• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নজরে ভোট, ভূস্বর্গে প্রথম সভাতেই বিশেষ সংরক্ষণ ঘোষণা শাহের

Google Oneindia Bengali News

কাশ্মীরে ভোটের দামামা বাজিয়ে দিল বিজেপি। কাশ্মীরকে কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণা করার পর এই প্রথম সভা করলেন অমিত শাহ। আর প্রথম সভাতেই কাশ্মীরের মানুষের মন জয়ে বিশেষ ঘোষণা করেছেন বিজেপির চাণক্য। মঙ্গলবার রাজৌরিতে ভোট প্রচারে গিয়ে অমিত শাহ সংরক্ষণের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেছেন, কাশ্মীরের পাহাড়ি সম্প্রদায়কেও সংরক্ষণের আওতায় আনতে চায় মোদী সরকার।

কাশ্মীরে সংরক্ষণের টোপ

কাশ্মীরে সংরক্ষণের টোপ

দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরেই মোদী সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নিয়ে কাশ্মীরকে কেন্দ্র শাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করে। তারপর থেকে সন্ত্রাসবাদ দমনে এক প্রকার সফল মোদী সরকার। এখন অনেকটা শান্ত ভূস্বর্গ। কাশ্মীরে এবার ভোট করাতে চাইছেন তাঁরা। তার জন্য প্রথম প্রচার সভা করলেন অমিত শাহ। আর প্রথম সভাতেই সংরক্ষণের টোপ দিয়েছেন বিজেপির চাণক্য। অমিত শাহ মঙ্গলবার রাজৌরিতে সভা করতে গিয়ে ঘোষণা করেছেন গুজ্জর, বাকরওয়ালদের মত পাহাড়ি সম্প্রদায়কেও সংরক্ষণের আওতায় আনতে চান তাঁরা। পাহাড়িরা তফশিলি উপজাতিদের আওতায় এলে ভাষাগত গোষ্ঠী সংরক্ষণে দেশে নজির গড়া হবে।

মন জয়ের চেষ্টা

মন জয়ের চেষ্টা

কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যহারের পর কঠোরভাবে উপত্যকার আইন-প্রশাসন সামলেছে মোদী সরকার। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিজে গিয়ে দীর্ঘ সময় কাটিয়েছেন সেখানে। কাশ্মীরকে সন্ত্রাসবাদ মুক্ত করতে অনেকটাই সফল হয়েছে মোদী সরকরা। কিন্তু বিশেষ মর্যাদা চলে যাওয়ায় কোথায় একটা চাপা ক্ষোভ রয়েই গিয়েছে উপত্যকার বাসিন্দাদের মধ্যে। সেই চাপা ক্ষোভের বহিঃপ্রকাশ যাতে না হয় সে কারণেই প্রথম সভাতেই সংরক্ষণের কথা বলেছেন অমিত শাহ। তাতে কিছুটা হলেও উপত্যকাবাসীর মন জয় কর যাবে বলে মনে করছেন তিিন।

কী বলেেছন অমিত শাহ

কী বলেেছন অমিত শাহ

এদিন রাজৌরিতে সভা করতে গিয়ে অমিত শাহ বলেছেন, 'কমিশন যে রিপোর্ট পাঠিয়েছে তাতে গুজ্জর, বাকারওয়াল ও পাহাড়ি সম্প্রদায়ের জন্য সংরক্ষণের সুপারিশ করা হয়েছে। তার জন্য সংসদে আইন সংশোধন করতে হবে। তিনি বলেেছন,জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল করার পরেই এই ধরনের সংরক্ষণের বিষয় আনা সম্ভব হয়েছে। এখানকার সংখ্যালঘু, দলিত, আদিবাসী, পাহাড়িরা যাতে অধিকার পায় তার চেষ্টা করছে মোদী সরকার। জম্মু ও কাশ্মীরে পাহাড়ি সম্পদায়ের জনসংখ্যা প্রায় ৬ লক্ষ। তাঁদের মধ্যে ৫৫ শতাংশ হিন্দু এবং বাকিরা মুসলিম।

 কাশ্মীরে ভোট

কাশ্মীরে ভোট

কাশ্মীরে সামনেই ভোট করানোর চেষ্টা করছে মোদী সরকার। তার জন্য ডিলিমিটেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই কাশ্মীরে নতুন রাজনৈতিক দল তৈরি করেছেন গুলাম নবি আজাদ। কংগ্রেস থেকে বেরিয়ে এসে তিনি নতুন দল তৈরি করেছেন। মনে করা হচ্ছে বিজেপির সঙ্গে জোট গড়েই কাশ্মীরে লড়বেন তিনি। এদিকে বিজেপির বিরুদ্ধে একজোট হয়ে লড়াইয়ের বার্তা দিয়েছেন তিনি।

English summary
Amit Shah Rally at Kashmir
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X