• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাথরাস কাণ্ডে ক্ষুব্ধ, বৌদ্ধ ধর্ম গ্রহণ করলেন বাল্মিকী সম্প্রদায়ের ২৩৬ জন

হাথরাসে দলিত তরুণীর গণধর্ষণ এবং পরিবারের অনুমতি ছাড়া তাঁকে পুড়িয়ে দেওয়ার ঘটনার পর থেকে উত্তরপ্রদেশের যোগী সরকারের ওপর থেকে বিশ্বাস উঠে গিয়েছে বাল্মীকি সম্প্রদায়ের। গত ১৪ অক্টোবর গাজিয়াবাদের করেরা গ্রামের বাল্মীকি সম্প্রদায়ের ২৩৬ জন সদস্য ২২টি প্রতিশ্রুতি পড়ে তাঁরা বৌদ্ধ ধর্ম গ্রহণ করেন। সবাই রাজরত্ন আম্বেদকরের অধীনে এই ধর্ম পরিবর্তন করেন।

বিআর আম্বেদকর একই দিনে ধর্মান্তরিত হয়েছিলেন

বিআর আম্বেদকর একই দিনে ধর্মান্তরিত হয়েছিলেন

এই ১৪ অক্টোবরের দিনটি ছিল খুবই গুরুত্বপূর্ণ ও প্রতীকি। এই একই দিনে প্রায় ৬৪ বছর আগে রাজরত্নের কাকা-দাদু বিআর আম্বেদকর তাঁর ৩,৬৫,০০০ অনুগামীদের নিয়ে বৌদ্ধ ধর্ম গ্রহণ করেছিলেন। এই উভয় ধর্ম পরিবর্তেনর কারণ ছিল একটাই ‘‌ধর্ম নিপীড়ন থেকে রক্ষা পাওয়া'‌।

চৌহানদের হাতে নিপীড়িত বাল্মিকীরা

চৌহানদের হাতে নিপীড়িত বাল্মিকীরা

দলিত সম্প্রদায়ের এই বাল্মিকীরা বরাবরই অভিযোগ জানিয়ে এসেছেন যে তাঁরা সর্বদাই গ্রামের উচ্চ-বর্ণের চৌহানদের হাতে বর্ণ বিদ্বেষের শিকার হয়েছেন। গ্রামে এই চৌহানরাই সংখ্যায় বেশি। বাসিন্দাদের কথা অনুযায়ী, এই গ্রামে ৯ হাজার জনের বাস, যেখানে ৫ হাজার গ্রামবাসী চৌহান এবং বাকি ২ হাজার জন বাল্মিকী সম্প্রদায়ের। এছাড়া বাকি বহিরাগতরা এসে এই গ্রামে বাস করছেন। ধর্মান্তরিত বাল্মিকীরা অভিযোগ করেছেন যে হাথরাসের গণধর্ষণের ঘটনা এবং উত্তরপ্রদেশ সরকার যেভাবে এই ঘটনাকে পরিচালনা করেছেন তাতে তাঁদের যোগী আদিত্যনাথের প্রশাসনের ওপর থেকে বিশ্বাস উঠে গিয়েছে। বিশেষত হাথরাসের আক্রান্তকে যেভাবে রাতে অন্ধকারে পুড়িয়ে দেওয়া হয়।

