India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'নীলকণ্ঠ মোদী দু'দশক পীড়া সয়েছেন'! সুপ্রিম কোর্টের রায়ের পরে গুজরাতের ঘটনার স্মৃতিচারণ অমিত শাহের

Google Oneindia Bengali News

শুক্রবারই ২০০২ সালের গুজরাত দাঙ্গায় (Gujarat Riot) তৎকালীন মুখ্যমন্ত্রী (Chief Minister) তথা বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (narendra modi) রেহাই দেয়। আর এদিন সংবাদ মাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে অমিত শাহ (Amit Shah) বলেছেন গত ১৯ বছর ধরে নরেন্দ্র মোদী গুজরাত দাঙ্গা নিয়ে মিথ্যা অভিযোগ নীবরে সহ্য করেছেন। কেননা আইনি প্রক্রিয়া চলছিল। প্রধানমন্ত্রী মোদীকে তিনি ভগবান শিবের সঙ্গেও তুলনা করেছেন।

কেউ ধর্না দেয়নি

কেউ ধর্না দেয়নি

এদিন এক সাক্ষাৎকারে অমিত শাহ বলেছেন, মোদীজি ১৯ বছর ধরে নীরবে মিথ্যা অভিযোগ সহ্য করেছেন। কিন্তু কেউ ধর্না দেয়নি। প্রসঙ্গত ন্যাশনাল হেরল্ডে আর্থিক তছরুপে মামলায় কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীকে পাঁচ দিন জেরা করেছে।যার বিরোধিতা করে কংগ্রেস নেতামন্ত্রীরা ধরনায় সামিল হয়েছিলেন।
অমিত শাহ বলেছেন, গত ১৯ বছর ধরে নীরবে ব্যথা সহ্য করেছিলেন। তিনি ভগবান শিবের পথ অনুসরণ করেছিলেন, যিনি বিষ গিলেছিলেন এবং তার গলায় ধরেছিলেন।

রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত অভিযোগ

২০০২-এর গুজরাত দাঙ্গা নিয়ে বিশেষ তদন্তকারী দল ক্লিন চিট দিয়েছিল তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে। যাকে চ্যালেঞ্জ করে আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্টে। তবে সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেয়। সুপ্রিম কোর্টেরএই রায়কে স্বাগত জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেছেন, সত্য চকচকে সোনার মতো বেরিয়ে এসেছে। এখন আনন্দিত হওয়াই স্বাভাবিত। নরেন্দ্র মোদীর বিরুদ্ধে গুজরাত দাণ্ডায় ষড়যন্ত্রের অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত ছিল বলে অভিযোগ করেছেন অমিত শাহ।

বিচার প্রক্রিয়া চলায় কথা বলেননি

বিচার প্রক্রিয়া চলায় কথা বলেননি

অমিত শাহ বলেছেন, তিনি ঘনিষ্ঠভাবে দেখেছেন মোদীজিকে যন্ত্রণা সহ্য করতে। সত্যের পক্ষে থাকা সত্ত্বেও অভিযোগের মুখোমুখি হতে। বিচার প্রক্রিয়া চলায় তিনি কোনও কথা বলেননি, বলেছেন অমিত শাহ।
তিনি আরও বলেছেন, কেবল শক্তিশালী বৃদের মানুষই এটা করতে পারে। তিনি বলেন, ২০০৩-এ গুজরাতের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে এবং পরে দলীয় প্রধান হিসেবে এই কথা আগেই তিনি বলতে পারতেন। কিন্তু বিচার প্রক্রিয়াচলায় তার ওপরে প্রভাব পড়ার মতো কিছু বলা হয়নি।

সুপ্রিম কোর্টে ক্লিনচিট বহাল

সুপ্রিম কোর্টে ক্লিনচিট বহাল

শুক্রবার সুপ্রিম কোর্টের তরফে তৎকালীন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ ৬৩ জনের বিরুদ্ধে সিটের দেওয়া ক্লিনচিট বহাল রাখে। গোধরায় ট্রেনে আগুন লাগানোর পরে পরিকল্পিত দাঙ্গার ঘটনা প্রমাণিত হয়নি।রাজ্যের সর্বোচ্চ স্তরে দাঙ্গার পরিকল্পনারও কোনও প্রমাণ পাওয়া যায়নি।
প্রশাসনের একাংশের আধিকারিকের নিষ্ক্রিয়তা কিংবা ব্যর্থতাকে পূর্ব পরিকল্পিত যড়যন্ত্র বলা যায় না। বিষয়টিতে সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে রাষ্ট্রীয় সন্ত্রাস হিসেবেও ব্যাখ্যা করা যায় না হলে জানিয়েছে আদালত। সেই কারণেসিটের ক্লিনচিট বহাল রাখা হয়েছে। প্রসঙ্গত সিটের ক্লিনচিটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন, ২০০২ সালে গুজরাত দাঙ্গায় নিহত কংগ্রেসের প্রাক্তন সাংসদ এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরি। তিনি সিটেরক্লিনচিটকে যোগ্যতাহীন বলে মন্তব্য করেছিলেন।
প্রসঙ্গত গোধরায় ট্রেনে আগুন লাগানোর ঘটনার একদিন পরে ২৮ ফেব্রুয়ারির হিংসায় ৫৯ জনের প্রাণ যায়। সব মিলিয়ে সেই সময়ের হিংসায় প্রাণ যায় ৬৮ জনের।

একনাথ শিন্ডের সামনে সীমিত সুযোগ! শিবসেনার বিদ্রোহী বিধায়কদের সাসপেনশন নিয়ে দ্বিধাবিভক্ত আইনজ্ঞরাএকনাথ শিন্ডের সামনে সীমিত সুযোগ! শিবসেনার বিদ্রোহী বিধায়কদের সাসপেনশন নিয়ে দ্বিধাবিভক্ত আইনজ্ঞরা

English summary
Amit Shah says Narendra Modi endures false allegation in silence on 2002 Gujarat riot for 19 years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X