• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা থাবায় বেহাল অর্থনীতিতে আশা দেখাচ্ছে খাদ্য রপ্তানি, চার নাসে ২৭ শতাংশ বাণিজ্য বৃদ্ধি

করোনা সংক্রমণের জেরে সবচেয়ে বেশি ধাক্কা খেয়েছে আন্তর্জাতিক বাণিজ্য। অর্থনীতির বেহাল দশার মধ্যেও আশার আলো দেখা দেখাচ্ছে এই রপ্তানি বাণিজ্য। গত মার্চ মাস থেকে ভারতের রপ্তানি বাণিজ্য বেড়েছে ২৭ শতাংশ। প্রসঙ্গত উল্লেখ্য মার্চ মাস থেকেই ভারতে করোনা সংক্রমণের কারণে লকডাউন শুরু হয়েছিল।

 বেড়েছে রপ্তানি বাণিজ্য

বেড়েছে রপ্তানি বাণিজ্য

ভারতের ট্রেড প্রোমোশন কাউন্সিল জানিয়েছে মার্চ মাস থেকে ২৭ শতাংশ বেড়েছে ভারতের খাদ্য রপ্তানি। লকডাউন এবং লকডাউন পরবর্তী সময় খাদ্য রপ্তানির বাজারে জোয়ার এসেছে। আমেরিকা এবং কানাডায় সবচেয়ে বেশি বাণিজ্য করেছে ভারত। ১৬৬,০০০ কোটি টাকার খাদ্য রপ্তানি করেেছ ভারত। গত বছরের তুলনায় লাভ হয়েছে খাদ্য রপ্তানিতে।

 বিদেশে ভারতীয় থাকায় লাভ

বিদেশে ভারতীয় থাকায় লাভ

কানাডা এবং আমেরিকায় ভারতীয়দের জনসংখ্যা বেশি থাকার কারণেই ভারতীয় খাদ্যের বড় বাজার রয়েছে। করোনা সংক্রমণের কারণে বিশ্বের বাজারে ভারতে অরগ্যানিক খাবারের চাহিদা বাড়ছে। ভারতের আয়ুর্বেদের উপর ভরসা করতে শুরু করেছে কানাডা এবং আমেরিকার বাসিন্দারা।

আত্মনির্ভরতার লক্ষ্যে

আত্মনির্ভরতার লক্ষ্যে

করোনা পরিস্থিতিতে আত্মনির্ভর ভারত গড়ে তোলার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিদেশ থেকে জিনিস আমদানি না করে দেশিয় সামগ্রির উপরেই ভরসা করতে চাইছেন তিনি। দেশবাসীকেও দেশিয় সামগ্রির উপর ভরসা করতে বলেছেন তিনি।

দেশের আর্থিক সংকট

দেশের আর্থিক সংকট

চরম আর্থিক সংকট তৈরি হয়েছে দেশে। খাদ্য দ্রব্যের দাম বাড়তে শুরু করেছে। পেট্রোল-ডিজেলের দামও বাড়ছে হু হু করে। করোনা সংক্রমণের কারণেই এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করা হচ্ছে।

English summary
Amidst Coronavirus situation India food export increased 27 percent
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X