশ্মীরের যে বিশেষ ক্ষমতা ছিল তাতে ভূস্বর্গে জমি বাড়ি কিনতে হলে সেই রাজ্যের বাসিন্দা হওয়া জরুরি ছিল। কাশ্মীরের নাগরিক হওয়ার পরিচয় পত্র দেখাতে হত। তবেই তাঁরা সেখানে জমি, বাড়ি অথবা ব্যবসায়ীক কোনও কাজ শুরু করতে পারতেন। বাইরের রাজ্যের লোকেদের তাতে অনুমতি ছিল না।

জোট বাঁধছে বিরোধীরা

জোট বাঁধছে বিরোধীরা

কাশ্মীরের ৩৭০ ধারা বহাল রাখার জন্য জোট বাঁধতে শুরু করেছেন বিরোধীরা। ওমর আবদুল্লা থেকে শুরু করে ফারুক আবদুল্লা, মেহবুবা মুফতি সকলেই জোট বেঁধেছেন কাশ্নীরের বিশেষ অধিকার ফিিরয়ে আনার জন্য কাশ্মীরের বিশেষ অধিকার ফিরিয়ে আনার জন্য জোট বাঁধতে শুরু করেছেন তাঁরা।

Positive Story : এবার থেকে জম্মু কাশ্মীরে জমি কিনতে পারবেন যে কোনও ভারতীয়

বিসর্জন ঘিরে তুলকালাম রাজারহাটে, তৃণমূল-বিজেপি সংঘর্ষে আহত ৫

English summary
Any one from our country can buy land on house in Kashmir central government issued statement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X