• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের ঘুম উড়িয়ে জুলাই মাসে আরও ৬টি রাফালে যুদ্ধ বিমান আসছে ভারতে, অগাস্টেই উড়বে আকাশে

লাদাখ নিয়ে চিনের অবস্থাম খুব একটা সুবিধান মনে হচ্ছে না। ভারতও চুপ করে থাকতে রাজি নয়। বায়ুসেনা শক্তি বৃদ্ধি করতে শুরু করে দিয়েছে লাদাখ সীমান্তে। এরই মধ্যে চিনের ঘুম উড়িয়ে জুলাই মাস ভারতে আসছে আরও ৬টি রাফালে যুদ্ধ বিমান। যেগুলি ওড়ানোর মত স্কোয়াড্রন অগস্ট মাসেই তৈরি হয়ে যাবে বলে জানানো হয়েছে।

ভারতে আসছে রাফালে

ভারতে আসছে রাফালে

আরও ৬টি রাফালে যুদ্ধ বিমান জুলাই মাসের ২৭ তািরখে ভারতে আসছে। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক সূ্ত্রে এমনই জানা গিয়েছে। ২০১৯ সালে দশেরার দিন প্রথম রাফালে যুদ্ধ বিমান হাতে পায় ভারত। সেগুলি চালানোর প্রশিক্ষণ নেওয়ার জন্য ভারতীয় বায়ুসেনার বিশেষ বাহিনী গিয়েছিলেন ফ্রান্সে। তাঁরা প্রশিক্ষণ নিয়ে ফিরে এসেছেন। রাফালে ওড়ানোর প্রাথমিক প্রস্তুতি প্রায় সারা।

অগস্টেই উড়বে রাফালে

অগস্টেই উড়বে রাফালে

লাদাখে চিনের আস্ফালনের মধ্যে ভারত যে কিছু অংশে কম যায় না তার জানান দিতে শুরু করেছে। শক্তি বৃদ্ধি করতে রাফাল যুদ্ধ বিমান ২৭ জুলাই ভারতে আসছে। ফ্রান্স থেকে সরাসরি হরিয়ানার আম্বালায় বায়ুসেনা ঘাঁটিতে আসবে বিমানগুলি। ২০২২ সালের মধ্যে ভারতকে ৩৬টি রাফালে যুদ্ধ বিমান দেওয়ার কথা ফ্রান্সের। সেগুলি ওড়ানোর জন্য স্কোয়াড্রন তৈরি হয়ে গিয়েছে। অগস্টে গোল্ডেন অ্যারো নামে স্কোয়াড্রন রাফালে বিমান ওড়ানোর জন্য তৈরি হয়ে যাবে বলে জানানো হয়েছে। দুটি স্কোয়াড্রনের প্রশিক্ষণ হয়েছে একটি আম্বালায় এবং দ্বিতীয়টি পশ্চিমবঙ্গের হাসিমারা এয়ারবেসে।

ঘুম উড়েছে চিনের

ঘুম উড়েছে চিনের

হিমালয়ে যে ভারতীয় সেনার দাপট লালফৌজের থেকে অনেকটাই বেশি সেটা ভাল করো জানে বেজিং। তাই ভারতে রাফালে আসছে জেনে জিনপিং সরকারের যে ঘুম উড়বে তাতে কোনও সন্দেহ নেই। লাদাখ সীমান্তে চিনের আস্ফালন যে ভারত কোনও ভাবেই মেনে নেবে না সেবার্তা দেওয়া হয়ে গিয়েছে। গতকালই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ভারত চোখে চোখ রেখে লড়তে জানে।

বিহার, কাশ্মীরে নিরাপত্তা জোরদার

বিহার, কাশ্মীরে নিরাপত্তা জোরদার

এদিকে লাদাখ পরিস্থিতি বিবেচনা করে বিহার এবং কাশ্মীর সীমান্তে নিরাপত্তা বাড়ানো হয়েছে। চিনের উস্কানিতে নেপাল হঠাৎ করে ভারতের বিরুদ্ধে আস্ফালন শুরু করেছে। যদিও দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ভাল আছে বলে দাবি করা হয়েছে।

চিনকে রুখতে ভারতের পাশে বিশ্বের তাবড় দেশগুলি, দ্বন্দ্ব ভুলে সামরিক সাহায্য রাশিয়া-আমেরিকার!

English summary
Amidst Ladakh border standoff 6 more Rafales will arrive in India in July
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X