• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের মুখোমুখি হচ্ছে চিন-ভারত, বরফ শীতল লাদাখে উত্তেজনার আগুন প্রশমনের উদ্যোগ

তুষারপাত শুরু হয়ে গিয়েছে লাদাখে। তাপমাত্রার পারদ মাইনাসে চলে গেলেও সীমান্ত উত্তেজনা কিন্তু বহাল তবিয়তে রয়ে গিয়েছে লাদাখে। এই কনকনে ঠান্ডার মধ্যে দুই দেশের সীমান্তেই সেনার সংখ্যা বাড়ানো হয়েছে। আরও শীত বাড়লে দুর্যোগ আসন্ন। তার আগেই লাদাখে স্থিতাবস্থা ফেরাতে চাইছে ভারত। সেই লক্ষ্যেই ফের আরও এক দফায় চিনের সঙ্গে বৈঠকে বসতে চলেছে ভারতীয় সেনা। এই নিয়ে নবম পর্যায়ের বৈঠক হতে চলেছে দুই দেশের মধ্যে।

লাদাখে ফের বৈঠক

লাদাখে ফের বৈঠক

আবারও লাদাখ সীমান্তে উত্তেজনা প্রশমনে মুখোমুখি বৈঠকে বসতে চলেছে ভারত-চিন। এই নিয়ে নবম দফার বৈঠক হতে চলেছে। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে। আর কয়েকদিনের মধ্যেই লাদাখে দুই পক্ষ মুখোমুখি বৈঠকে বসবে। শীতের চরম কামড় পড়ার আগেই সীমান্ত সমস্যা মিটিয়ে ফেলতে চাইছে ভারত। কারণ শীতকালে লাদাখ অত্যন্ত দুর্গম এবং আবহাওয়া চরমভাবাপন্ন হয়ে যায়।

বাড়তি সেনা লাদাখে

বাড়তি সেনা লাদাখে

কনকনে ঠান্ডা পড়তে শুরু করেছে লাদাখে। তারমধ্যেই সেনা তৎপরতা বজায় রয়েছে। সীমান্তে টেন্ট বাড়ানো হয়েছে। সেখানে বাড়তি সেনা মোতায়েন করা হয়েছে। আগে থেকেই চরম শীতে সেনাবাহিনীর জওয়ানদের জন্য পর্যাপ্ত গরম পোশাক, খাবার মজুত রাখা হয়েছিল। এবং প্রবল ঠান্ডার মধ্যেও চলে এমন যান এনে রাখা হয়েছে লাদাখে।

৮ দফা বৈঠকে মেলেনি সমাধান

৮ দফা বৈঠকে মেলেনি সমাধান

ইতিমধ্যেই লাদাখ সীমান্ত নিয়ে দুই দেশের মধ্যে ৮ দফা বৈঠক হয়ে গিয়েছে। তাতে কমান্ডার পর্যায়ের বৈঠকের পাশাপাশি বিদেশমন্ত্রকের প্রতিনিধিও ছিলেন। সাত আট ঘণ্টা ধরে দুই দেশের মধ্যে বৈঠকের পরেও কোনও সমাধান সূত্র মেলেনি। উল্টে একে অপরের বিরুদ্ধে আস্ফালন করে চলেছেন। সূত্রের খবর গত সপ্তাহেও এই বৈঠক কবে হবে তা নিয়ে আলোচনা চলছিল কিন্তু দিন সুনির্দিষ্ট করে উঠতে পারেনি দুই দেশের সেনা।

অবস্থানে অনড় দুই দেশ

অবস্থানে অনড় দুই দেশ

চীন বিতর্কিত প্যাংগং সো হ্রদের পাড় থেকে সেনা না সরালে ভারতীয় সেনাও সরতে রাজি নয়। চিন কিছুতেই এলএসি চুক্তি মানতে রাজি নন। তারমধ্যে আবার শীত আসতে শুরু করেছে। লাদাখের তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়ছ সেই পরিস্থিতির মধ্যে সীমান্তে নজরদারি জারি রাখা কঠিন হয়ে যাবে দুই দেশের মধ্যেই।

উৎসব মরশুমে বেড়েছে করোনা সংক্রমণ, রাত্রিকালীন কার্ফু জারি আহমেদাবাদে

English summary
Another Ladakh pece talk between China and India will be soon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X