• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিশাল সম্মান, প্রথম দলিত হিসাবে কার্ডিনাল পদ পেলেন ভারতের অ্যান্থনি পুলা

Google Oneindia Bengali News

পোপ ফ্রান্সিস রবিবার হায়দরাবাদের আর্চবিশপ, অ্যান্থনি পুলাকে ভারতের দুই নতুন কার্ডিনালের একজন হিসাবে নিযুক্ত করেছেন। তিনি ভারতের প্রথম দলিত খ্রিস্টান যিনি এই পদ পেয়েছেন এবং ভবিষ্যতে পোপ নির্বাচনের জন্য একজন নির্বাচকের পদে উন্নিত হবেন তিনি।

বিশাল সম্মান, প্রথম দলিত হিসাবে কার্ডিনাল পদ পেলেন ভারতের অ্যান্থনি পুলা

হায়দরাবাদের ভিকার জেনারেল ফাদার এস বার্নার্ড বলেছেন, "ক্যাথলিক চার্চের ইতিহাসে পুলাও প্রথম তেলুগু ব্যক্তি যিনি কার্ডিনাল হিসেবে নিযুক্ত হয়েছেন, পোপের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পদ এটিই। সেটাই প্রথম দলিত হিসাবে পেয়েছেন অ্যান্থনি পুলা। এটা খ্রিস্টান ধর্মের নিপীড়িতদের জন্য এক বিশাল সম্মান এবং বিরাট স্বীকৃতি। এ নিয়ে কোনও সন্দেহ নেই।"

অন্ধ্রপ্রদেশের কুর্নুল জেলায় ১৫ নভেম্বর, ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন অ্যান্থনি পুলা। এরপর বিশপ পুলা কুরনুলের ছোট সেমিনারিতে যোগ দেন এবং বেঙ্গালুরুতে সেন্ট পিটার্স পন্টিফিকাল প্রধান সেমিনারিতে পড়াশোনা করেন। তিনি যুব কমিশন, এপি সোশ্যাল সার্ভিস সোসাইটি, এসসি/বিসি কমিশনের চেয়ারম্যান, তেলেগু ক্যাথলিক বিশপস সম্মেলনের সেক্রেটারি-জেনারেল এবং কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি 20 ফেব্রুয়ারী, ১৯৯২-এ কাদাপায় পুরোহিত হিসাবে নিযুক্ত হন। তিনি ৮ ফেব্রুয়ারী, ২০০৮-এ কুর্নুলের বিশপ নিযুক্ত হন এবং ১৯ এপ্রিল, ২০০৮-এ বিশপ হিসাবে নিযুক্ত হন। তিনি অন্ধ্র প্রদেশ বিশপস সম্মেলনে যুব কমিশনের চেয়ারম্যান ছিলেন। ১৯ নভেম্বর, ২০২০-তে, তিনি থুম্মা বালার স্থলাভিষিক্ত হয়ে হায়দ্রাবাদের আর্চবিশপ নিযুক্ত হন। তিনি ৩ জানুয়ারী, ২০২১-এ আর্চবিশপ হিসাবে প্রতিষ্ঠিত হন। তিনি এবার কার্ডিনাল পদে উন্নিত হলেন।

বার্নার্ড বলেন, বিশপ পুলা এখন কলেজ অফ কার্ডিনালের একটি অংশ হবেন, যা ২২৯টি কার্ডিনাল নিয়ে গঠিত, যাদের মধ্যে ১৩১ জন নির্বাচক যারা পোপ নির্বাচন করেন। "তিনি হবেন পোপ নির্বাচনকারীদের মধ্যে একজন, যারা ২৭ আগস্ট পোপকে নির্বাচন করবেন," তিনি বলেন, সমগ্র ক্যাথলিক সম্প্রদায় এই নিয়োগের জন্য গর্বিত৷ বিশপ পুলা আদিলাবাদ, কুদ্দাপাহ, খাম্মাম, কুরনুল, নালগোন্ডা এবং ওয়ারাঙ্গলের ডায়োসিস সহ হায়রাবাদের ধর্মপ্রাণ প্রদেশের নেতৃত্বও চালিয়ে যাবেন।

কার্ডিনাল ক্যাথলিক চার্চের পাদরিদের একজন সিনিয়র সদস্য, অবিলম্বে অগ্রাধিকারের ক্রমে পোপের পিছনে। সম্মিলিতভাবে, তারা কার্ডিনাল কলেজ গঠন করে এবং সারাজীবনের জন্য নিযুক্ত করা হয়।তাদের সবচেয়ে বড় দায়িত্ব হল একটি কনক্লেভে নতুন পোপ নির্বাচন করা, প্রায় সবসময় নিজেদের মধ্যে থেকে, যখন হলি সি শূন্য থাকে। একজন পোপের মৃত্যু বা পদত্যাগ এবং তার উত্তরাধিকারী নির্বাচনের মধ্যবর্তী সময়ে, হলি সি-এর প্রতিদিনের শাসনভার কলেজ অফ কার্ডিনালের হাতে থাকে।

English summary
anthony pula the first dalit who became a cardinal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X