• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জ্ঞানপীঠ সম্মানে ভূষিত হলেন আরও এক বাঙালি সাহিত্যিক

  • |

ইংরেজি ভাষায় সাহিত্য চর্চা করলেও তিনি আদ্যন্ত বাঙালি। কলকাতায় জন্ম ও বেড়ে ওঠা। বাঙালি হিসাবে ফের একবার সাহিত্য জগতে সেরার সম্মানে ভূষিত হলেন অমিতাভ ঘোষ। এবছরের জ্ঞানপীঠ পুরস্কার প্রাপক হিসাবে ঘোষণা করা হয়েছে তাঁর নাম।

জ্ঞানপীঠ সম্মানে ভূষিত হলেন আরও এক বাঙালি সাহিত্যিক

শুক্রবার ভারতীয় জ্ঞানপীঠের তরফে জানানো হয়েছে সাহিত্যে অসাধারণ অবদানের জন্য এবছরের সম্মানে অমিতাভ ঘোষকে ভূষিত করা হচ্ছে।

অমিতাভ ঘোষ বর্তমান লেখকদের সেই শ্রেণিতে পড়েন যাঁরা ঐতিহাসিক নানা আঙ্গিককে বর্তমান ভাবনার সঙ্গে অসাধারণভাবে মিলিয়ে দিতে পারেন। তাঁর রচনা ইতিহাসবিদ ও নৃতত্ত্ববিদ হিসাবে তাঁর সমৃদ্ধ ভাবনাকে প্রতিফলিত করে বলে ভারতীয় জ্ঞানপীঠের তরফে বিবৃতিতে বলা হয়েছে।

অমিতাভ ঘোষের সেরা সাহিত্যগুলির মধ্যে অন্যতম হল - শ্যাডো লাইনস, দ্য গ্লাস প্যালেস, দ্য হাংরি টাইড, দ্য আইবিস ট্রিলজি - সি অব পপিস, রিভার অব স্মোক অ্যান্ড ফ্লাড অব ফায়ার ইত্যাদি।

১৯৫৬ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন অমিতাভ ঘোষ। বর্তমানে স্ত্রী দেবোরাহ বেকারকে নিয়ে তিনি নিউ ইয়র্কে থাকেন। দিল্লিতে পড়াশোনা করা ছাড়াও তিনি অক্সফোর্ডেও পড়াশোনা করেছেন। জীবনের বেশিরভাগ সময়ই তিনি ভারত ছাড়া বাংলাদেশ, শ্রীলঙ্কাতে কাটিয়েছেন।

বাংলা থেকে এর আগে আশাপূর্ণাদেবী, মহাশ্বেতা দেবী, শঙ্খ ঘোষের মতো জনপ্রিয় সাহিত্যিকরা জ্ঞানপীঠ পুরস্কার পেয়েছেন। এবার সেই তালিকায় যোগ হল অমিতাভ ঘোষের নাম।

English summary
Amitav Ghosh honoured with Jnanpith Award 2018
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X