India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

১০০ শতাংশ নিখুঁত হবে আসন্ন আদমশুমারি, আসমে বললেন অমিত শাহ

Google Oneindia Bengali News

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোমবার ঘোষণা করেছেন যে দেশে পরবর্তী আদমশুমারি একটি ই-মোডে পরিচালিত হবে এবং এটি "১০০ শতাংশ নিখুঁত" হবে। অসমের আমিনগাঁও-এ একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এই কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

১০০ শতাংশ নিখুঁত হবে আসন্ন আদমশুমারি, আসমে বললেন অমিত শাহ

শাহ বলেছেন যে পরবর্তী আদমশুমারি ই-মোডে পরিচালিত হবে, এটি ১০০ শতাংশ নিখুঁত গণনা হবে এবং এর ভিত্তিতে আগামী ২৫ বছরের জন্য দেশের উন্নয়নমূলক পরিকল্পনা গ্রহণ করা হবে। যদিও ই-শুমারি এর চ্যালেঞ্জগুলি থাকবে, সেখানে সুবিধাও থাকবে - প্রায় ৫০ শতাংশ জনসংখ্যা তাদের ফোনে মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড হয়ে গেলে তাদের ডেটা নিজেরাই ফিড করতে সক্ষম হবে, তিনি উল্লেখ করেছেন।

কেন্দ্রীয় মন্ত্রী বলে ছেন যে তিনি এবং তার পরিবার আদমশুমারির ডেটা ফাইল করার জন্য মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করবেন।"আমাদের জনগণকে এটি সম্পর্কে সচেতন করতে হবে এবং আমাদের মন্ত্রণালয় এটি করার জন্য কোন প্রচেষ্টা ছাড়বে না," তিনি যোগ করেছেন।

জনগণনা বিভিন্ন দিক থেকে গুরুত্বপূর্ণ এবং 'অসমের মতো জনসংখ্যা-সংবেদনশীল রাজ্য'-এর জন্য এটি আরও গুরুত্বপূর্ণ বলে তিনি বলেন। শাহ আরও উল্লেখ করেছেন যে আদমশুমারির তথ্য জনসংখ্যার পরিবর্তন, অর্থনৈতিক ম্যাপিং, উন্নয়নের পরামিতিগুলিতে পিছিয়ে থাকা এলাকা, সাংস্কৃতিক, ভাষাগত এবং সামাজিক পরিবর্তনগুলি প্রতিফলিত করতে পারে।

মন্ত্রী বজায় রেখেছিলেন যে এই ধরনের সর্বব্যাপী গুরুত্বপূর্ণ অনুশীলনকে অতীতে যথাযথ গুরুত্ব দেওয়া হয়নি। শাহ দাবি করেছেন যে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার আদমশুমারিকে যথাযথ গুরুত্ব দিয়েছে এবং তার মন্ত্রক বৈজ্ঞানিক এবং সঠিক গণনা এবং আদমশুমারির ফলাফলগুলির সঠিক বিশ্লেষণের জন্য প্রযুক্তি ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে। তিনি যোগ করেছেন, "যদিও কোভিড -19 এটিকে ধীর করে দিয়েছে, আমি নিশ্চিত যে ভারতের রেজিস্ট্রার জেনারেলের আধুনিকীকরণ ২০২৪ সালের মধ্যে সম্পন্ন হবে," ।

ভারতের ২০১১ সালের আদমশুমারি বা ১৫তম ভারতীয় আদমশুমারি দুটি ধাপে পরিচালিত হয়েছিল, বাড়ির তালিকা এবং জনসংখ্যা গণনা। ১ এপ্রিল ২০১০-এ হাউস তালিকাভুক্তির পর্ব শুরু হয়েছিল এবং এতে সমস্ত বিল্ডিং সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয়েছিল। ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (NPR)-এর জন্য তথ্যও প্রথম ধাপে সংগ্রহ করা হয়েছিল, যা ভারতীয় অনন্য শনাক্তকরণ কর্তৃপক্ষ দ্বারা সমস্ত নিবন্ধিত ভারতীয় বাসিন্দাদের একটি ১২-সংখ্যার অনন্য সনাক্তকরণ নম্বর ইস্যু করতে ব্যবহার করা হবে।

দ্বিতীয় জনসংখ্যা গণনা পর্বটি ৯ থেকে ২৬ ফেব্রুয়ারি ২০১১-এর মধ্যে পরিচালিত হয়েছিল৷ ভারতে ১৮৭২ এবং ২৯১১ সাল থেকে আদমশুমারি পরিচালিত হয়েছে যেখানে প্রথমবার বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করা হয়েছিল৷ ৩১ মার্চ ২০১১-এ প্রকাশিত অস্থায়ী প্রতিবেদন অনুসারে, ভারতীয় জনসংখ্যা ১৭.৭০% এর দশকে বৃদ্ধি সহ ১.২১ বিলিয়ন হয়। প্রাপ্তবয়স্ক সাক্ষরতার হার ছিল ৯.২১%। আদমশুমারির মূলমন্ত্র ছিল 'আমাদের আদমশুমারি, আমাদের ভবিষ্যৎ'।

২৯টি রাজ্য এবং ৭টি কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে বিস্তৃত, আদমশুমারিটি ৬৪০টি জেলা, ৫৯৪২টি উপ-জেলা, ৭৯৩৫টি শহর এবং ৬ লক্ষেরও বেশি গ্রামকে কভার করেছ। মোট ২.৭ মিলিয়ন কর্মকর্তা ৭৯৩৫ টি শহর এবং ৬ লক্ষ গ্রামে পরিবার পরিদর্শন করেন, লিঙ্গ, ধর্ম, শিক্ষা এবং পেশা অনুসারে জনসংখ্যাকে শ্রেণীবদ্ধ করেন। অনুশীলনের খরচ ছিল প্রায় ২ হাজার ২০০ কোটি টাকা।

English summary
next census in the country will be conducted in an e-mode and that it will be "100 per cent perfect" says amit shah
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X