• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজ্যে ধর্ষণ সংক্রান্ত সাজায় খসড়া বিল অনুমোদন! একনজরে প্রস্তাবগুলি

ধর্ষণ সংক্রান্ত মামলায় খসড়া বিল অনুমোদন করল অন্ধ্রপ্রদেশ ক্যাবিনেট। এই আইনে ২১ দিনে মামলার নিষ্পত্তির প্রস্তাব রাখা হয়েছে। আগে এই ধরনের মামলার নিষ্পত্তি করা হত ৪ মাসে। এছাড়াও ধর্ষণকারীর মৃত্যুদণ্ডের সুপারিশও করা হয়েছে। প্রসঙ্গত প্রতিবেশী তেলেঙ্গানায় ২৬ বছর বয়সী পশু চিকিৎসকের গণধর্ষণ ও হত্যার ঘটনায় উত্তাল সারা দেশ।

রাজ্যে ধর্ষণ সংক্রান্ত সাজায় খসড়া বিল অনুমোদন! একনজরে প্রস্তাবগুলি

এদিন অন্ধ্র ক্যাবিনেট মহিলা ও শিশুদের বিরুদ্ধে অপরাধ সংক্রান্ত দুটি বিল অনুমোদন করে। আগেকার আইনকে আরও শক্তিশালী করতেই এই নতুন আইন আনা হচ্ছে বলে সরকার জানিয়েছে। দুটি আইনের একটি হল দ্য অন্ধ্রপ্রদেশ ক্রিমিনাল ল অ্যামেন্ডমেন্ট অ্যাকট ২০১৯ আর অন্ধ্রপ্রদেশ দিশা অ্যাক্ট। প্রস্তাবে বলা হয়েছে, ৭ টি কাজের দিনের মধ্যে তদন্তপ্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। আর বিচার প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে ১৪ দিনের মধ্যে।

ক্যাবিনেটে বিল পাশ হয়ে গেলেন, স্বপ্ন সময়ে তদন্ত আর বিচার প্রক্রিয়া কীভাবে সম্ভব তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। যেখানে ফরেনসিক পরীক্ষার প্রয়োজন, সে ক্ষেত্রে কী হবে, তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

এছাড়াও এদিন অন্ধ্র ক্যাবিনেট অন্ধ্রপ্রদেশ স্পেশাল কোর্ট ফর স্পেশিফায়েড অফেন্সেস এজনেস্ট ওমেন অ্যান্ড চিল্ড্রেন অ্যাক্ট ২০১৯। এই আইন পাশ হলে অন্ধ্রপ্রদেশের প্রত্যেক জেলায় মহিলা ও শিশুদের বিরুদ্ধে যে অপরাধগুলি হয়, তার জন্য বিশেষ আদালত তৈরি করা হবে। সেই সব আদালতে, ধর্ষণ, গণধর্ষণ, অ্যাসিড হামলা মতো বিষয়ে মামলার শুনানি হবে।

English summary
Andhra Pradesh cabinet approves draft law on rape and verdict within 21 days
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X