• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের আন্দোলনে আন্না, আজ থেকে দিল্লিতে আমরণ অনশন শুরু অশীতিপর প্রতিবাদীর

প্রতিবাদ জানাতে ফের মাঠে-ময়দানের আন্দোলনে নামলেন আন্না হাজারে। লোকপালের দাবিতে আজ থেকে ফের শুরু হচ্ছে আন্নার আন্দোলন। এবারও তাঁর হাতিয়ার সেই আমরণ অনশন আন্দোলন। আন্নার এই আন্দোলন কয়েক বছর আগে দেখিয়েছিল সাধারণ জনমানসের প্রতিবাদী সত্তাকে। এবারও কি তেমন কিছু ঘটতে চলেছে- তা জানতেই আজ দিনভর চোখ থাকবে রামলিলা ময়দানে আন্নার অনশন মঞ্চে।

ফের অনশন আন্দোলনে আন্না হাজারে

২০১১ সালে আন্নার আন্দোলনের মূল লক্ষ্য ছিল লোকপাল দিয়ে সরকারি আধিকারিক থেকে শুরু করে নির্বাচিত জনপ্রতিনিধিদের দুর্নীতির তদন্ত করা। এর জন্য তৎকালীন ইউপিএ সরকারের বিরুদ্ধে খড়গহস্ত হয়ে অনশন আন্দোলন শুরু করেছিলেন আন্না। আজ যেখানে আমরণ অনশন আন্দোলন শুরু হচ্ছে সেই রামলিলা ময়দানেই ২০১১ সালে তাঁর আন্দোলন শুরু করেছিলেন আন্না। প্রায় ৭ বছর পরে সেই রামলিলা ময়দানেই ফের আন্দোলনে নামছেন ভারতীয় সেনাবাহিনীর এই প্রাক্তন কর্মী। রামলিলা ময়দানে ঢোকার আগে রাজঘাটে গিয়ে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধতে শ্রদ্ধাঞ্জলিও অর্পণ করবেন আন্না।

আন্নার নিশানায় এবার নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার। কেন্দ্রে লোকপাল তৈরি নিয়ে দীর্ঘদিন ধরেই সওয়াল করে আসছেন আন্না হাজারে। রাজ্যগুলিতে কেন লোকায়ুক্ত থাকবে না তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। স্বামীনাথন কমিশনের সুপারিশ প্রয়োগের দাবির পাশাপাশি কৃষকদের দুরাবস্থাকেও আন্না তাঁর অনশন মঞ্চ থেকে সরকারের সামনে তুলে ধরবেন। অনশন আন্দোলনে বসতে ২৩ মার্চ দিনটিকেও বিশেষ কারণে বেছেছেন আন্না। কারণ এই দিনেই ভগৎ সিং, রাজগুরু ও সুখদেবকে ফাঁসিতে ঝুলিয়েছিল ব্রিটিশ সরকার। ২০১১ সালে আন্না যখন অনশন আন্দোলন শুরু করেছিলেন তখন তাঁর পাশে ছিলেন কিরণ বেদি থেকে শুরু করে অরবিন্দ কেজরিওয়াল, মণীশ শিশোদিয়ারা। অরবিন্দ কেজরিওয়াল, মণীশ শিশোদিয়ারা এখন রাজনৈতিক দল তৈরি করে দিল্লির শাসনভার সামলাচ্ছেন। অন্যদিকে, কিরণ বেদিও বিজেপি যোগ দেওয়ার পর এখন তিনি পঞ্জাবের রাজ্যপাল। আন্নার আন্দোলন মঞ্চে এর আগে দেখা গিয়েছে অনুপম খের থেকে শুরু করে আমির খানদের মতো সেলিব্রিটিদেরও।

আন্না হাজারের অনুগামীদের দাবি, এবারও প্রচুর মানুষ এই অনশন আন্দোলনে সামিল হতে চলেছেন। প্রায় লাখখানেক মানুষ আন্নার পাশে থাকতে ইতিমধ্যেই দিল্লিতে চলে এসেছেন বলে দাবি করা হচ্ছে। গতকাল মহারাষ্ট্র সদনে কৃষকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকও করেন আন্না। এরপর রামলিলা ময়দানে আন্দোলন স্থলের কাজের প্রস্তুতিও দেখতে যান। এদিকে, আন্নার আন্দোলনে যে দিল্লির ট্র্যাফিক ব্যবস্থা এদিন অকেজো হতে চলেছে তা আগেভাগে বুঝিয়ে দিয়েছে পুলিস প্রশাসন। বেশকিছু রুট-কে আজ এড়িয়ে চলতেই পরামর্শ দিয়েছে তারা। জানা গিয়েছে রাজঘাট থেকেই অনুগামীদের নিয়ে মিছিল করে রামলিলা ময়দানে পৌঁছবেন আন্না।

English summary
In 2011 Anna Hazare sat on indefinite hunger strike for Lokpal. And after passing that day for almost 7 years again Anna is seating on indefinite hunger strike.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X