• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কাশ্মীর জুড়ে উত্তেজনা, পাহাড়ি সম্প্রদায়ের তপসিলি উপজাতির মর্যাদা দিতে পারেন অমিত শাহ

Google Oneindia Bengali News

তিন দিনের সফরে সোমবার সন্ধ্যার দিকে জম্মু ও কাশ্মীরে যাচ্ছেন। এই সফরে কাশ্মীরের পাহাড়ি সম্প্রদায়কে তপসিলি উপজাতির মর্যাদা দিতে পারেন বলে জানা গিয়েছে। মঙ্গলবার অমিত শাহের রাজৌরিতে ও বুধবার বারমুল্লায় সমাবেশ করার কথা রয়েছে। সেখানে বিপুল সংখ্যক পাহাড়ি সম্প্রদায়ের মানুষ উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে।

কাশ্মীর জুড়ে উত্তেজনা, পাহাড়ি সম্প্রদায়ের তপসিলি উপজাতির মর্যাদা দিতে পারেন অমিত শাহ

কাশ্মীরে পাহাড়ি উপজাতিকে এসটির মর্যাদা দেওয়ার সম্ভাবনাতেই কাশ্মরে অশান্তি তৈরি হয়েছে। এর জেরে কাশ্মীরের শোপিয়ানে গুজ্জুর উপজাতি বিক্ষোভ দেখা দিয়েছে বলে জানা গিয়েছে। অন্যদিকে ন্যাশনাল কনফারেন্স পার্টির মধ্যেও বিভেদের সৃষ্টি হয়েছে কাশ্মীরের পাহাড়ি উপজাতিকে তপসিলির মর্যাদা দেওয়া হবে কি না, সেই নিয়ে।
ন্যাশনাল কনফারেন্স নেতা এবং প্রাক্তন বিধায়ক জম্মু ও কাশ্মীরের জনগণকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সমাবেশে যোগ দেওয়ার জন্য আবেদন করেছেন। তিনি বলেছেন, আগে সম্প্রদায়, তারপর রাজনীতি। সেই কারণে কাশ্মীরের ন্যাশনাল কনফারেন্সের নেতা হওয়ার পরেও কাশ্মীরের জনগণকে উপস্থিত থাকার কথা জানিয়েছেন।ন্যাশনাল কনফারেন্সের নেতা কাফিল উর রহমান বলেছেন, 'সম্প্রদায় আগে আসে। রাজনীতি পরে। আমাদের সকলের উচিত সমাবেশে যোগ দেওয়া এবং আমাদের সম্মিলিত শক্তি দেখানো। আজ যদি আমরা এসটি মর্যাদা অর্জন না করি, তবে আমরা কখনই তা পাব না।'

বুধবার অমিতশাহের সভাতে উপস্থিত থাকার জন্য রহমান তাঁর সমর্থকদের ১২টি বাস প্রস্তুত রাখার আহ্বান করেছেন। অন্যদিকে রাজৌরির ন্যাশনাল কনফারেন্সের প্রবীণ নেতা মুশতাক বুকাহরি সহ দলের বেশ কয়েকজন ইতিমধ্যে দলত্যাগ করেছেন। পাহাড়ি সম্প্রদায়কে এসটির মর্যাদা দেওয়ার জন্য তাঁরা প্রকাশ্যে বিজেপিকে সমর্থন জানিয়েছেন। অন্যদিকে, ন্যাশনাল কনফারেন্সের মুখপাত্র তানভির সাদিক বলেছেন, রেহমান কী বলেছেন তা তিনি জানেন না। জানার পরেই এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

অন্যদিকে, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী মুজাফফর বেগও পাহাড়ি সম্প্রদায়দের মানুষকে সমাবেশে যোগ দেওয়ার আবেদন জানিয়েছেন। মুজাফফর বেগ একজন পাহাড়ি নেতা, তিনি জম্মু ও কাশ্মীর পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) থেকে ২০২০ সালের নভেম্বরে পদত্যাগ করেন। একটি ভিডিও বার্তায় মুজাফফর বেগ জানান, আমরা আশা করছি, দীর্ঘদিনের পাহাড়ি সম্প্রদায়ের দাবি অমিত শাহ পূরণ করবেন। এটি একটি ইতিবাচক এবং ঐতিহাসিক সিদ্ধান্ত হবে। আমি পাহাড়ি সম্প্রদায়ের সমস্ত মানুষকে বারমুল্লাতে অমিত শাহের সভাতে উপস্থিত থাকার আহ্বান জানাচ্ছি।

পাহাড়ি সম্প্রদায়কে এসটির মর্যাদা দেওয়ার সম্ভাবনা জোড়াল হতেই কাশ্মীরে উত্তেজনা দেখা দিয়েছে। জম্মু ও কাশ্মীরের গুজ্জর, বাকেরওয়াল উপজাতির সঙ্গে পাহাড়ি উপজাতির বৈরিতা আরও তীব্র হবে বলে কাশ্মীরের রাজনৈতিক মহলের একাংশ মনে করছে। ইতিমধ্যে তাঁদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে।

English summary
Union minister Amit Shah may announce quota for Kashmir Pahari community amid protest
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X