• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভূমিকম্প বাধ মানছেই না, আন্দামানে ৬.১ মাত্রার কম্পন সতর্ক করল বাংলাকেও

পর পর ভূমিকম্প হয়েই চলেছে আন্দামানে। শুক্রবার সকালের পর সন্ধ্যায় ফের দু-দুবার কেঁপে উঠল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। এর মধ্যে শেষবার ভূমিকম্প ছিল তীব্র। রিখটার স্কেলে ৬.১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে দ্বীপপুঞ্জে। এর আগে রিখটার স্কেলে ৪.৮ মাত্রার ভূমিকম্প হয়েছিল সকালে। এভাবে বারবার ভূমিকম্পে ত্রস্ত এলাকা।

ভারত-বাংলাদেশ-মায়ানমারও আতঙ্কিত

ভারত-বাংলাদেশ-মায়ানমারও আতঙ্কিত

এদিনের ভূমিকম্পে কোনও হতাহতের খবর নেই। সম্পদের ক্ষয়ক্ষতিরও তাৎক্ষণিক কোনও খবর পাওয়া যায়নি। তবে আতঙ্ক ছড়িয়ে পড়েছে আন্দামানে। একইসঙ্গে ভারত-বাংলাদেশ-মায়ানমারও আতঙ্কিত এই ভূমিকম্পের জেরে।

একাদিকবার ভূমিকম্প, আতঙ্ক বাড়াচ্ছে

একাদিকবার ভূমিকম্প, আতঙ্ক বাড়াচ্ছে

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আন্দামান সাগর। আন্দামানের রাজধানী পোর্টব্লেয়ার থেকে ২৩৯ কিলোমিটার দূরে। সন্ধ্যা ৭টা ৩৩ মিনিট নাগাদ ৬.১ মাত্রার ভূমিকম্পটি হয়। তার আগে ৬টা ৫৯ মিনিট নাগাদ আরও একটি ভূমিকম্প হয়েছিল আন্দামানে। এদিনই সকাল ১১টা ৭ মিনিট নাগাদ আরও একটি ভূমিকম্প হয়।

গভীর চিন্তার ভূ-বি্জ্ঞানীরা

গভীর চিন্তার ভূ-বি্জ্ঞানীরা

এদিনই তিনবার কম্পন অনুভূত হয়েছে এর আগে এক সপ্তাহের মধ্যে আরও দু-বার কম্পন অনুভূত হয়। গত কয়েকমাসে ঘনঘন কম্পন হয়েছে। তাই পরিণতি নিয়ে গভীর চিন্তার ভূ-বি্জ্ঞানীরা। গত সোমবার অর্থাৎ ১৩ জুলাই, তার আগে ৮ জুলাই, ১০ জুন ভূমিকম্প অনুভূত হয়।

দু-বছরে ৭২ ভূমিকম্প

দু-বছরে ৭২ ভূমিকম্প

একের পর এক এই ছোট মাত্রার কম্পন থেকেই বড় কম্পনের ইঙ্গিত মিলেছে। এদিনের সর্বশেষ কম্পন কম মাত্রায় নয় নেহাতই। ৬.১ মাত্রার কম্পন অনুভূত হয়েছে। এ ব্যাপারে দিল্লির সরকার সতর্ক বার্তা পাঠিয়েছে। ধানবাদ আইআইটির সিসমোলজি বিভাগ জানিয়েছে, গত দু-বছরে মোট ৬৪ বার কম্পন অনুভূত হয়েছে ৪ থেকে ৫ মাত্রা। ৫-এর বেশি মাত্রায় কম্পন হয়েছে ৮ বার।

২১ জুলাইয়ের ভার্চুয়াল সভা প্রসঙ্গে কি বললেন দিলীপ ঘোষ

English summary
An earthquake hit on Andaman and Nicobar Islands again. Almost 72 earthquakes hit on Andaman in two years till to date.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X