হাথরাস কাণ্ড নিয়ে ক্ষুব্ধ বাল্মিকারা

হাথরাস কাণ্ড নিয়ে ক্ষুব্ধ বাল্মিকারা

২৭ বছরের পবন বাল্মিকী যিনি এই গণ ধর্মান্তর পরিচালনা করেছেন তিনি বলেন, ‘‌হিন্দুরা আমাদের নিজেদের বলে গ্রহণ করবেন না, মুসলিমরাও আমাদের কখনই মেনে নেবেন না। হাথরাস ঘটনা সামনে আসার পর আমরা এটা উপলব্ধি করেছি যে রাজ্য আমাদের কখনই গ্রহণ করবে না বা সাহায্য করতে এগিয়ে আসবে না। তাহলে আমাদের কাছে আর কি বিকল্প রইল?'‌ ৬৫ বছরের রাজ্জো বাল্মিকী হাথরাস কাণ্ডে যেভাবে নির্মমভাবে দলিত তরুণীকে ধর্ষণ করা হয়েছে, তা শোনার পর থেকেই অত্যন্ত ক্ষুব্ধ। তিনি বলেন, ‘‌নির্ভয়াকে দিল্লির সেরা হাসপাতালে নিয়ে গিয়ে চিকিৎসা করা হয়েছিল এবং তাঁর জাতি-বর্ণ নিয়েও কোনও সংবাদমাধ্যম নাড়াঘাটা করেনি। কিন্তু আমাদের ঘরের মেয়েকে বাজেভাবে চিকিৎসা করা হয় এবং তাঁর শরীরের প্রতি চিকিৎসকদের কোনও সমবেদনাও ছিল না। কেন সংবাদমাধ্যম তাঁর পরিবারকে হেনস্থা করছে?‌ আমরা এটা ভাবতে শুরু করে দিয়েছি যে আমলা আলাদা, কিন্তু তাও আপনারা আমাদের নীচু জাতি হওয়ার মর্যাদাকে সামনে রেখে চলেছেন।'‌

এই বর্ণ বিদ্বেষ থেকে মুক্তি দেবে বৌদ্ধ ধর্ম

এই বর্ণ বিদ্বেষ থেকে মুক্তি দেবে বৌদ্ধ ধর্ম

বৌদ্ধধর্মকে আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছেন এমন ২৩৬ জনের মধ্যে পবন, বীর সিং ও রাজ্জো অন্যতম। তাঁরা আশা করেন যে তাঁদের বিরুদ্ধে হওয়া হিংসা ও বিদ্বেষের বিরুদ্ধে ন্যায় বিচার পেতে সহায়তা করবেন অন্য বৌদ্ধরা। ধর্মান্তর হতে সাহায্য করেছেন যিনি সেই রাজরত্ন আম্বেদকরের মতে, ‘‌রাষ্ট্রযন্ত্রে তফসিলি জাতিদের প্রতিনিধিত্ব নেই এবং তাই তাঁদের উদাসীনতা স্বাভাবিক। বাল্মিকীরা ঝাড়ুদার বা মুচি এই পরিচয়ের তকমা থেকে বেড়িয়ে আসতে পারেননি। বৌদ্ধ ধর্মে ধর্মান্তরিত হওয়াই তাদেরকে দারিদ্র্যের ভয়াবহ বৃত্ত থেকে বেরিয়ে আসার এবং তাঁরা যে নিকৃষ্টতুল্য জটিলতার মধ্যে রয়েছে তাদের সাহায্য করার একমাত্র উপায়।'‌ জানা গিয়েছে, প্রশাসনের অনুমোদনের পরই এই ধর্মান্তরিত হওয়ার অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। যদিও প্রশাসনের পক্ষ থেকে এই ধর্মান্তরিত হওয়ার বিষয়টি সম্পর্কে পাকা কোনও খবর পাওয়া যায়নি।

 করেরা গ্রাম

করেরা গ্রাম

গাজিয়াবাদের ছোট গ্রাম হিসাবে পরিচিত করেরা ওয়েস্টার্ন এয়ার কম্যান্ডের অন্তর্গত ভারতীয় বায়ু সেনার হিন্দন এয়ার বেস পরিচালনা করে। প্রথম ঝলকেই এই গ্রাম দেখলে বোঝা যায় যে জাতি ভেদাভেদ রয়েছে এখানে।

বর্ধমান : করোনার প্রভাব পুজোর মিষ্টিমুখেও

ব্যাপক সংক্রমণ হচ্ছে! করোনাকে জয় করার পর পুজো দেখতে যে বার্তা দিলেন দিলীপ ঘোষ

English summary
angered by hathras case 236 people from the valmiki community converted to buddhism
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X