• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ত্রিপুরায় এখন ভোট হলে কে পাবে কতগুলি আসন, সমীক্ষায় অশনি সংকেত বিজেপির

Google Oneindia Bengali News

২৫ বছর পর লাল ত্রিপুরায় এসেছিল পরিবর্তন। লাল থেকে গেরুয়া হয়েছিল ত্রিপুরা। তারপর তার বছর অতিক্রান্ত। সামনের বছর ভোটের পদধ্বনি শুনতে পাওয়া যাচ্ছে। বিশেষ করে ত্রিপুরায় রাতারাতি মুখ্যমন্ত্রী বদলে হঠাৎ চর্চা শুরু হয়েছে বিধানসভা নির্বাচনের সম্ভাব্য ফলাফল নিয়ে। এরই মধ্যে একটি সমীক্ষায় সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছে বিজেপি।

২০২৩-এ ফের ক্ষমতা ধরে রাখা দূরস্ত বিজেপির

২০২৩-এ ফের ক্ষমতা ধরে রাখা দূরস্ত বিজেপির

মাত্র ১০ মাস বাকি ত্রিপুরার বিজেপি সরকারের। অর্থার চার বছরের বেশি সময় অতিবাহিত। এই পরিস্থিতি এক অভ্যন্তরীণ সমীক্ষা রিপোর্টে প্রকাশ বিজেপির সমর্থন তলানিতে পৌঁছে গিয়েছে। বর্তমান সরকারের পক্ষে ২০২৩-এ ফের ক্ষমতা ধরে রাখা দূরস্ত। তা দেখেই ত্রিপুরায় মুখ্যমন্ত্রী বদল করার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি, এমনই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

ত্রিপুরায় মাত্র চার বছরের সমর্থন তলানিতে বিজেপির

ত্রিপুরায় মাত্র চার বছরের সমর্থন তলানিতে বিজেপির

একটি অভ্যন্তরীণ সমীক্ষা অনুযায়ী যে রিপোর্ট সামনে এসেছে, তাতে বিজেপির পক্ষে ক্ষমতায় ফের দুরুহ। এখন ভোট হলে বিজেপি কত আসন পাবে, তা দেখিয়েছে এই সমীক্ষা, দেখিয়েছে অন্যান্য সব দলই বা কত আসন পেতে পারে। তা দেখে চোখ কপালে উঠেছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের। মাত্র চার বছরের মধ্যে যে এভাবে তারা সমর্থন খুইয়ে বসবে, তা কল্পনা করতে পারেনি নেতৃত্ব।

এখন ভোট হলে কতগুলি আসন পেতে পারে বিজেপি?

এখন ভোট হলে কতগুলি আসন পেতে পারে বিজেপি?

সমীক্ষা রিপোর্ট অনুযায়ী। এখন ভোট হলে ত্রিপুরায় মাত্র ১২টি আসনে পেতে পারে বিজেপি। অর্থাৎ ৬০ আসনের ত্রিপুরায় হার অনিবার্য। যেখানে ৩১টি আসন পেতে হবে একক সংখ্যাগরিষ্ঠ হতে গেলে, সেখানে মাত্র ১২টি! গতবার বিজেপি যেখানে ৩৬টি আসনে জয়ী হয়েছিল, এবার সেখানে তিন ভাগের এক ভাগ আসন দখলে রাখতে পারবে। অর্থার বুমেরাং হতে চলেছে ত্রিপুরায়।

এখন ভোট হলে ত্রিপুরায় ক্ষমতায় কে আসতে পারে

এখন ভোট হলে ত্রিপুরায় ক্ষমতায় কে আসতে পারে

বিজেপি যদি ৩৬ থেকে কমে ১২টি আসন পায়, তবে ক্ষমতায় আসবে কে? তা জানার আগ্রহ রয়েই যায়। সমীক্ষা অনুযায়ী কোনও এক দলের পক্ষে বা কোনও একটি ফ্রন্টে পক্ষে ত্রিপুরায় ক্ষমতায় আসা কঠিন এবার। অন্তত সমীক্ষা রিপোর্ট এমনটাই জানাচ্ছে। এখন ভোট হলে সিপিএম বা তৃণমূল, কংগ্রেস বা টিপ্রা- কারও ক্ষমতায় আসা সম্ভব হবে না এককভাবে।

কে কত আসন পেতে পারে এখন ত্রিপুরায় ভোট হলে

কে কত আসন পেতে পারে এখন ত্রিপুরায় ভোট হলে

ত্রিপুরার বর্তমান শাসক দল কতগুলি আসন পেতে পারে সমীক্ষা অনুযায়ী তা আগেই বলা হয়েছে। প্রধান বিরোধী দল সিপিএম বা বামেরা পেতে ১৮ থেকে ২০টি আসন। আর কংগ্রেস ও তৃণমূল মিলিয়ে পেতে পারে ১০ থেকে ১২টি আসন। তাদের মধ্যে বেশি আসন কংগ্রেসের দখলেই যাবে। তবে চমকপ্রদ ফল করতে পারে টিপ্রা। তারা পেতে পারে ২০টি আসন।

ত্রিপুরায় তৈরি হতে পারে জোট সরকার, আভাস সমীক্ষায়

ত্রিপুরায় তৈরি হতে পারে জোট সরকার, আভাস সমীক্ষায়

সমীক্ষা রিপোর্ট অনুযায়ী যে ফল হতে পারে, তাতে ত্রিপুরায় নতুন জোট সমীকরণ তৈরি হতে পারে। কংগ্রেস, তৃণমূল ও টিপ্রার জোট হতেই পারে। কিংবা বামেদের সঙ্গেও জোট হতে পারে টিপ্রা বা কংগ্রেসের সঙ্গে। সেক্ষেত্রে ম্যাজিক ফিগার পেয়ে যেতে পারে যে কোনও জোট। ত্রিপুরার রাজনৈতিক সমীকরণে আসতে পারে বিরাট বদল।

২০১৮-র বিধানসভা নির্বাচন অনুযায়ী কার কত আসন

২০১৮-র বিধানসভা নির্বাচন অনুযায়ী কার কত আসন

২০১৮-র বিধানসভা নির্বাচনে বিজেপি ৬০টির মধ্যে ৩৬টি আসনে জয়ী হয়েছিল আর প্রধান বিরোধী বামফ্রন্ট পেয়েছিল ১৬টি আসন। আইপিএফটির দখলে গিয়েছিল ৮টি আসন। কংগ্রেস বা তৃণমূল একটি আসনও দখল করতে পারেনি। বিজেপি ২৫ বছর পর বামফ্রন্ট তথা সিপিএমকে হারিয়ে ত্রিপুরায় পরিবর্তনের সরকার গড়েছিল।

English summary
An opinion poll informs that Who will get how many seat in Tripura Assembly if vote occurs now.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X